Ladakh EV Policy: বৈদ্যুতিক গাড়ি আরও সস্তা হল, দূষণ কমাতে ইভি পলিসির ঘোষণা লাদাখে

Avatar

Published on:

Ladakh introduces electric vehicle policy

বিশ্ব উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ পরিবেশ দূষণ। যা রোধ করতে ভারত সহ বিশ্বের অন্যান্য দেশ ব্রতী হয়েছে। তেমনই এদেশের সকল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল পরিবেশ রক্ষার্থে একসাথে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলেছে। দূষণের জন্য অন্যতম দায়ী চিরাচরিত জ্বালানির গাড়ির ব্যবহার কমিয়ে বৈদ্যুতিক যানবাহন কেনায় উৎসাহ দিচ্ছে সরকার। এবারে ভারতের একেবারে উত্তরের কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে বৈদ্যুতিক গাড়ির নীতি ঘোষণা করা হল। পরিবেশবান্ধব যানবাহনের ব্যবহার বাড়িয়ে দেশের মধ্যে পথপ্রদর্শক হতে চাইছে ওই অঞ্চল। প্রশাসনের ঘোষিত নতুন ইভি পলিসি লাদাখের ইলেকট্রিক গাড়ির ইকোসিস্টেম উন্নয়নে সহায়তা করবে বলেই আশা করা হচ্ছে।

নতুন পলিসি প্রসঙ্গে প্রশাসনের এক কর্মকর্তা জানান, দুই, তিন এবং চার চাকার বৈদ্যুতিক গাড়িতে ১০% ক্যাপিটাল সাবসিডি মিলবে। তাঁর কথায়, “ইভি নীতির আওতায় দীর্ঘমেয়াদী এবং পরিবেশবান্ধব গণপরিবহণ এমনকি ইলেকট্রিক বাসেও ২৫% পর্যন্ত আর্থিক সহায়তা করা হবে।” তিনি বলেন, লাদাখে বসবাসকারী মানুষ যাতে বৈদ্যুতিক গাড়িমুখী হয়ে ওঠেন, তার দরুন এই নীতি নিয়ে আসা হয়েছে। তিনি মন্তব্য করেন, “ইলেকট্রিক ভেহিকেল পলিসি ঘোষণার প্রথম বছরে যে পরিমাণ ভর্তুকি দেওয়া হবে, তা পরবর্তী বছরগুলি তুলনায় দ্বিগুণ।”

এমনকি বৈদ্যুতিক যানবাহনের ওপর পথকর মকুবের কথাও জানানো হয়েছে। অন্যদিকে বৈদ্যুতিক গাড়ির পাশাপাশি ইলেকট্রিক চার্জিং পরিকাঠামোর উন্নয়নের প্রসঙ্গে বলা হয়, টু-হুইলার, গাড়ি এবং বাস মালিকদের পরিষেবা দিতে বৈদ্যুতিক গাড়ি চার্জিং স্টেশন নির্মাণে আর্থিক সাহায্য করবে প্রশাসন। সরকারি আধিকারিক মন্তব্য করেন, “বৈদ্যুতিক চার্জিং স্টেশন নির্মাণের জন্য বিভিন্ন যন্ত্রাংশে ২৫% ভর্তুকি (৫ লাখ বা তার কম) দেওয়া হবে। প্রথম ১৫টি চার্জিং স্টেশন নির্মাতা পাবেন এই লাভ।”

উল্লেখযোগ্য বিষয় হল, এই চার্জিং স্টেশনের মালিকদের কাছ থেকে ঘরোয়া বিদ্যুতের দরে মাশুল ধার্য করা হবে। প্রশাসনের মতে, এই নয়া নীতি লাদাখের রাস্তায় ইলেকট্রিক গাড়ির সংখ্যা বাড়াতে তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলবে। এমনকি, বৈদ্যুতিক চার্জিং স্টেশন তৈরির দেখভাল, পরবর্তীতে এগুলির রক্ষণাবেক্ষণ এবং এর প্রচারে পদক্ষেপ করবে সরকার।

সঙ্গে থাকুন ➥