লঞ্চের মুখে 5G: প্রচুর চাকরির সুযোগ দিচ্ছে Jio এবং Vi-এর মত সংস্থা

দিন দুই-তিন আগেই ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন যে, 5G (৫জি)-র জন্য অপেক্ষার প্রহর গোনা শেষ; খুব শীঘ্রই এদেশে পা রাখবে…

দিন দুই-তিন আগেই ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন যে, 5G (৫জি)-র জন্য অপেক্ষার প্রহর গোনা শেষ; খুব শীঘ্রই এদেশে পা রাখবে পরবর্তী প্রজন্মের দুরন্ত গতির নেটওয়ার্ক এবং ইউজাররা 4G (৪জি)-র তুলনায় ১০ গুণ দ্রুত নেট স্পিড পেতে সক্ষম হবেন। এছাড়া দেশের প্রধান টেলিকম অপারেটরগুলিও আগামী কয়েক সপ্তাহের মধ্যে 5G রোলআউটের জন্য জোরকদমে কাজ চালাচ্ছে। সুবিধার কথা বললে, 5G-র আগমন ঘটলে নেটদুনিয়ায় এক বৈপ্লবিক পরিবর্তন ঘটবে। বিশেষজ্ঞদের মতে, আসন্ন প্রযুক্তির কল্যাণে চিকিৎসাক্ষেত্র, শিক্ষাক্ষেত্র, রিমোট চালিত পরিবহন মাধ্যমসহ বিভিন্ন প্রযুক্তিগত ক্ষেত্রে দেশের বহুল উন্নতিসাধন ঘটবে। তবে এসবের পাশাপাশি একটি ভালো খবর হল যে, এখন বহু সংখ্যক মানুষের কর্মসংস্থানের অবলম্বনও হয়ে উঠতে চলেছে 5G, তাও আবার লঞ্চের আগেই! হ্যাঁ, অন্তত সাম্প্রতিক গুঞ্জন এমন কথাই বলছে।

5G আসার আগেই একগুচ্ছ চাকরির সুযোগ নিয়ে হাজির টেলিকম অপারেটররা

আইএএনএস (IANS)-এর একটি রিপোর্ট অনুযায়ী, আনুষ্ঠানিকভাবে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক রোলআউটের আগেই রিলায়েন্স জিও (Reliance Jio) এবং ভিআই (Vi)-এর মতো শীর্ষস্থানীয় টেলিকম অপারেটররা ৫জি-র সাথে সম্পর্কিত প্রোডাক্টগুলির ডেভেলপমেন্টের জন্য প্রকৌশলী (engineer) নিয়োগের পরিকল্পনা করছে। জানা গিয়েছে যে, ভারতের টেলিকম কোম্পানিগুলি গত মাসে অর্থাৎ জুলাইয়ে ৫জি-র সাথে সম্পর্কিত চাকরির পোস্টিংয়ের সংখ্যা ৬৫ শতাংশ বাড়িয়েছে। এর আগে জানুয়ারিতে এই ধরনের চাকরিতে মোট শূন্যপদ ছিল ৫,৬৬৬টি, কিন্তু বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ৮,৬৬৭-এ উন্নীত হয়েছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, রিলায়েন্স জিও এখন ‘লিড ৫জি কোর অ্যান্ড ক্লাউড আর্কিটেকচার’ পদের জন্য নিয়োগ করছে। এই পদে যাকে নিয়োগ করা হবে, তিনি বিভিন্ন ক্ষেত্রে ৫জি-র ব্যবহার এবং এর সাথে সম্পর্কিত নানা ধরনের প্রোডাক্টের বিকাশে কোম্পানিকে সহায়তা করবেন। অন্যদিকে, ভিআই বা ভোডাফোন আইডিয়া এমন কয়েকজন প্রতিভাবান চাকুরিপ্রার্থীর সন্ধান করছে যাদের স্মার্ট মোবিলিটি ভার্টিকাল, ৫জি কানেক্টেড গাড়ি এবং ইলেকট্রিক ভেহিকেলের সম্পর্কে ধারণা-অভিজ্ঞতা রয়েছে।

প্রসঙ্গত বলে রাখি, জিও এবং ভোডাফোন আইডিয়া ছাড়াও দেশের অন্যান্য বেশ কয়েকটি নামজাদা প্রযুক্তি সংস্থাও প্রতিভাবান প্রকৌশলীদের নিয়োগ করার চেষ্টা করছে, যারা মূলত ৫জি ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট, ইকুইপমেন্ট, নেটওয়ার্ক অপারেশন, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশন, স্পেকট্রাম সার্ভিসের টেস্টিং, এবং সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজে কোম্পানিগুলিকে বিশেষভাবে সহায়তা করবে। যেমন, টেক জায়েন্ট অ্যাপল (Apple) সম্প্রতি ৫জি প্রোটোকল লেয়ারে চাকরির জন্য বিজ্ঞাপন দিয়েছে। সেইসাথে তারা ‘আরএফ সিস্টেমস আর্কিটেক্ট’-এর সন্ধান করছে, যারা ৬জি (6G)-র সাথে সম্পর্কিত বিষয়গুলিকে কেন্দ্র করে জোরকদমে কাজ করবে। আবার নোকিয়া (Nokia)-ও হালফিলে প্রযুক্তিক্ষেত্রে স্নাতক প্রকৌশলীর খোঁজ করছে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে সংস্থাটি যাদেরকে নিয়োগ করবে, তাদের মূল কাজ হবে ৫জি-র যথোপযুক্ত বিকাশের লক্ষ্যে কোম্পানির সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা, এবং এর জন্য নোকিয়া দক্ষিণ অস্ট্রেলিয়ায় একটি ৫জি ইন্ডাস্ট্রিয়াল ইনকিউবেশন ল্যাবও খুলেছে।

ভারতে কবে চালু হচ্ছে 5G?

এত কিছুর মধ্যে আপামর ভারতবাসীর মনে প্রধানত যে প্রশ্নগুলি ঘোরাফেরা করছে সেগুলি হল – ভারতে কবে Jio, Vi এবং Airtel তাদের 5G পরিষেবা চালু করবে? তাছাড়া সর্বপ্রথম কোন সংস্থা আপামর জনসাধারণের জন্য পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিস নিয়ে হাজির হবে? সেক্ষেত্রে সঠিক দিনক্ষণ না জানা গেলেও চলতি বছরেই যে সকলের হাতের মুঠোয় 5G পরিষেবা চলে আসবে, তা প্রধানমন্ত্রীর ভাষণ এবং কোম্পানিগুলির কার্যাবলি থেকে স্পষ্টভাবে বোঝা গিয়েছে। এদিকে প্রযুক্তিমহলে জল্পনা চলছে, সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের শুরুতেই এই প্রযুক্তির উন্মোচন হবে।