Xiaomi Car: চালকের আসন ফাঁকা! দেশজুড়ে 140টি স্বয়ংক্রিয় গাড়ি চালাচ্ছে শাওমি, এ কোন বিপ্লবের ইঙ্গিত

চীনা টেক জায়ান্ট শাওমি (Xiaomi) স্মার্টফোনের দুনিয়া কাঁপিয়ে এবারে ইলেকট্রিক গাড়ির দিকে দৃষ্টি নিক্ষেপ করেছে। তাও আবার যে সে গাড়ি নয়, এক্কেবারে অটোনমাস ভেহিকেলের দিকে।…

চীনা টেক জায়ান্ট শাওমি (Xiaomi) স্মার্টফোনের দুনিয়া কাঁপিয়ে এবারে ইলেকট্রিক গাড়ির দিকে দৃষ্টি নিক্ষেপ করেছে। তাও আবার যে সে গাড়ি নয়, এক্কেবারে অটোনমাস ভেহিকেলের দিকে। অর্থাৎ যেগুলি রাস্তায় চলার জন্য চালকের প্রয়োজন পড়বে না। নিজের কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে নিজে থেকেই নিরাপদভাবে পথ চলতে সক্ষম হবে এগুলি। যদিও বর্তমানে বিশ্বের বহু সংস্থাই সংশ্লিষ্ট সেগমেন্টে জোরকদমে কাজ চালাচ্ছে। তবে শাওমির স্বয়ংচালিত গাড়ির দুনিয়ায় পদার্পণের খবর বিশ্ববাসীকে তাজ্জব করেছিল বৈকি। দীর্ঘদিন ধরেই তাদের চালকবিহীন গাড়ির বিষয়ে বিভিন্ন জল্পনা শোনা যাচ্ছিল। এর আগে চীনের রাস্তায় শাওমির এই গাড়ির ট্রায়ালের ছবি ফাঁস হয়েছিল অনলাইনে। এবার সরকারিভাবেই শাওমি জানিয়েছে, চীন জুড়ে ১৪০টি স্বয়ংক্রিয় গাড়ির পরীক্ষা চালাচ্ছে তারা। সংস্থার সিইও লেই জুন নিজে সংবাদবাধ্যমকে এ কথা জানিয়েছেন।

কোম্পানির এক ইভেন্টের অনলাইন লাইভস্ট্রিমিং চলার সময় লে জুন বলেন, বর্তমানে তাঁদের সংস্থায় ৫০০ কর্মী গাড়ির অটোনোমাস ড্রাইভিং টেকনোলজির উন্নয়নে নিষ্ঠা সহকারে কাজ করে চলেছেন। এই উদ্যোগের জন্য ৩.৩ বিলিয়ন ইউয়ান লগ্নি করা হয়েছে, ভারতীয় মুদ্রায় যা বা প্রায় ৩,৮৯৭ কোটি। উল্লেখ্য গত বছরই শাওমি ঘোষণা করেছিল, তারা বৈদ্যুতিক গাড়ি শিল্পে পা রাখতে চলেছে।

উক্ত ইভেন্ট থেকে একটি সাইবারওয়ান (CyberOne) নামক মানবাকৃতি একটি রোবটের উপর থেকে পর্দা সরিয়েছে শাোমি। যেটি ওজনে ৫২ কেজি এবং উচ্চতায় ১৭৭ সেমি। যদিও এটি গণ উৎপাদনের জন্য প্রস্তুত নয়। বর্তমানে অসংখ্য চিনা কোম্পানি সেল্ফ ড্রাইভিং প্রযুক্তিতে বিনিয়োগ করছে। যার মধ্যে অন্যতম রাইড-হেইলিং জায়ান্ট Didi Global এবং সার্চ ইঞ্জিনের জগতে খ্যাতনামা প্রতিষ্থান Baidu Inc। গত মাসে Apollo RT6 নামক একটি ইলেকট্রিক অটোনোমাস গাড়ি উন্মোচন করেছিল Baidu।

প্রসঙ্গত, ২০১০ সালে শাওমি সহকারী প্রতিষ্ঠার ছিলেন লেই জুন। অল্প কিছুদিনের মধ্যেই চীন এবং সমগ্র বিশ্বের প্রথম সারির অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে আত্মপ্রকাশ করে তারা। নিজেদের বিচরণ ক্ষেত্রের বাড়াতে ২০২১-এ ইলেকট্রিক ভেহিকেল বাজারে আনার কথা ঘোষণা করে সংস্থা। ২০২৪-এর প্রথমার্ধে তাদের এই গাড়ি বাজারে আনার প্রতিশ্রুতি দিয়েছে শাওমি। আবার চলতি বছরের শুরু থেকে বেজিংয়ে ওই ধরনের গাড়ি তৈরি কারখানার নির্মাণকার্য হাত দিয়েছে তারা।