কুলিং সিস্টেমে ত্রুটি, গরম তরলে পা জ্বলে যাওয়ার আশঙ্কায় দেশ থেকে বাইক ফেরত নিচ্ছে এই সংস্থা

আমেরিকার জনপ্রিয় রেট্রো মোটরসাইকেল নির্মাতা Indian Motorcycle ভারতের বাজার থেকে তাদের FTR 1200 রেঞ্জের বাইক ফিরিয়ে নেওয়ার ঘোষণা করল। ২০১৯, ২০২০ ও ২০২২ সালে নির্মিত…

আমেরিকার জনপ্রিয় রেট্রো মোটরসাইকেল নির্মাতা Indian Motorcycle ভারতের বাজার থেকে তাদের FTR 1200 রেঞ্জের বাইক ফিরিয়ে নেওয়ার ঘোষণা করল। ২০১৯, ২০২০ ও ২০২২ সালে নির্মিত ওই বাইকগুলিতে থাকা ত্রুটি মেরামতের জন্য সেগুলি ফেরত চেয়ে পাঠিয়েছে ইন্ডিয়ান মোটরসাইকেল।
সংস্থা সূত্রে খবর, ওই তিন বছরে তৈরি FTR 1200 মোটরসাইকেলের লিকুইড কুলিং সিস্টেমে গোলমাল দেখা গিয়েছে। যে কারনে কুলিং চেম্বাররের মধ্যে থাকা উত্তপ্ত তরল পদার্থ বাইকের পিছনের টায়ারের কাছ থেকে চুঁইয়ে মাটিতে পড়ার আশঙ্কা করছে তারা।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারেও একই পদক্ষেপ নিয়েছে সংস্থাটি। ফলে ভারতে রপ্তানি করা মডেলেও রিকল প্রযোজ্য হয়েছে। ইন্ডিয়ান মোটরসাইকেল বলছে, কুলিং সিস্টেম থেকে চুঁইয়ে পড়া এই গরম তরল যেমন চালকের পায়ে লেগে যেমন পুড়িয়ে করতে পারে তেমনি চাকার গ্রিপিং ক্ষমতা কমিয়ে দিয়ে দুর্ঘটনার মুখে ঠেলে ফেলতে পারে। তবে ভারতে রপ্তানি করা কোনও মডেলে এমন ঘটেছে কিনা, সে সম্পর্কে মুখ খোলেনি তারা।

যে সমস্ত দেশে ইন্ডিয়ান মোটরসাইকেলের ত্রুটিযুক্ত বাইকগুলি রয়েছে, সেখানে ডিলারদের সাহায্য নিয়ে সারাইয়ের সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে। তবে নির্দিষ্টভাবে বাইকের কোন যন্ত্রাংশটি পরিবর্তনের ফলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে তারা। মনে করা হচ্ছে যে ইন্ডিয়ান মোটরসাইকেল তাদের এই ক্ষতিগ্রস্ত বাইকগুলির যে অংশে তরল চুয়ে পড়ার ঘটনা ঘটছে তার অংশ পরিবর্তন করে বেশি তাপমাত্রা সহায়ক পদার্থ দিয়ে তৈরি যন্ত্রাংশ লাগিয়ে দেবে। আর পুরোটাই হবে নিখরচায়।

প্রতিবেদন বলছে, বিশ্বজুড়ে FTR 1200 রেঞ্জের ৬৩১৫টি মোটরসাইকেলে ওই সমস্যা বড় আকার ধারণ করার আশঙ্কা দেখা দিচ্ছে। বাইকগুলির উৎপাদনের তারিখ ১২ই জানুয়ারি ২০১৮ থেকে ১২ ই আগস্ট ২০২২ পর্যন্ত। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সংস্থার এক পরীক্ষায় ওই ত্রুটি প্রথম ধরা পড়ে। তারপর যন্ত্রাংশটির নির্মাতার সাহায্যে পুরো বিষয়টি তদন্ত করে দেখা হয়। শুধু আমেরিকাতেই কুলিং সিস্টেমের তরল পদার্থ লিক হওয়ার ঘটনা ঘটেছে ৬৪টি। সেগুলির মধ্যে চারটি ক্ষেত্রে গরম তরল চালকের পায়ে লাগার ঘটনা ঘটেছে।