Bajaj Pulsar থেকে TVS Raider, 1 লাখের মধ্যে এখন বাজারের সেরা বাইক

বর্তমানে ভারত বিশ্বের বৃহত্তম মোটরসাইকেল বাজার। প্রতিদিনের যাতায়াতের জন্য এদেশে কমিউটার সেগমেন্টের বাইকগুলির বিক্রি সব চাইতে বেশি। আর এর মধ্যে কিয়দাংশই হল ১ লাখ টাকা…

বর্তমানে ভারত বিশ্বের বৃহত্তম মোটরসাইকেল বাজার। প্রতিদিনের যাতায়াতের জন্য এদেশে কমিউটার সেগমেন্টের বাইকগুলির বিক্রি সব চাইতে বেশি। আর এর মধ্যে কিয়দাংশই হল ১ লাখ টাকা দামের মধ্যে বিক্রি হওয়া মোটরসাইকেল। তুলনামূলকভাবে সাশ্রয়ী মূল্যে বেশি মাইলেজের বাইকগুলি এই দামের মধ্যে পাওয়া যায়। প্রতিবছরই মোটরসাইকেল নির্মাতারা এই দামের মধ্যে নিত্যনতুন মডেল ও পুরনো মডেলগুলির আপডেটেড ভার্সন লঞ্চ করার জন্য মুখিয়ে থাকে।
এক নজরে দেখে নেওয়া যাক সর্বোচ্চ ১ লাখ টাকা (এক্স-শোরুম) মূল্যের মধ্যে এদেশে পাওয়া সেরা পাঁচটি বাইক।

১. Hero Glamaur

কমিউটার বাইকের জগতে অন্যতম সফল মডেল হিরো গ্ল্যামার। দীর্ঘ কয়েক বছর ধরে এদেশের রাস্তায় দাপিয়ে বেড়াচ্ছে এটি। ৭৮,৭৫৩ টাকা মূল্য থেকে শুরু হওয়া এই বাইকটি বর্তমানে ১২ টি ভ্যারিয়েন্ট ও ১৩ টি কালার অপশনে উপলব্ধ। এতে দেওয়া হয়েছে ১২৪.৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন যার সর্বোচ্চ ক্ষমতা ১০.৭২ বিএইচপি ও টর্ক ১০.৬ এনএম।

২.Honda Shine:

৭৭,৩৩৮ টাকা থেকে শুরু হওয়া হোন্ডা সাইনের জনপ্রিয়তাও কোন অংশেই কম নয়। বর্তমানে ৬টি আলাদা রঙে পাওয়া যায় এটি। মাল্টি কালারড গ্রাব রেল ও ডুয়েল টোন পেইন্ট স্কিম হোন্ডা সাইনকে আলাদা মাত্রা জুগিয়েছে। বাইকটির চালিকাশক্তি যোগায় ১০ বিএইচপি পাওয়ার ও ১১ এনএম টর্ক সমৃদ্ধ ১২৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ারকুল্ড ইঞ্জিন। এছাড়াও সেফটি ফিচার্স হিসাবে রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম।

৩. Hero Super Splendor

দুর্দান্ত মাইলেজ আর পাওয়ার, এই দুইয়ের সংমিশ্রণে তৈরি হিরো সুপার স্প্লেন্ডার। বাইকটির প্রাণভোমরা হল ১২৪.৭ সিসির এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এই ইঞ্জিনটির সর্বোচ্চ আউটপুট যথাক্রমে ১০.৭২ বিএইচপি ও ১০.৬ এনএম। বাইকটির ওজন ১২২ কেজি ও ট্যাংকের তেল ধরন ক্ষমতা ১২ লিটার।

৪.TVS Raider 125

সম্প্রতি কয়েক মাস আগে টিভিএস রেইডার ১২৫ লঞ্চ করে চারিদিকে সাড়া ফেলে দিয়েছিল চেন্নাইয়ের এই সংস্থা। ৮৮,০৭৮ টাকা দামের এই বাইকে রয়েছে ৪ ধরনের কালার অপশন ও ৩টি ভ্যারিয়েন্ট- ড্রাম, ডিস্ক ও মোবাইল কানেক্টিভিটি। এলইডি হেডলাইট ও স্প্লিট সিট সহ আধুনিক ধরনের সব বৈশিষ্ট্য রয়েছে এতে। বাইকটির অলিন্দে রয়েছে ১২৪.৮ সিসির সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, থ্রি ভালভ ইঞ্জিন, যার সর্বোচ্চ পাওয়ার ও টর্ক যথাক্রমে ১১.২ বি এইচ পি ও ১১.২এনএম।

৫. Bajaj Pulsar 125

সাশ্রই মূল্য ও কম মেনটেনেন্স বাইক হিসাবে পালসার সিরিজের নাম জগতজোড়া। এই বাইকটির ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। বাজাজ পালসার ১২৫ এর এক্স শোরুম মূল্য শুরু হয়েছে ৮২,৭১২ টাকা থেকে। এতে রয়েছে মোট ৪টি ভ্যারিয়েন্ট ও ব্লু, সিলভার, রেড এই ৩টি কালার অপশন। সর্বোপরি বাইকটির চালিকাশক্তি যোগায় ১২৪.৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার DTSI ইঞ্জিন। যার সর্বোচ্চ উৎপাদিত পাওয়ার ১১.৬৪ বিএইচপি ও টর্ক ১০.৮। বাইকটির মাইলেজ মোটামুটি ভাবে ৫০কিমি/লিটার।