6G in India: চলতি দশকের শেষভাগেই ভারতে চালু হবে ৬জি, বড় ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর

আর কিছুদিনের মধ্যে সারা দেশব্যাপী চালু হতে চলেছে হাই-স্পিড 5G পরিষেবা। কিন্তু তার আগেই এর পরপ্রজন্মের 6G ব্যবস্থার সূচনা প্রসঙ্গে বড় ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র…

আর কিছুদিনের মধ্যে সারা দেশব্যাপী চালু হতে চলেছে হাই-স্পিড 5G পরিষেবা। কিন্তু তার আগেই এর পরপ্রজন্মের 6G ব্যবস্থার সূচনা প্রসঙ্গে বড় ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সদ্য অনুষ্ঠিত, ‘স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন ইভেন্ট, ২০২২’ -এর মঞ্চে দাঁড়িয়ে মোদির বক্তব্য, চলতি দশকের শেষভাগেই এদেশে চালু হয়ে যাবে 5G অপেক্ষা আরও দ্রুততর 6G পরিষেবা। ফলত 5G পরিষেবা শুরুর পূর্বে মোদির এই ঘোষণা ভবিষ্যতের পক্ষে অতীব গুরুত্বপূর্ণ বলেই, বিশেষজ্ঞেরা মনে করছেন।

চলতি বছরের ১২ অক্টোবর দেশব্যাপী লঞ্চ হবে 5G পরিষেবা?

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির এহেন বক্তব্য রাখার পূর্বে, কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দাবি করেন, আগামী ১২ই অক্টোবর (২০২২) দেশে প্রথমবারের জন্য 5G নেটওয়ার্ক রোলআউট করা হবে। এর জন্য Jio, Airtel প্রভৃতি প্রাইভেট টেলিকম কোম্পানিগুলি সম্পূর্ণ প্রস্তুত বলেই বৈষ্ণব জানান। তাছাড়া 5G পরিষেবা ব্যবহারের খরচ যাতে জনসাধারণের আয়ত্তের মধ্যে থাকে, সে চেষ্টাও সরকার করবে বলে মন্ত্রী আশ্বাস দেন। সর্বোপরি, শহরাঞ্চলের সঙ্গে টেলকোগুলি তথাকথিত পিছিয়ে পড়া ও গ্রামীণ এলাকাতেও 5G পরিষেবার সুবিধা পৌঁছে দিতে উদ্যোগী হয়েছে বলে, সংবাদ সংস্থা পিটিআই (PTI) -কে দেওয়া একটি বিবৃতিতে বৈষ্ণব জানান।

এদিকে স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন ইভেন্ট, ‘২২ -এর গ্র্যান্ড ফিনালে’তে হাজির থেকে মোদি উল্লেখ করেন, “বর্তমান দশকের শেষভাগে আমরা 6G লঞ্চের প্রস্তুতি নিচ্ছি।” তাছাড়া কেন্দ্র যে বিনোদন এবং গেমিংয়ের ক্ষেত্রে দেশীয় প্রযুক্তিকে উদ্বুদ্ধ করছে, সেকথাও মোদি তার বক্তব্য মারফত জানিয়েছেন।

পাশাপাশি বলে রাখা দরকার যে, কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর বা ডট (DoT) সদ্য দেশের মোট ১৩টি শহরে প্রাথমিক পর্যায়ে হাই-স্পিড 5G সার্ভিস রোলআউটের কথা ঘোষণা করেছে। DoT কর্তৃক উল্লিখিত এই শহরগুলির মধ্যে রয়েছে, দিল্লি, বেঙ্গালুরু চন্ডীগড়, চেন্নাই, আহমেদাবাদ, গান্ধীনগর, হায়দ্রাবাদ, মুম্বই, পুনে, জামনগর, লক্ষ্ণৌ, জামনগর এবং কলকাতা।

পরিশেষে উল্লেখ করতে হয় যে, দেশে প্রথম 5G রোলআউটের দৌড়ে Airtel ও Jio, দুই পক্ষই বর্তমানে বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে। তাছাড়া ভোডাফোন আইডিয়া বা Vi -ও খুব শীঘ্র ১৩টি শহরে আংশিকভাবে 5G লঞ্চ করবে বলে আমাদের ধারণা।