Maruti Alto K10: সস্তায় দারুণ ফিচার, নতুন রূপে লঞ্চ হল মারুতি অল্টো কে১০, মাইলেজ প্রায় ২৫ কিমি, দাম?

গাড়ি বললে, কম বলা হবে! Maruti Suzuki Alto K10 একসময় মধ্যবিত্ত শ্রেণীর কাছে একটুকরো ‘আবেগ’ ছিল। আজও যাতে এতোটুকু ঘাটতি পরেনি। টু-হুইলার থেকে গাড়ির দুনিয়ায়…

গাড়ি বললে, কম বলা হবে! Maruti Suzuki Alto K10 একসময় মধ্যবিত্ত শ্রেণীর কাছে একটুকরো ‘আবেগ’ ছিল। আজও যাতে এতোটুকু ঘাটতি পরেনি। টু-হুইলার থেকে গাড়ির দুনিয়ায় অসংখ্য মানুষের হাতেখড়ি হয়েছে এর স্টিয়ারিংয়ে হাত দিয়ে। কিন্তু ২০২০-তে নির্গমন বিধির কড়াকড়ির কারণে Alto K10-এর বিক্রি বন্ধ করে দেওয়া হয়। এবারে ফের পুরোদস্তুর নয়া অবতারে লঞ্চ হল গাড়িটি। মোট চারটি ট্রিমে এসেছে এটি – STD, LXi, VXi ও VXi+। আবার নতুন Alto K10 ছ’টি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে। এদেশে হ্যাচব্যাক মডেলটির দাম ৩.৯৯ লাখ টাকা শুরু হচ্ছে। আর ভ্যারিয়েন্ট অনুযায়ী সর্বোচ্চ দাম ৫.৮৩ (এক্স-শোরুম) রাখা হয়েছে।

ম্যানুয়াল ভার্সনের 2022 Alto K10-এর মূল্য ৩.৯৯-৫.৩৩ লাখ টাকা (এক্স-শোরুম)। আবার VXi ও VXi+ অটোমেটিক ভ্যারিয়েন্ট দুটির দর যথাক্রমে ৫.৪৯ ও ৫.৮৩ লাখ টাকা (এক্স-শোরুম)। নতুন প্রজন্মের হ্যাচব্যাক গাড়িটি আগের চেয়ে আরও বেশি অ্যাঙ্গুলার, উন্নত ডিজাইন আপডেটেড ইন্টেরিয়ার এবং ইঞ্জিন সহ এসেছে। এটি ছ’টি ভিন্ন বাহ্যিক রঙে উপলব্ধ – আর্থ গোল্ড, সলিড হোয়াইট, সিজলিং রেড, স্পিডি ব্লু এবং গ্রানাইট গ্রে। আবার ইম্প্যাক্টো এবং গ্লিন্টো – এই দুটি অ্যাক্সেসরি প্যাকেজ অফার করা হচ্ছে গাড়িটি।

আগের চেয়ে নতুন অল্টো কে১০ আকারে বেশ বড়। এটি লম্বায় ৩৫৩০ মিমি, চওড়ায় ১৪৯০ মিমি, উচ্চতায় ১৫২০ মিমি এবং হুইলবেস ২৩৮০ মিমি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০ মিমি ও বুট স্পেস ১৭৭ লিটার। হুডের নীচে রয়েছে ১.০ লিটার ডুয়েলজেট, ডুয়েল VVT K-সিরিজ পেট্রোল ইঞ্জিন। স্টার্ট/স্টপ টেকনোলজিযুক্ত ইঞ্জিনটি থেকে সর্বোচ্চ ৬৭ বিএইচপি শক্তি এবং ৯৮ এমএম টর্ক উৎপন্ন হবে। এটি ৫-স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক গিয়ারবক্সের বিকল্পে বেছে নেওয়া যাবে। আবার Alto K10 2022-এর অটোমেটিক এবং ম্যানুয়াল ট্রান্সমিশন মডেল দুটির মাইলেজ যথাক্রমে ২৪.৯০ কিমি/লিটার ও ২৪.৩৯ কিমি/লিটার।

গাড়িটির অন্দরমহলেও বেশকিছু আপডেট দেওয়া হয়েছে। যেমন একটি নতুন আপরাইট ড্যাশবোর্ড ডিজাইন। যেখানে উপস্থিত ৭-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, যা অ্যাপেল কারপ্লে ও অ্যান্ড্রয়েড অটো প্রযুক্তি যুক্ত। ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের সাথে সংযুক্ত করা যায়। এছাড়া রয়েছে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, স্টিয়ারিং মাউন্টেড অডিও এবং ভয়েস কন্ট্রোল, ফ্রন্ট ও রিয়ার ডোর স্পিকার, ড্যাশবোর্ডে বটন যুক্ত ফোর পাওয়ার উইন্ডো, ইলেকট্রিক অ্যাডজাস্টেবল ORVM, ম্যানুয়াল এসি ইউনিট এবং রিমোট কিলেস এন্ট্রি।

2022 Maruti Alto K10 হালকা অথচ দৃঢ় HEARTECT প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে এসেছে। সুরক্ষাজনিত ফিচারের মধ্যে দেওয়া হয়েছে ডুয়েল ফ্রন্ট এয়ারব্যাগ, ফ্রি টেনশনার এবং ফোর্স লিমিটার ফ্রন্ট সিট বেল্ট, রিভার্স পার্কিং সেন্সর, স্পিড সেন্সিং অটো ডোর লক, হাই স্পিড অ্যালার্ট, ইলেকট্রনিক ব্রেক ফোর্স ডিস্ট্রিবিউশন (EBD) এবং অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম (ABS)।