Car Windshield Wiper: গাড়ির কাচ পরিস্কার হবে এক টানেই! নতুন ওয়াইপার ব্লেড নিয়ে এল Jeep

আমেরিকার এসইউভি নির্মাতা Jeep বরাবরই নতুন উদ্ভাবনের জন্য পরিচিত। সে নতুন প্রযুক্তি হোক কিংবা নতুন ডিজাইন। এবার এক নতুন ধরনের উইন্ডশিল্ড ওয়াইপার ব্লেড প্রযুক্তির কথা…

আমেরিকার এসইউভি নির্মাতা Jeep বরাবরই নতুন উদ্ভাবনের জন্য পরিচিত। সে নতুন প্রযুক্তি হোক কিংবা নতুন ডিজাইন। এবার এক নতুন ধরনের উইন্ডশিল্ড ওয়াইপার ব্লেড প্রযুক্তির কথা জানাল তারা। এর মাধ্যমে কেবল এক টানেই গাড়ির কাঁচকে সম্পূর্ণ পরিষ্কার করা সম্ভব বলে দাবি করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। এই ক্ষেত্রে প্রতিটি ওয়াইপার ব্লেডে ১২টি লেজার কাট হোল রাখা হয়েছে, গাড়ির কাঁচ মোছার সময় যা থেকে বিশেষ ধরনের তরল নিঃসৃত হবে।

জিপ জানিয়েছে, এর ফলে গাড়ির উইন্ডশিল্ডে কোনো প্রকার ধুলোকণার আস্তরণ থাকবে না। যারা অ্যাডভেঞ্চারের নেশায় গাড়ি খুব বেশি অফ-রোডে চালান তাদের জন্য অতি প্রয়োজনীয় হতে চলেছে এই ব্যবস্থা। হাই-পারফরম্যান্স ওয়াইপার ব্লেডগুলি Jeep এর Wrangler ও Gladiator গাড়ি দুটির ২০১৮ সালের মডেলের পাশাপাশি নতুন মডেলেও লাগানো যাবে। এর জন্য অতিরিক্ত ১৪০ ডলার ( প্রায় ১১,০০০ টাকা) খরচ হবে।

Jeep কর্তৃপক্ষ বিবৃতি প্রকাশ করে বলেছে, ওই উচ্চ ক্ষমতাসম্পন্ন উইন্ডশিল্ড ওয়াইপার ব্লেড লাগানোর জন্য Wrangler ও Gladiator-এ কাঁচ ধোয়ার জন্য থাকা জল বেরোনোর ছিদ্রকে পুরোপুরি বন্ধ করে দিয়ে হবে। এমনকি এই নতুন ওয়াইপারের মাধ্যমে চিরাচরিত ব্যবস্থার তুলনায় কম পরিমাণ তরল খরচ হবে বলেও তারা দাবি করেছেন।

প্রসঙ্গত, Jeep Wrangler মডেলে হালে ছোটখাট কয়েকটি আপগ্রেড এসেছে৷ এর মধ্যে রয়েছে দুটি নতুন কালার স্কিম। প্রথমটি পার্পেল রঙের সঙ্গে গ্রিনের মিশ্রণে তৈরি Reign। আর দ্বিতীয়টি হল Earl, যা খানিকটা হালকা ধূসর রং। এছাড়াও Wrangler ও Gladiator গাড়িগুলির লিমিটেড Freedom সংস্করণ অল্প কিছুদিনের জন্যই বাজারে পাওয়া যাবে। এতে রয়েছে এলইডি হেডলাইট ও ফগ ল্যাম্প, রক রেল ,স্টিলের তৈরি সামনের বাম্পার, বডি কালারের ফিল্ডার ফ্লেয়ার, ব্ল্যাক ট্রিম ও আমেরিকার পতাকার রঙ। দুটো গাড়িরই ভেতরের কেবিনে সেলাই করা লেদার ব্যবহার করা হয়েছে।