সুপারবাইকপ্রেমীদের জন্য দারুণ খবর, অসীম শক্তিধর Yamaha R7 ও MT-09 ভারতে লঞ্চ হবে খুব তাড়াতাড়ি

বড় ইঞ্জিনের প্রিমিয়াম মোটরসাইকেলের দুনিয়ার বরাবর প্রসিদ্ধ একটি সংস্থা হল জাপানি বহুজাতিক ব্র্যান্ড ইয়ামাহা (Yamaha)। সম্প্রতি সংস্থাটি তাদের নতুন লঞ্চের মাধ্যমে দেশে সংস্থার ভাবমূর্তি উন্নত…

বড় ইঞ্জিনের প্রিমিয়াম মোটরসাইকেলের দুনিয়ার বরাবর প্রসিদ্ধ একটি সংস্থা হল জাপানি বহুজাতিক ব্র্যান্ড ইয়ামাহা (Yamaha)। সম্প্রতি সংস্থাটি তাদের নতুন লঞ্চের মাধ্যমে দেশে সংস্থার ভাবমূর্তি উন্নত করতে “কল অফ ব্লু” কার্যক্রমের ৩.০ ভার্সন লঞ্চ করেছে। যার আওতায় এবারে তারা দুটি নতুন বাইক আনতে চলেছে। সম্প্রতি সংস্থার প্রকাশিত দু’মিনিটের টিজারে সুপারস্পোর্ট YZF-R7 ও স্ট্রিটফাইটার মোটরসাইকেল MT-09 এর নয়া ভার্সন দুটিতে সাময়িক (টেম্পোরারি) নম্বর প্লেট দেখানো হয়েছে। শীঘ্রই মডেল দুটি এদেশে লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে।

YZF-R7 ও MT-09-এর লঞ্চের প্রসঙ্গে বিশদে কিছু বলা না হলেও, অনুমান করা হচ্ছে বাইক দুটি চলতি বছরের শেষার্ধে দেশের বাজারে পা রাখবে। লিমিটেড এডিশনে আসতে পারে এগুলি। আবার বিদেশে তৈরি হওয়া মডেল দুটি এদেশে আমদানি করে বিক্রি করবে ইয়ামাহা। তাদের লক্ষ্য যানবাহনের ওপর ভারত সরকারের নয়া পরীক্ষা বিধি ‘অন বোর্ড ডায়াগনস্টিক’ বা ওবিডি-২ (OBD-2) বলবৎ হওয়ার আগেই বাইক জোড়া বাজারে নিয়ে আসা। যা ২০২৩-এর ১ এপ্রিল থেকে লাগু হতে চলেছে।

পরবর্তীতে বাইক দুটির চাহিদা বাড়লে এদেশেই যন্ত্রাংশ জুড়ে YZF-R7 ও MT-09 তৈরির পথ খোলা রেখেছে ইয়ামাহা। প্রথম মডেলের ডিজাইন R15 V4-এর থেকে অনুপ্রাণিত হয়ে করা হয়েছে। যেখানে পরবর্তী মডেলের ডিজাইনের সাথে MT-15-এর মিল চোখে পড়বে। YZF-R7 ২০২১-এর ওয়ার্ল্ড প্রিমিয়ারে প্রদর্শিত হয়েছিল, MT-07-এর সাথে যার অনেকাংশেই সাদৃশ্য রয়েছে।

Yamaha YZF-R7-এ দেওয়া হয়েছে একটি ৬৮৯ সিসি টুইন সিলিন্ডার ইঞ্জিন। এটি থেকে ৮,৭৫০ আরপিএম গতিতে ৭২.৪ এইচপি শক্তি এবং ৬,৫০০ আরপিএম গতিতে ৬৭ এনএম টর্ক উৎপন্ন হবে। অন্যদিকে জনপ্রিয় Yamaha MT-09-এ রয়েছে একটি ট্রিপল সিলিন্ডার ৮৯০ সিসি ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ১১৭ এইচপি শক্তি এবং ৯৩.৬ এনএম টর্ক পাওয়া যাবে। ফিচারের মধ্যে উভাই মডেলেই উপস্থিত টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, কুইকশিফ্টার, ট্রাকশন কন্ট্রোল এবং অ্যাডজাস্টেবল সাসপেনশন। এখন দেখার বিষয় এদেশে বাইক দুটির দাম কত রাখা হয়।