অতি সস্তায় iPhone কেনার দিন শেষ! সরকার নিচ্ছে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

ভারতের স্মার্টফোন বাজারে রিফার্বিশড (refurbished) বা সংস্কার করা ‘পুরোনো’ ফোন কেনা-বেচার প্রবণতা বাড়ছে। আসলে অত্যন্ত সস্তা দামে উপলব্ধ হওয়ায়, একেবারে ব্র্যান্ড নিউ বা আনকোরা না…

ভারতের স্মার্টফোন বাজারে রিফার্বিশড (refurbished) বা সংস্কার করা ‘পুরোনো’ ফোন কেনা-বেচার প্রবণতা বাড়ছে। আসলে অত্যন্ত সস্তা দামে উপলব্ধ হওয়ায়, একেবারে ব্র্যান্ড নিউ বা আনকোরা না হলেও ফিচারে ঠাসা প্রিমিয়াম অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট বা আধখাওয়া আপেলের লোগোযুক্ত আইফোন (iPhone) মডেল বিকোচ্ছে সহজেই। কিন্তু এবার এদেশে সস্তায় রিফার্বিশড ফোন বিশেষ করে আইফোন কেনার দিন শেষ হতে চলেছে! কেননা কেন্দ্র সরকার এবার ই-ওয়েস্ট বা ই-বর্জ্য তৈরি-বৃদ্ধি রুখতে, ভারতে সংশোধিত আইফোন বিক্রি করার পরিকল্পনা বাতিল করেছে। হ্যাঁ ঠিকই পড়েছেন।

Refurbished Phone কী?

যারা জানেন না তাদের বলে রাখি, রিফার্বিশড বা পরিমার্জিত ফোনগুলি হল সেই সমস্ত ফোন যেগুলি নতুন অবস্থায় কেনার পর ক্রেতারা কিছু সমস্যা, ছোটো ছোটো কার্যকারিতার ত্রুটি বা অপছন্দের কারণে ফেরত দেন। এক্ষেত্রে কোম্পানি বা সেলার এই ফোনগুলি ফেরত নিয়ে এদের যাবতীয় সমস্যা মেরামত করে। এরপর সেই ফোনগুলি একদম নতুনের মত হয়ে গেলে সেগুলিকে আবার বাজারে বিক্রি করা হয়। এই ধরণের ফোনসমূহকে ওপেন বক্স (Open Box) বা প্রি-ওন্ড (Pre-owned) ফোনও বলা হয়, যা ব্র্যান্ড নিউ ফোনের তুলনায় অনেক কম দামে মেলে। রিফার্বিশড ডিভাইস এমনিতে বেআইনি নয়।

কেন Refurbished iPhone বিক্রি বন্ধ করতে চায় সরকার?

টেক জায়ান্ট অ্যাপল (Apple) এদেশে সেকেন্ড-হ্যান্ড আইফোন আমদানি ও বিক্রি করার অনুমতির জন্য বিগত কয়েক বছর ধরে সরকারের সাথে আলোচনা চালাচ্ছিল; কিন্তু শেষ অবধি সরকার এই ‘প্রি-ওন্ড সার্টিফায়েড’ আখ্যায়িত ফোনগুলি বিক্রির ছাড়পত্র দেয়নি। আসলে অ্যাপলের রিফার্বিশড হ্যান্ডসেটগুলি ভারতে তৈরি হয়না, কিন্তু এদেশের সরকারী বিধি ব্যবহৃত ডিভাইস আমদানির অনুমোদন প্রদান করে না। সরকারের মতে, অ্যাপলকে এই বিষয়ে অনুমতি দেওয়া মানে অন্য কোম্পানির জন্য ব্যবহৃত ফোন ভারতে ডাম্প করার দরজা খুলে দেওয়া যা ব্যাপক ই-বর্জ্য সৃষ্টি করবে। তাই এই পরিকল্পনা বাতিল করা হয়েছে এবং সরকার এখানেই বিষয়টি থামিয়ে দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

সরকারি সিদ্ধান্তের প্রেক্ষিতে অ্যাপলের কী মনোভাব – তা গতকাল অর্থাৎ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত জানা যায়নি। এদিকে আইডিসি (IDC) ইন্ডিয়া, দক্ষিণ এশিয়া, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের ডিভাইস রিসার্চের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট নবকেন্দর সিং রিফার্বিশড ফোন বিক্রির পেছনে অ্যাপল কর্তৃক এদেশের বাজারের অংশীদারিত্ব বাড়ানোর কৌশলের বিষয়টিতে আলোকপাত করেছেন।