Tata Motors প্রতিপক্ষদের হারিয়ে 921টি ইলেকট্রিক বাস সরবরাহের টেন্ডার জিতল

ভারতের বৃহত্তম বাণিজ্যিক গাড়ি নির্মাতা টাটা মোটরস (Tata Motors) ফের একবার বড়সড় বৈদ্যুতিক গাড়ির বরাত পাওয়ার কথা ঘোষণা করল। বেঙ্গালুরু মেট্রোপলিটন ট্রান্সপোর্ট কর্পোরেশন বা বিএমটিসি…

ভারতের বৃহত্তম বাণিজ্যিক গাড়ি নির্মাতা টাটা মোটরস (Tata Motors) ফের একবার বড়সড় বৈদ্যুতিক গাড়ির বরাত পাওয়ার কথা ঘোষণা করল। বেঙ্গালুরু মেট্রোপলিটন ট্রান্সপোর্ট কর্পোরেশন বা বিএমটিসি (BMTC)-র থেকে মোট ৯২১টি ইলেকট্রিক বাসের অর্ডার পাওয়ার কথা জানালো টাটা। কনভার্টেন্স এনার্জি লিমিটেড বা সিইএসএল (CESL)-এর ডাকা বড় অঙ্কের দরপত্র জিতে নেয় সংস্থাটি। চুক্তি অনুযায়ী, ১২ মিটার লম্বা ইলেকট্রিক বাসগুলির আগামী ১২ বছর নিয়ন্ত্রণ এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব সামলাতে হবে টাটাকে।

উল্লেখ্য, উল্লিখিত অর্ডার ছাড়াও গত এক মাসে টাটারা আরও অর্ডার পায়। এর আগে দিল্লি পরিবহণ দপ্তরের থেকে ১,৫০০টি এবং পশ্চিমবঙ্গ পরিবহণ দপ্তরের থেকে ১,১৮০টি ইলেকট্রিক বাসের বরাত পেয়েছে টাটা। এই প্রসঙ্গে বিএমটিসি-র ম্যানেজিং ডিরেক্টর জি সত্যবতী বলেন, “আমরা টাটাকে ৯২১টি ইলেকট্রিক বাসের অর্ডার নিশ্চিত করতে পেরে আপ্লুত। এই বরাত বেঙ্গালুরুর পরিচ্ছন্ন এবং দীর্ঘস্থায়ী গণপরিবহণের অংশবিশেষ। বিএমটিসি আনন্দিত এই ভেবে যে, আধুনিক ইলেকট্রিক বাসগুলি পরিবেশবান্ধব পরিবহণের ক্ষেত্রে আরও বেশি সংখ্যক যাত্রীদের আকৃষ্ট করবে।”

অন্যদিকে সিইএসএল-এর এমডি এবং সিইও মহুয়া আচার্য জানান, “আমরা কর্ণাটক সরকার, বিএমটিসি এবং টাটা মোটরসের সহযোগিতার জন্য আমাদের আন্তরিক কৃতজ্ঞতা জানাতে চাই।” অন্যদিকে টাটা মোটরসের সহ-সভাপতি (প্রোডাক্ট লাইন- বাস) রোহিত শ্রীবাস্তব মন্তব্য করেন, “আমরা আনন্দিত যে ভারতের আধুনিক, পরিবেশবান্ধব গণপরিবহণে টাটা অংশ হতে পেরেছে। বিএমটিসি-র বরাত সংস্থাকে আরও মজবুত করেছে।”

শ্রীবাস্তব যোগ করেন, “আমরা আত্মবিশ্বাসী যে এই পরিবেশবান্ধব বাসগুলি বেঙ্গালুরুর বাসিন্দাদের উপযোগী হয়ে উঠবে।” প্রসঙ্গত, টাটা মোটরসের বিশ্বমানের গবেষণা কেন্দ্রটি বিকল্প জ্বালানির কারিগরি ক্ষেত্রে কাজ করে চলেছে। যার মধ্যে রয়েছে ব্যাটারি চালিত ইলেকট্রিক, হাইব্রিড, সিএনজি, এলএনজি এবং হাইড্রোজেন ফুয়েল সেল প্রযুক্তি। এখনও পর্যন্ত টাটা মোটরস ভারতে ৭১৫-র বেশি ইলেকট্রিক বাস সরবরাহ করেছে। যেগুলি ৪ কোটি কিলোমিটারের বেশি পথ অতিক্রম করেছে।