Xiaomi 13 Ultra ফের বাজার কাঁপাবে, আসছে 1 ইঞ্চি ক্যামেরা সেন্সর ও 200W ফাস্ট চার্জিং সাপোর্ট সহ

Xiaomi -এর সিইও লেই জুন (Lei Jun) সম্প্রতি তাদের আপকামিং ফ্ল্যাগশিপ স্মার্টফোন Xiaomi 13 Ultra -কে নভেম্বরে বিশ্বব্যাপী লঞ্চ করার কথা নিশ্চিত করেছেন। যারপর আলোচ্য…

Xiaomi -এর সিইও লেই জুন (Lei Jun) সম্প্রতি তাদের আপকামিং ফ্ল্যাগশিপ স্মার্টফোন Xiaomi 13 Ultra -কে নভেম্বরে বিশ্বব্যাপী লঞ্চ করার কথা নিশ্চিত করেছেন। যারপর আলোচ্য মডেল তথা সিরিজকে কেন্দ্র করে একাধিক গুঞ্জন শোনা যাচ্ছে। যেমন সম্প্রতি এই Ultra মডেলের প্রসেসর ভার্সন, ক্যামেরা ফ্রন্ট, এবং চার্জিং ক্যাপাসিটি সংক্রান্ত একটি নয়া খবর সামনে এসেছে। যেখানে, Xiaomi 13 Ultra ফোনে একটি ১-ইঞ্চির প্রাইমারি রিয়ার সেন্সর থাকবে বলে দাবি করা হয়েছে, যার রেজোলিউশন ৫০ মেগাপিক্সেল হবে। পাশাপাশি, ফোনটি ২০০ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং প্রযুক্তি এবং কোয়ালকমের আসন্ন স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসরের সমর্থন সহ আসবে বলে জানা গেছে। চলুন Xiaomi 13 Ultra সম্পর্কে কি কি তথ্য সামনে এল জেনে নেওয়া যাক।

১-ইঞ্চির ক্যামেরা সেন্সর এবং ২০০ ওয়াট চার্জিং ক্যাপাসিটি সহ লঞ্চ হতে পারে Xiaomi 13 Ultra

জনপ্রিয় টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন দাবি করেছেন যে, শাওমি ১৩ আল্ট্রা স্মার্টফোনের প্রাইমারি সেন্সরের পরিমাপ ১-ইঞ্চি এবং রেজোলিউশন ৫০ মেগাপিক্সেল হবে। রিয়ার ক্যামেরা সেটআপের বাকি দুটি সেন্সর – ৪০ মেগাপিক্সেলের টেলিফোটো লেন্স এবং ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর হতে পারে। এক্ষেত্রে, জার্মান ভিত্তিক ক্যামেরা ম্যানুফ্যাকচারিং সংস্থা লাইকা (Leica) -এর সার্টিফিকেশন এবং এনহ্যান্সমেন্ট টেকনোলজি সহ আসবে এই রিয়ার সেন্সরগুলি।

ক্যামেরা ফ্রন্ট বাদেও, Xiaomi 13 Ultra ফোনে ফাস্ট চার্জিং টেকনোলজি সাপোর্ট করবে বলেও দাবি করেছেন টিপস্টার। প্রসঙ্গত জানিয়ে রাখি, Xiaomi বিগত বেশ কিছু সময় ধরেই ১০০ ওয়াটের অধিক চার্জিং টেকনোলজি সমর্থিত স্মার্টফোন বাজারে আনার চেষ্টা করছে। আর সেই উদ্দেশ্যেই শাওমি কিছুদিন আগে তাদের ২১০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তির জন্য পেটেন্ট জমা করেছিল, যা ইতিমধ্যেই অনুমোদন পেয়েছে। আর তাই আসন্ন শাওমি ১৩ আল্ট্রা স্মার্টফোনটি ১২০ ওয়াট থেকে ২০০ ওয়াট পর্যন্ত চার্জিং ক্যাপাসিটি অফার করতে পারে বলেই অনুমান করা হচ্ছে।

প্রসঙ্গত, একটি অভ্যন্তরীণ পরীক্ষায় দেখা গেছে যে ২০০ ওয়াটের চার্জিং প্রক্রিয়াটি প্রায় ৮ মিনিটের মধ্যে স্মার্টফোনের ব্যাটারি ফুল রিচার্জ করতে সক্ষম। যদিও লেই জুনের সংস্থাটি এখনো পর্যন্ত এই বিষয়ে কোনো নিশ্চয়তা প্রদান করেনি। তাই উপরিউক্ত দাবিগুলি কতটা সত্যি তা জানতে আমাদের নভেম্বরে শাওমি ১৩ সিরিজের লঞ্চ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

শাওমি ১৩ সিরিজের সম্ভাব্য স্পেসিফিকেশন (Xiaomi 13 Series Expected Specifications)

আল্ট্রা মডেলটি বাদেও, শাওমি ১৩ সিরিজের বাকি দুটি ফোন – Xiaomi 13 এবং Xiaomi 13 Pro সম্পর্কেও হালফিলে বেশ কিছু তথ্য সামনে এসেছে। যেমন ‘প্রো’ সংস্করণে একটি ৬.৭-ইঞ্চির Samsung E6 ফোর-ওয়ে ইনফিনিটি মাইক্রো-কার্ভড ডিসপ্লে থাকবে, যা ২কে (2K) রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করবে। অন্যদিকে সিরিজের স্ট্যান্ডার্ড মডেল শাওমি ১৩, সরু বেজেল পরিবেষ্টিত একটি ৬.৩৬-ইঞ্চির ২.৫ডি (2.5D) ফ্লেক্সিবল স্ক্রিন সহ আসবে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। ডিভাইস দুটির সামনের অর্থাৎ ডিসপ্লের উপরিভাগে মাঝবরাবর পাঞ্চ-হোল কাটআউট পাওয়া যাবে, যাতে সেলফি ক্যামেরা অবস্থান করবে।

তদুপরি, আলোচ্য ফোন-দ্বয় ইতিমধ্যে BYD দ্বারা নির্মিত সিরামিক বডি টেস্টিংয়ের মধ্য দিয়ে গেছে বলেও জানতে পেরেছি আমরা। আপকামিং এই সিরিজের স্মার্টফোনগুলি ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং টেকনোলজি সাপোর্ট করবে এবং সংস্থার নিজস্ব ‘ইন-হাউস ডিজাইনড’ ফাস্ট চার্জিং IC -এর সাথে সামঞ্জস্যপূর্ণ হতে পারে। এছাড়া, ভ্যানিলা এবং প্রো মডেল দুটি ‘আল্ট্রা’ ফোনের ন্যায় নভেম্বরে লঞ্চ হতে চলা কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসরের সাথে সজ্জিত হয়ে আসতে পারে।