Mahindra-র প্রথম ইলেকট্রিক SUV সেপ্টেম্বরে ভারতে লঞ্চ হচ্ছে, Tata Nexon EV-র সাথে হবে তুমুল লড়াই

২০২০ থেকেই বাজারে ইলেকট্রিক এসইউভি গাড়ি আনার প্রস্তুতি শুরু করেছিল মাহিন্দ্রা (Mahindra)। সে বছর অটো এক্সপো-তে প্রদর্শিত হয়েছিল মাহিন্দ্রার প্রথম বৈদ্যুতিক গাড়ির প্রোটোটাইপ মডেল। কিন্তু…

২০২০ থেকেই বাজারে ইলেকট্রিক এসইউভি গাড়ি আনার প্রস্তুতি শুরু করেছিল মাহিন্দ্রা (Mahindra)। সে বছর অটো এক্সপো-তে প্রদর্শিত হয়েছিল মাহিন্দ্রার প্রথম বৈদ্যুতিক গাড়ির প্রোটোটাইপ মডেল। কিন্তু তখন বাজারে এই জাতীয় যানবাহনের চাহিদা কম থাকায় ঢিমেতালে এগোচ্ছিল তারা। কিন্তু মাসের পর মাস ই-কার মার্কেটে Tata Motors-কে তাদের Nexon EV ও Tigor EV দিয়ে ফাঁকা মাঠে গোল দিতে দেখে নড়ে চড়ে বসেছে মূল প্রতিপক্ষ মাহিন্দ্রা। ২০২০-তে দেখানো নমুনা মডেলের উপর ভিত্তি করে সামনের মাসেই দেশের বাজারে আসছে Mahindra XUV400 বৈদ্যুতিক গাড়ি। ইতিমধ্যেই ৬ সেপ্টেম্বরকে লঞ্চের দিনক্ষণ হিসেবে স্থির করা হয়েছে। গাড়িটি মূলত তাদের প্রথাগত জ্বালানির সাব কম্প্যাক্ট এসইউভি (SUV) XUV300-এর ইলেকট্রিক ভার্সন হিসেবে আসছে। বলাই বাহুল্য, XUV400 তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি।

বর্তমানে ভারতের সর্বাধিক বিক্রিত বৈদ্যুতিক গাড়ি Tata Nexon EV-এর সাথে সরাসরি প্রতিযোগিতার মুখে পড়বে XUV400। এর আইসিই ভার্সনটির দৈর্ঘ্য যেখানে ৩,৯৯৫ মিটির, সেখানে আসন্ন ইলেকট্রিক মডেলটি লম্বায় হবে ৪.২ মিটার। লম্বাই বড় হওয়ার কারণে এতে বুট স্পেসও মিলবে বেশি। তবে আইসিই ভার্সনের সাথে প্রস্থ, উচ্চতা এবং হুইলবেসের মাপ সমান রাখা হবে। X100 প্ল্যাটফর্মের ওপর তৈরি হওয়া XUV400-তে থাকছে উচ্চ ক্ষমতার NMC ব্যাটারি। যেগুলি LG Chem জোগাবে। সংস্থাতি জানিয়েছে এই ব্যাটারি সেল উৎকৃষ্ট মানের এবং Tata Nexon EV-তে ব্যবহৃত সিলিন্ড্রক্যাল LPF-এর চাইতে অধিক উন্নত।

উন্নত ব্যাটারির সাহায্যে Mahindra XUV400 ফুল চার্জে ৪০০ কিমি পথ চলতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে। আবার ডিজাইনগত দিক থেকে কনসেপ্ট মডেলের সাথে প্রোডাকশন ভার্সনের বেশ কিছু মিল চোখে পড়বে। তবে আইসি কাউন্টারপার্টের সাথে ফারাক রাখতে সামান্য কিছু পরিবর্তন ঘটানো হয়েছে। যেমন এতে থাকছে একটি ক্লোজড-অফ ফ্রন্ট গ্রিল, ডিআরএল সহ নতুন ডিজাইনের হেডল্যাম্প, টেলগেট এবং টেলল্যাম্প ক্লাস্টার। গাড়িটির অন্দরমহলে দেখা মিলতে পারে Adreno X কানেকটেড কার AI টেকনোলজি যুক্ত একটি বৃহৎ টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম। আবার অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্টেন্স সিস্টেম (ADAS) থাকতে পারে এতে।

প্রসঙ্গত, ১৫ আগস্ট সমগ্র বিশ্বের সামনে মাহিন্দ্রা তাদের পাঁচ দুর্ধর্ষ ইলেকট্রিক গাড়ির প্রোটোটাইপ মডেল প্রদর্শন করেছে। তবে আসন্ন XUV400 মডেলটির সাথে এগুলির কোনো সম্পর্ক নেই। কারণ এদের প্ল্যাটফর্ম আলাদা। ওই দিন দেখানো নমুনা মডেলগুলির ওপর ভিত্তি করে ২০২৪-এ প্রথম মডেল লঞ্চ করবে বলে জানিয়েছে মাহিন্দ্রা। দুটি আলাদা সাব ব্র্যান্ডের আওতায় আনা হয়েছে মডেলগুলি – BE ও XUV। প্রোটোটাইপ মডেলগুলির নাম BE.05, BE.07, BE.09, XUV.e8 ও XUV.e9। এগুলির মধ্যে সর্বপ্রথম XUV.e8-কে আনা হবে। তবে ২০২৬-এর মধ্যে বাকি চারটি মডেলকেও লঞ্চ করবে বলে জানিয়েছে মাহিন্দ্রা।