Suzuki গুজরাতে দ্রুততম সময়ে 20 লাখ গাড়ি তৈরি করে নজির গড়ল

সুজুকি মোটর (Suzuki Motor)-এর শাখা সুজুকি মোটর গুজরাত বা এসএমজি (SMG) গাড়ি উৎপাদনে তাদের সাফল্য অর্জনের কথা গর্বের সাথে ঘোষণা করল। সেখানকার কারখানায় ২০ আগস্ট…

সুজুকি মোটর (Suzuki Motor)-এর শাখা সুজুকি মোটর গুজরাত বা এসএমজি (SMG) গাড়ি উৎপাদনে তাদের সাফল্য অর্জনের কথা গর্বের সাথে ঘোষণা করল। সেখানকার কারখানায় ২০ আগস্ট পর্যন্ত ২০ লাখ গাড়ি উৎপাদনের মাইলফলক স্পর্শের কথা জানালো সংস্থা। সুজুকির ইতিহাসে যা দ্রুততম। উল্লেখ্য, ২০১৭ সালে গুজরাতের ওই কারখানায় গাড়ি উৎপাদন শুরু করেছিল সুজুকি। সাড়ে পাঁচ বছরের মধ্যে সেখানে ২০ লাখ গাড়ি তৈরি করেছে তারা। ২০ লক্ষতম মডেলটি ছিল Baleno। যার গন্তব্যস্থল দক্ষিণ আফ্রিকা।

সুজুকির গ্লোবাল প্রোডাকশন প্ল্যান্ট, এসএমজি কেবলমাত্র ভারতের বাজারেই জন্য গাড়ি তৈরি করে না, এখানে নির্মিত গাড়ি বিদেশের বাজারেও রপ্তানি করা হয়। সেগুলি বেশিরভাগ লাতিন আমেরিকা ও আফ্রিকার বাজারে বিক্রি করে সংস্থা। আবার ২০২৫-এর মধ্যে গুজরাতে ইলেকট্রিক গাড়ি এবং ২০২৬ নাগাদ সেগুলির ব্যাটারি উৎপাদনের পরিকল্পনা করছে সুজুকি।

সংস্থা সূত্রে খবর, গুজরাতের হনসলপুরের কারখানায় বর্তমানে ৩,২০০ জন কর্মী রয়েছেন। যার বার্ষিক উৎপাদন ক্ষমতা ৭,৫০,০০০ ইউনিট। সুজুকি মোটর গুজরাত  ২০২০-২১ অর্থবর্ষে তাদের তিনটি পূর্ণক্ষমতার ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টের মাধ্যমে এদেশে প্রায় ৫,৪০,০০০ ইউনিট গাড়ি বিক্রি করেছে। আর একই সময়ে মারুতি সুজুকি এবং সুজুকি মোটর গুজরাতের মোট গাড়ি বিক্রি হয়েছে ১০.৬৬ লাখ ইউনিট। বর্তমানে এখানে Baleno, Swift এবং Dzire-এর মতো মডেলগুলি তৈরি হয়।

সুজুকির সভাপতি তোশিহিরো সুজুকি এই প্রসঙ্গে বলেন, “সুজুকি পরিবেশ সচেতক কম্প্যাক্ট গাড়ি তৈরির চেষ্টা জারি রেখেছে। ভারতে গাড়ি উৎপাদনে সংস্থার দর্শন ছোট, কম, হালকা খাটো এবং আরও ঝকঝকে মডেল তৈরি। যা সুজুকির নির্মাণ সম্পর্কে ধারণা দেয়।” সংস্থা জানিয়েছে এদেশে তারা বিভিন্ন শ্রেণীর গ্রাহকের জন্য গাড়ি হাজির করবে। একই সাথে উৎপাদনের সক্ষমতা বাড়ানো হবে। এছাড়া চলতি অর্থবর্ষে মারুতি সুজুকি ২০ লক্ষ গাড়ি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান আরসি ভার্গব।