151 কোটি টাকার বরাত পেল Olectra, সরকারকে 100টি ইলেকট্রিক বাস সরবরাহ করবে

পরিবেশ দূষণকে বাগে আনতে সর্বপ্রথম যেটা করণীয় তা হল পরিবহন ক্ষেত্রে ব্যবহৃত বাসগুলিকে বিদ্যুতায়ন করা। এই লক্ষ্যে বিভিন্ন রাজ্যের পরিবহন ব্যবস্থা সংক্রান্ত দপ্তরের হাতে ইতিপূর্বে…

পরিবেশ দূষণকে বাগে আনতে সর্বপ্রথম যেটা করণীয় তা হল পরিবহন ক্ষেত্রে ব্যবহৃত বাসগুলিকে বিদ্যুতায়ন করা। এই লক্ষ্যে বিভিন্ন রাজ্যের পরিবহন ব্যবস্থা সংক্রান্ত দপ্তরের হাতে ইতিপূর্বে বিভিন্ন সংস্থা ব্যাটারী চালিত বাস তুলে দিয়েছে। এমন উদাহরণ সাম্প্রতিক অতীতে ব্যাঙ্গালুরু কিংবা কলকাতাতে দেখা গেছে। আর এবার এমন ঘটনার সাক্ষী রইল আসাম। ইলেকট্রিক মবিলিটি সংস্থা Olectra Greentech Ltd (OLECTRA) গত শুক্রবার এই মর্মে নির্দেশিকা জারি করেন।

নির্দেশিকা অনুযায়ী আসামের রাজ্য পরিবহন দপ্তরের হাতে ১০০ টি ব্যাটারি চালিত বাস তুলে দেওয়ার বরাত পেয়েছে তারা। এই প্রকল্প বাস্তবায়িত করতে মোট ১৫১ কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে। গত ২রা সেপ্টেম্বর সংস্থার তরফে জানানো হয়, “আমরা Olectra Greentech Ltd আসাম পরিবহন দপ্তরকে ১০০ টি ইলেকট্রিক বাস তুলে দেওয়ার বরাত পেয়ে অত্যন্ত আনন্দিত। সমগ্র প্রক্রিয়াটি সম্পন্ন হতে প্রায় নয় মাস সময় লাগবে। উপরন্তু এই বাসগুলি আগামী পাঁচ বছর পর্যন্ত দেখাশোনার ভার আমাদের উপর ন্যাস্ত থাকবে।”

প্রসঙ্গত Olectra সম্প্রতি তেলেঙ্গানা রাজ্য সরকারের পরিবহন দপ্তরের হাতে ৩০০ টি এইরূপ ব্যাটারি চালিত বাস তুলে দিয়েছে। আর সেক্ষেত্রে সমস্ত প্রকল্পটি বাস্তবায়নের জন্য ৫০০ কোটি টাকা খরচ করেছে, তেলেঙ্গানা সরকার। একটি সূত্রের দাবি Evey Trans Private Ltd নামে একটি সংস্থা Olectra Greentech Ltd এর কাছ থেকে বাসগুলি ক্রয় করে ২০ মাস সময় নিয়ে সেগুলি ডেলিভারির কাজ করবে।

বর্তমানে Olectra Greentech Ltd ভারতবর্ষের বেশকিছু রাজ্যের পরিবহন দপ্তরের সঙ্গে এই ধরনের কাজে যুক্তিবদ্ধ হয়েছে। এই রাজ্যগুলি হল- পুনে, মুম্বাই, গোয়া, দেরাদুন, সুরাট, আহমেদাবাদ, সিলভাসা ও নাগপুর।

Olectra Greentech এর জন্ম বৃত্তান্ত বলতে গেলে গত ২০০০ সালে হায়দ্রাবাদ কেন্দ্রিক Megha Engineeeing and Infrastructure এর অংশীদার হিসাবে আত্মপ্রকাশ করে তারা। ব্যবসায়িক ক্ষেত্রে যথেষ্ট সফল এই সংস্থা। গত জুন মাসে প্রকাশিত এবছরের প্রথম অর্ধের ব্যবসার নিরিখে ১৮.৮ কোটি টাকা লোভ্যাংশ তৈরি করতে সক্ষম হয়েছে তারা।