দাম বাড়লেও iPhone 14 কিনতে হুমড়ি খেয়ে পড়বেন ক্রেতারা, সমীক্ষা থেকে উঠে এল কারণ

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক বিশ্বখ্যাত প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple) আগামী ৭ সেপ্টেম্বর তাদের অনুরাগীদের জন্য বহু প্রতীক্ষিত iPhone 14 সিরিজটি লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে।…

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক বিশ্বখ্যাত প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple) আগামী ৭ সেপ্টেম্বর তাদের অনুরাগীদের জন্য বহু প্রতীক্ষিত iPhone 14 সিরিজটি লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যেই বিভিন্ন রিপোর্ট মারফৎ এই লাইনআপের ডিভাইসগুলিকে নিয়ে বহু তথ্য প্রকাশ্যে এসেছে। আর এখন লঞ্চের আগেই একটি নতুন সমীক্ষা থেকে জানা গেছে যে, প্রায় ১৪ শতাংশ আইফোন ব্যবহারকারীরা দাম বৃদ্ধির সম্ভাবনা থাকা সত্ত্বেও নতুন আইফোন মডেলগুলি কেনার পরিকল্পনা করছেন। প্রসঙ্গত, এই সমীক্ষার রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, এবছরের আগ্রহী গ্রাহকদের সংখ্যাটি গত বছরের তুলনায় বেশি, কেননা তখন বাজারে বিদ্যমান আইফোন ব্যবহারকারীদের মধ্যে মাত্র ১০ শতাংশ ব্যাক্তিই iPhone 13 সিরিজে আপগ্রেড করার পরিকল্পনা করেছিলেন।

নিজেদের পুরোনো ডিভাইসকে iPhone 14-এ আপগ্রেড করতে কি বেশি আগ্রহী বর্তমান আইফোন ব্যবহারকারীরা ?

সেভিং ডটকম (savings.com) প্রায় ১,৫০০ জন আইফোন ব্যবহারকারীদের নিয়ে একটি সমীক্ষা পরিচালনা করেছে, যা থেকে জানা যাচ্ছে যে বর্তমান আইফোন ব্যবহারকারীদের মধ্যে আগের তুলনায় বেশি সংখ্যক মানুষ আপকামিং আইফোন ১৪ সিরিজের ফোনগুলি কিনতে আগ্রহী। ৯টু৫ম্যাক (9to5Mac)-এর একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, এই সমীক্ষাটি অনেক কম সংখ্যক আইফোন ব্যবহারকারীদের নিয়ে করা হয়েছে, তাই এটি কোনও বাস্তব প্রবণতা নির্দেশ করে না, যেমনটা সমীক্ষার রিপোর্টে দাবি করা হয়েছে৷

প্রসঙ্গত, এটি ভারতের মতো বাজারে বিশেষভাবে লক্ষণীয় হতে পারে, যেখানে আইফোনের বর্ধিত দাম ক্রেতাদের উত্তর আমেরিকা এবং ইউরোপের মতো বাজারের তুলনায় বেশি সময়ের জন্য পুরানো ডিভাইসগুলি ব্যবহার করার দিকে ঠেলে দিতে পারে। এছাড়া, যদি সংস্থা আইফোন ১৪ সিরিজের দাম বাড়ায়, তাহলে এটি অনেক ক্রেতাকে আরও নিরুৎসাহিত করতে পারে বলেই মনে করা হচ্ছে।

উল্লেখযোগ্যভাবে, এই সমীক্ষাটি আরও কয়েকটি আকর্ষণীয় পয়েন্ট তুলে ধরেছে। যেমন- সমীক্ষায় অংশগ্রহণকারী তিনজন সম্ভাব্য ক্রেতার মধ্যে দুজনের কাছে একটি বিদ্যমান আইফোন মডেল রয়েছে, যা দুই বছরেরও কম পুরনো। আর আইফোন ১৪ সিরিজে আপগ্রেড করতে চাওয়ার প্রধান কারণ হিসেবে তারা দ্রুত প্রসেসর, বেশি স্টোরেজ এবং আরও ভালো ক্যামেরার কথা উল্লেখ করেছেন। তবে যে সমস্ত আইফোন ব্যবহারকারীরা আপগ্রেড করতে ইচ্ছুক নন, তারা প্রধান কারণ হিসেবে জানিয়েছেন যে, তাদের বর্তমান মডেলটি এখনও ভাল কাজ করে। সেইসাথে আইফোন ১৪-এর দাম বৃদ্ধিও একটি বড় কারণ হিসেবে উঠে এসেছে।

উল্লেখ্য, Apple iPhone 14 সিরিজটি আগামী ৭ সেপ্টেম্বর বিশ্ব বাজারে লঞ্চ করা হবে বলে আশা করা হচ্ছে। বিভিন্ন রিপোর্ট থেকে জানা গেছে যে, অ্যাপল এবছর iPhone 14 mini-এর পরিবর্তে iPhone 14 Max মডেল বাজারে আনতে পারে, যা ব্যবহারকারীদের Pro এবং Pro Max-এর মতো উন্নততর ক্যামেরা সিস্টেম ছাড়াই একটি বড় ডিসপ্লে অপশন অফার করবে। iPhone 14 mini-এর অনুপস্থিতির অর্থ হল বর্তমান প্রজন্মের আইফোন সিরিজের প্রারম্ভিক মূল্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে৷ আগামী মাসে অ্যাপল এই একই ইভেন্টে পরবর্তী প্রজন্মের iPad এবং Apple Watch-গুলিও লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে।