Toyota ইলেকট্রিক গাড়ির ব্যাটারির জোগান নিশ্চিত করতে 44,500 কোটি টাকা লগ্নি করবে

Avatar

Updated on:

Toyota invest usd 5.6 billion in EV Battery Productioin Japan

সমগ্র বিশ্বে যে হারে প্রত্যহ নিত্যনতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চ হচ্ছে, তাতে এটা স্পষ্ট যে আগামী দিনে গাড়িতে ব্যবহৃত ব্যাটারির জোগান না বাড়ালে আর রক্ষে নেই। যে কোনো সংস্থার জন্যই এ কথা প্রযোজ্য। এটি বিবেচনা করে এবারে জাপানি সংস্থা টয়োটা (Toyota) এই পথে হাঁটা শুরু করল। ভবিষ্যতে ব্যাটারির জোগান নিশ্চিত করতে ৫.৬ বিলিয়ন ডলার  বিনিয়োগের সিদ্ধান্তের কথা ঘোষণা করল সংস্থা। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪৪,৫০০ কোটি টাকা। জাপান এবং আমেরিকার বাজারে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির উৎপাদন বাড়াতে এই পদক্ষেপ টয়োটার।

বুধবার সংস্থার তরফে জানানো হয়েছে ২০২৪ এবং ২০২৬-এর মধ্যবর্তী সময়ে ব্যাটারির উৎপাদন শুরু করা হবে। ৫.৬০ বিলিয়নের মধ্যে ৩ বিলিয়ন ডলার জাপানের প্রাইম প্ল্যানেট এনার্জি অ্যান্ড সলিউশনস কোম্পানির হিমেজি প্ল্যান্ট এবং টয়োটা কারখানায় লগ্নি করা হবে। অন্য দিকে আমেরিকার উত্তর ক্যারোলিনাতে টয়োটার ব্যাটারি ম্যানুফ্যাকচারিং ইউনিটে বাকি ২.৬ বিলিয়ন ডলার বিনিয়োগের কথা জানানো হয়েছে।

Prius এবং অন্যান্য হাইব্রিড মডেল বাজারে এনে টয়োটা সাফল্যের মুখ দেখেছে। কিন্তু হাইব্রিড গাড়িতে সাফল্য সত্ত্বেও বর্তমানে ইলেকট্রিক গাড়িকে কয়েক ধাপ পিছিয়ে তারা। আসলে বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ির চাহিদার চেয়ে হারে বৃদ্ধি পাচ্ছে, তাতে আগামী কয়েক বছরে সেটি আরও বাড়বে বলেই আশা রাখছে সংস্থা। এই ইঁদুর দৌড়ে কোনমতেই পেছনের সারির খেলোয়াড় হতে নারাজ টয়োটা। সে কারণেই ব্যাটারির সরবরাহ নিশ্চিত করতে বড় অঙ্কের বিনিয়োগ করতে চলেছে তারা।

এদিকে চলতি সপ্তাহে জাপানের অপর গাড়ি সংস্থা হোন্ডা (Honda) দক্ষিণ কোরিয়ান LG Energy-র সাথে যৌথভাবে ৪.৪ বিলিয়ন ডলার  (প্রায় ৩৪,৯৮০ কোটি টাকা) লগ্নি করতে চলেছে বলে জানিয়েছে। আমেরিকায় বৈদ্যুতিক গাড়ির লিথিয়াম আয়ন ব্যাটারি কারখানা গড়ে তোলার দুই প্রতিষ্ঠান হাত মিলিয়েছে। ২০২৫-এর শেষার্ধ থেকে অত্যাধুনিক লিথিয়াম আয়ন ব্যাটারি সেলের গণউৎপাদন শুরু করবে তারা।

সঙ্গে থাকুন ➥