যাচ্ছেতাই পরিষেবা, চলতি বছরে ৩ কোটি অভিযোগ জমা পড়লো Airtel-র বিরুদ্ধে, মন্দের ভালো Vi, Jio

নিজেদের প্রিমিয়াম নেটওয়ার্ক অপারেটর বলে দাবি করলেও, এয়ারটেলের (Airtel) পরিষেবায় খুশি নন টেলকোর গ্রাহকেরা! আর সেজন্যই গ্রাহকদের রোষ অভিযোগ রূপে জমা হয়ে, প্রতিনিয়ত এই টেলকোর…

নিজেদের প্রিমিয়াম নেটওয়ার্ক অপারেটর বলে দাবি করলেও, এয়ারটেলের (Airtel) পরিষেবায় খুশি নন টেলকোর গ্রাহকেরা! আর সেজন্যই গ্রাহকদের রোষ অভিযোগ রূপে জমা হয়ে, প্রতিনিয়ত এই টেলকোর দুর্ভাবনাকে বাড়িয়ে তুলছে। সংবাদ সংস্থা পিটিআই (PTI) সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী, কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহান জানিয়েছেন, ২০২১-‘২২ অর্থবর্ষে প্রাইভেট টেলকোগুলির বিরুদ্ধে মোট পাঁচ কোটি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে সিংহভাগ (৫৪%) অভিযোগ জমা পড়েছে Airtel -এর বিরুদ্ধে, যা ভারতী (Bharati) গ্রুপের মালিকানাধীন এই টেলকোর জন্য মোটেও ইতিবাচক নয়। এয়ারটেলের পর গ্রাহকেরা ভোডাফোন আইডিয়া (Vi) এবং জিও’র (Reliance Jio) বিরুদ্ধে সবথেকে বেশি অভিযোগ দায়ের করেছেন।

২০২১-২০২২ অর্থবর্ষে Airtel -এর বিরুদ্ধে জমা পড়লো প্রায় ৩ কোটি অভিযোগ!

কেন্দ্রীয় মন্ত্রীর সামনে আনা তথ্য অনুযায়ী, ২০২১-২০২২ অর্থবর্ষে Airtel -এর বিরুদ্ধে সবমিলিয়ে ২,৯৯,৬৮,৫১৯ অভিযোগ জমা পড়েছে। একই সময়ে Vi ও Jio -র বিরুদ্ধে জমা হয়েছে যথাক্রমে ২,১৭,৮৫,৪৬০ এবং ২৫.৮ লক্ষ অভিযোগ। এখানে লক্ষ্য করার মতো ব্যাপার হল এয়ারটেল ও ভিআইয়ের নিরিখে Jio’র বিরুদ্ধে জমা পড়া অভিযোগ সংখ্যায় অনেকটাই কম। এর সম্ভাব্য কারণ প্রতিবেদনের পরের অংশে আলোচনা করা হবে। তার আগে এখানে বলে রাখা ভালো যে ২০২১-‘২২ অর্থবর্ষে, রাষ্ট্রায়ত্ত BSNL ও MTNL -এর বিরুদ্ধে ক্রমানুসারে ৮.৮ লক্ষ ও ৪৮,৭১০ অভিযোগ দাখিল হয়েছে বলে মন্ত্রী দেবুসিংহ চৌহান জানিয়েছেন।

টেলিকম অপারেটরদের বিরুদ্ধে জমা পড়া অভিযোগের পরিমাণ থেকে আমরা তাদের পরিষেবার হালহকিকৎ কিছুটা হলেও বুঝে নিতে পারি। যেমন এয়ারটেলের বিরুদ্ধে সবচেয়ে বেশি সংখ্যক অভিযোগ দাখিলের ফলে এটা স্পষ্ট যে তাদের পরিষেবায় কিছু ত্রুটিবিচ্যুতি রয়েছে। আবার Jio -র বিরুদ্ধে অপেক্ষাকৃত কম অভিযোগ দাখিলের অর্থ তাদের পরিষেবাগত শ্রেষ্ঠত্ব যা ট্রাই (TRAI) বা ওপেনসিগন্যালের (OpenSignal) মতো সংস্থার রিপোর্টেও উঠে এসেছে।

উল্লেখ্য, ওপেনসিগন্যালের মতে লভ্যতা ও কভারেজের নিরিখে রিলায়েন্স জিও’র 4G নেটওয়ার্ক এই মুহূর্তে দেশের সেরা। অাবার TRAI -এর MySpeed পোর্টাল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বর্তমানে দেশে সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা প্রদানকারী অপারেটরও রিলায়েন্স জিও। সুতরাং ঠিক কি কারণে Jio’র বিরূদ্ধে গ্রাহকেরা অনেক কম খড়্গহস্ত, তা আশা করি স্পষ্ট বোঝা যাচ্ছে।