Mahindra একসাথে পাঁচ দুর্ধর্ষ ইলেকট্রিক SUV গাড়ির পর্দাফাঁস করল, লঞ্চ কবে? জেনে নিন বিস্তারিত

কথামতোই আজ ১৫ আগস্ট ভারতের ৭৬তম স্বাধীনতা দিবসের দিন বহু প্রতীক্ষিত পাঁচ ইলেকট্রিক গাড়ির সাথে বিশ্ববাসীর পরিচয় করালো মাহিন্দ্রা (Mahindra)। গাড়িগুলির প্রত্যেকটি ব্রিটেনে সংস্থার ডিজাইন…

কথামতোই আজ ১৫ আগস্ট ভারতের ৭৬তম স্বাধীনতা দিবসের দিন বহু প্রতীক্ষিত পাঁচ ইলেকট্রিক গাড়ির সাথে বিশ্ববাসীর পরিচয় করালো মাহিন্দ্রা (Mahindra)। গাড়িগুলির প্রত্যেকটি ব্রিটেনে সংস্থার ডিজাইন সেন্টারে উন্মোচিত হয়েছে। পাঁচটি মডেলই ব্র্যান্ড নিউ INGLO EV স্কেটবোর্ড প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হয়েছে। এগুলি সংস্থার দুটি সাবব্র্যান্ড XUV.e ও BE-এর অধীনে বিক্রি করা হবে। XUV.e-এর অধীনে আওতাভুক্ত রয়েছে XUV.e8 ও XUV.e9 মডেল জোড়া। অন্যদিকে BE সাবব্র্যান্ডের আওতাধীন মডেলগুলি হল BE.05, BE.07 ও BE.09। সংস্থা সূত্রে জানানো হয়েছে, প্রথমে XUV.e রেঞ্জের গাড়িগুলি বাজারে আনা হবে। ২০২৪-এ মাহিন্দ্রার প্রথম বৈদ্যুতিক এসইউভি হিসেবে XUV.e8 লঞ্চ হবে। অন্য দিকে, BE-এর প্রথম মডেল আত্মপ্রকাশ করবে ২০২৫-এর অক্টোবরে।

Mahindra BE.05

BE.05 একটি Coupe-SUV, যার উৎপাদনের প্রক্রিয়া শুরু হবে অক্টোবর, ২০২৫ থেকে। স্পোর্টস ইলেকট্রিক ভেহিকেল বা এসইভি (SEV) নামে আখ্যায়িত করা হয়েছে গাড়িটি। সম্মুখের আগ্রাসী ডিজাইন দেখে ক্রেতারা যে এর প্রেমে পড়বেন, তা আর বলার অপেক্ষা রাখে না। সামনে রয়েছে অ্যাঙ্গুলার ‘C’ আকৃতির হেডলাইট এবং বৃহৎ এয়ারড্যাম। দুপাশে রয়েছে রাগেড লুক, বৃহৎ হুইল, স্কয়ার্ড-অফ হুইল আর্চেস। BE.05-এর পেছনের দিকেও ‘C’ আকৃতির টেলল্যাম্প এবং একটি দারুণ ডিজাইনের বাম্পার নজরে পড়েছে।

BE.05-এর কেবিনে রয়েছে বৃহৎ টুইন টাচস্ক্রিন এবং একটি টু-স্পোক স্টিয়ারিং হুইল। গাড়িটি লম্বায় ৪,৩৭০ মিমি, চওড়ায় ১,৯০০ মিমি, উচ্চতায় ১,৬৩৫ মিমি এবং হুইলবেস ২,৭৭৫ মিমি। লম্বায় ৪ মিটারের বেশি গাড়িটি মাহিন্দ্রার ইভি লাইনআপের XUV400-এর ওপরে স্থান হবে বলেই মনে করা হচ্ছে। ২০২৪-এ আসতে চলা Tata Curvv-এর সাথে প্রতিযোগিতা করতেই গাড়িটি আনছে মাহিন্দ্রা।

