সম্পূর্ণ স্বদেশী হচ্ছে WhatsApp, ইউজারদের সুবিধার জন্য হাজির এই নয়া অপশন

ভারত তথা সারা বিশ্বে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে জনপ্রিয় WhatsApp (হোয়াটসঅ্যাপ)। অধিকাংশের স্মার্টফোনে অন্য কোনো অ্যাপ্লিকেশন থাক বা না থাক, সবুজ চ্যাট বাবলে্র মধ্যে ফোন…

ভারত তথা সারা বিশ্বে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে জনপ্রিয় WhatsApp (হোয়াটসঅ্যাপ)। অধিকাংশের স্মার্টফোনে অন্য কোনো অ্যাপ্লিকেশন থাক বা না থাক, সবুজ চ্যাট বাবলে্র মধ্যে ফোন কলের চিহ্নযুক্ত অ্যাপটি থাকেই। কাজের প্রয়োজন, প্রিয়জন বা পরিজনদের সাথে আড্ডা ইত্যাদি নানা কারণে প্রতিদিন হাজার হাজার মানুষ WhatsApp-এর ওপর নির্ভর করেন। আর ইউজারদের খুশির জন্য প্ল্যাটফর্মটিও প্রায়ই নতুন আপডেট নিয়ে আসে। তবে এখন WhatsApp সম্পূর্ণ ‘দেশী’ হতে চলেছে বলে মনে হচ্ছে, কারণ শোনা যাচ্ছে খুব শীঘ্রই তারা ভারতের বিভিন্ন স্থানীয় ভাষা ব্যবহারের সুযোগ দেবে।

আসলে এতদিন পর্যন্ত মেটা (Meta) মালিকানাধীন মেসেজিং মাধ্যমটিতে ভাষা পরিবর্তনের অপশন থাকলেও, তাতে এদেশের ভাষায় অ্যাপ ব্যবহারের খুব একটা সুযোগ ছিল না। কিন্তু সূত্রের মতে, এখন সংস্থাটি ‘অ্যাপ ল্যাঙ্গোয়েজ’ (App Language’) নামে একটি অপশন আনছে, যাতে সম্ভবত ভারতের বিভিন্ন জায়গার অধিবাসীরা নিজেদের ভাষায় অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

এই সমস্ত ইউজাররা পাবেন আপডেটেড ‘App Language’ অপশন

হোয়াটসঅ্যাপের ডিফল্ট ইংরেজি ভাষা পরিবর্তন করার জন্য আগে ইউজারদের ‘সেটিং’-এ গিয়ে ‘সিস্টেম’ সেকশনের নির্দিষ্ট অপশন অনুসরণ করতে হত। কিন্তু WABetaInfo-র নতুন রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েড বিটার (ভার্সন ২.২২.১৯.১০) ইউজাররা এবার ‘সেটিং’ অপশনে গেলে আলাদা করে একটি ‘অ্যাপ ল্যাঙ্গোয়েজ’ সেকশন দেখতে পাবেন যেখান থেকে ইচ্ছামত ভাষা বদল করা যাবে।

WhatsApp iOS ইউজাররা পাবেন এই ফিচার

হোয়াটসঅ্যাপের আইওএস (iOS) বিটা ইউজারদের জন্যও সম্প্রতি নতুন আপডেট রোলআউট হয়েছে। ফিচার বলতে এই আপডেটে (ভার্সন ২২.১৮.০.৭২) দেওয়া হয়েছে নতুন গ্রুপ চ্যাট লেআউট। WaBetaInfo-এর ‘ফোরাম লাইক চ্যাট লেআউট-এ বদল আনবে।