ইনভার্টার, ওয়াটার পিউরিফায়ারের পর এবার ই-বাইক ব্যবসায় পা রাখছে এই সংস্থা, 1500 কোটি টাকা লগ্নি করবে

ভারতে বৈদ্যুতিক যানবাহনের প্রতি চাহিদা আগামী কয়েক বছরে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। যার সূচনাপর্ব ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। ব্যবসায় সুবর্ণ সুযোগ বুঝে বিভিন্ন অপেশাদার সংস্থা…

ভারতে বৈদ্যুতিক যানবাহনের প্রতি চাহিদা আগামী কয়েক বছরে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। যার সূচনাপর্ব ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। ব্যবসায় সুবর্ণ সুযোগ বুঝে বিভিন্ন অপেশাদার সংস্থা ইলেকট্রিক যানবাহনের বাজারে প্রবেশ করে হাত পাকাতে চাইছে। তেমনই এবারে লেকট্রিক্স (Lectrix) ব্র্যান্ডের হাত ধরে ইলেকট্রিক টু-হুইলার মার্কেটে পদার্পণ করতে চলেছে সার গোষ্ঠী (SAR Group) এর জন্য তারা ১,৪০০-১,৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে বলেও জানা গেছে।

উল্লেখ্য, সার গোষ্ঠী, লিভপিওর ব্র্যান্ডের আওতায় ওয়াটার পিউরিফায়ার এবং লিভগার্ড ব্র্যান্ডের অধীনে গাড়ির ব্যাটারি তৈরি করে। এখানে জানিয়ে রাখি, সংস্থাটি বাজারে ইলেকট্রিক স্কুটার আগে থেকেই বিক্রি করে, তবে সেগুলি ডেলিভারি ক্ষেত্রে ব্যবহারের জন্য। সে জন্য সংস্থাটি ৩০০ কোটি টাকা লগ্নি করে হরিয়ানার মানেসারে একটি কারখানা তৈরি করেছেঃ। সংস্থার প্রতিষ্ঠাতা রাকেশ মালহোত্রা বলেন, বর্তমানে তাদের কারখানায় বার্ষিক ১,৫০,০০০ ইউনিট পর্যন্ত বৈদ্যুতিক যানবাহন উৎপাদনের সক্ষমতা রয়েছে।

গত সপ্তাহে লেকট্রিক্স এ দেশে তাদের প্রথম শোরুমের উদ্বোধন করেছে। চলতি আর্থিকবর্ষের মধ্যে ১৫০ থেকে ১৬০টি আউটলেট খোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মালহোত্রা। তখন মাসে ৫,০০০ ইউনিটের বেশি মডেল বিক্রির লক্ষ্য নির্ধারণ করা হবে। আবার আগামী দেড় থেকে দু’বছরের মধ্যে ৪-৫টি মডেল লঞ্চের পরিকল্পনা রয়েছে সংস্থার।

কোম্পানির দুটি ইলেকট্রিক স্কুটার ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের FAME-II ভর্তুকির জন্য উত্তীর্ণ হয়েছে বলে জানা গেছে। এর ফলে সংস্থাটি মডেলগুলির দাম ৭০,০০০-৮০,০০০-এর মধ্যে রাখতে পারছে। এদিকে ব্যাটারি তৈরিতে ইতিমধ্যেই সিদ্ধহস্ত লিভগার্ড নিজেদের স্কুটারের ব্যাটারি নিজেরাই তৈরি করবে বলে জানিয়েছেন সংস্থার কর্ণধার। আবার গত দুবছর ধরে টু-হুইলারের মোটর তৈরিতে মনোনিবেশ করেছে তারা। ৯৫ জনের একটি দল ডিজাইন এবং ডেভেলপমেন্টের দায়িত্বে রয়েছে বলে জানান মালহোত্রা। উল্লেখ্য, ইনভার্টারের জন্য পরিচিত জনপ্রিয় সংস্থা লুমিনাস প্রতিষ্ঠা করেছিল সার গোষ্ঠী। ২০১১ সালে ব্র্যান্ডটি বিক্রি করে দেয় তারা।