Mahindra BE.07

মাহিন্দ্রা তাদের BE.07 বৈদ্যুতিক গাড়িটির প্রোডাকশন ভার্সন ২০২৬-এর অক্টোবরে বাজারে হাজির করবে। এটি একটি প্রথাগত এসইউভি ডিজাইন পেয়েছে। এতেও ‘C’ আকৃতির হেডলাইট এবং টেললাইট দেওয়া হয়েছে। কিন্তু এর অ্যাঙ্গুলার BE.05-এর চাইতে কম। আবার কুপ মডেলটির মতো এসইউভির দু’পাশের ডিজাইনে ততটা ‘এজ’-এর উপস্থিতি নেই। কিন্তু বড় চাকা এতেও রয়েছে।

গাড়িটির কেবিনে জায়ান্ট স্ক্রিনের দেখা মিলেছে। পুরো ড্যাশবোর্ডটি জুড়ে রয়েছে এই স্ক্রিন। এছাড়া BE.07-এর অন্দরমহলে রয়েছে বড় প্যানোরামিক সানরুফ। টাচের বদলে এতে সম্পূর্ণ ফিজিক্যাল কন্ট্রোলের উপস্থিতি থাকতে পারে। গাড়িটি লম্বায় ৪,৫৬৫ মিমি, চওড়ায় ১,৯০০ মিমি, উচ্চতায় ১,৬৬০ মিমি এবং হুইলবেস ২,৭৭৫ মিমি। মাঝারি আকৃতির এই এসইউভি-র স্থান হতে পারে Hyundai Creta ও Mahindra XUV 700-র মাঝামাঝি।

Mahindra BE.09

BE রেঞ্জের সর্বশেষ ইলেকট্রিক মডেল BE.09। এটি BE.05-এর মতো একটি Coupe-SUV। যদিও মাহিন্দ্রা এই গাড়িটির ডাইমেনশনের তথ্য প্রকাশ করেনি। ছবি দেখে অনুমান করা হচ্ছে এটি BE.07-এর কুপ ভার্সন। BE লাইনআপের শীর্ষস্থানে জায়গা হতে পারে BE.09-এর। সম্মুখের ও কুপ মডেলের ডিজাইন BE.05-এর আরও বেশি প্রকট এতে। মাহিন্দ্রা জানিয়েছে এটি একটি চার আসন বিশিষ্ট গাড়ি।

Mahindra XUV.e8

প্রতিবেদনের শুরুতেই জানানো হয়েছে মাহিন্দ্রার সর্বপ্রথম বৈদ্যুতিক এসইভি হিসাবে ২০২৪-এ বাজারে পা রাখবে XUV.e8। গাড়িটি লম্বায় ৪,৭৪০ মিমি, চওড়ায় ১,৯০০ মিমি, উচ্চতায় ১,৭৬০ মিমি এবং হুইলবেস ২,৭৬২ মিমি। এটি সংস্থার প্রথাগত জ্বালানির ফ্ল্যাগশিপ এসইউভি XUV700-এর উপর ভিত্তি করে তৈরি হয়েছে। এটি অল হুইল ড্রাইভ (AWD) সিস্টেম সহ হাজির হবে।

Mahindra XUV.e9

২০২৫-এ বাজারে উপস্থিত হবে Mahindra XUV.e9। এটি লম্বায় ৪,৭৯০ মিমি, চওড়ায় ১,৯০৫ মিমি, উচ্চতায় ১,৬৯০ মিমি এবং হুইলবেস ২,৭৭৫ মিমি। এটি একটি এসইউভি মডেল হলেও এর রুফলাইনের ডিজাইন কুপ ভার্সনের থেকে অনুপ্রাণিত হয়ে করা হয়েছে। দৃশ্যত XUV.e9-এর সাথে ২০১৬ অটো এক্সপো-তে উন্মোচিত Mahindra XUV500 Aero concept-এর মিল পাওয়া যায়। কিন্তু B-Pillar পর্যন্ত XUV700-এর ডিজাইন ফুটিয়ে তোলা হয়েছে। এটি রিয়ার হুইল ড্রাইভ (RWD) এবং অল হুইল ড্রাইভ (AWD) উভয় সিস্টেমের বিকল্পে আসবে।