Odysse আনল ইলেকট্রিক বাইক ও ম্যাক্সি-স্কুটার, ফুল চার্জে 200 কিমির বেশি চলবে

ভারতীয় ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ ওডিসি (Odysse) তাদের পোর্টফোলিও সম্প্রসারণ করতে কোমর বেঁধেছে। ৭ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত দিল্লিতে অনুষ্ঠিত ইভি ইন্ডিয়া এক্সপো ২০২২-এ সংস্থাটি নিত্যদিন…

ভারতীয় ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ ওডিসি (Odysse) তাদের পোর্টফোলিও সম্প্রসারণ করতে কোমর বেঁধেছে। ৭ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত দিল্লিতে অনুষ্ঠিত ইভি ইন্ডিয়া এক্সপো ২০২২-এ সংস্থাটি নিত্যদিন ব্যবহারের উপযুক্ত ইলেকট্রিক বাইক এবং ম্যাক্সি স্কুটার উন্মোচিত করেছে। দুটি মডেলই ২০২৩-এর জানুয়ারি থেকে মার্চের মধ্যেই বাজারে লঞ্চ করা হবে বলে অনুমান করা হচ্ছে।

ওডিসি-র প্রসঙ্গে বললে, এটি একটি সম্পূর্ণ ইলেকট্রিক মোবিলিটি প্ল্যাটফর্ম, যারা বিশ্বের নেতৃত্বস্থানীয় বৈদ্যুতিক গাড়ি ও তার যন্ত্রাংশ উৎপাদনকারী সংস্থার সাথে গাঁটছড়া বেঁধেছে, যাতে শহরের রাস্তায় গ্রাহকদের স্মার্ট ইলেকট্রিক যানবাহন চড়ার অভিজ্ঞতা প্রদান করতে পারে। প্রত্যহ ব্যবহারের ইলেকট্রিক বাইক লঞ্চের নেপথ্যে সাশ্রয়ী মূল্যের ই-মডেলের বিকল্প দেওয়ার পরিকল্পনা থাকতে পারে সংস্থার। সর্বসাধারণের কাছে পৌঁছে দিতে এর দাম ১,০০,০০০ টাকার কাছাকাছি রাখা হয়েছে।

সংস্থার সূত্রে জানানো হয়েছে, আপকামিং বাইকটির রেঞ্জ ১৫০ কিমি এবং সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮০ কিমি। সাথে টাচ স্ক্রিন, ডিজিটাল ডিসপ্লে, আইওটি, রিয়েল টাইম ব্যাটারি অ্যানালাসিসের মত ফিচার দ্বারা সজ্জিত হয়ে আসবে মডেলটি। অন্যদিকে ম্যাক্সি স্কুটারটি একটি প্রিমিয়াম ক্যাটারি মডেল হিসেবে আসবে। যাতে থাকবে ডুয়েল ব্যাটারি সিস্টেম এবং এর রেঞ্জ ২০০ কিমির বেশি হবে। ফিচারের তালিকাতেও আধুনিকতার স্পর্শ চোখে পড়বে।

এই প্রসঙ্গে সংস্থার সিইও নেমিন ভোরা বলেন, “আমাদের বিদ্যমান মডেলের আপগ্রেডেশন সাথে আমরা দুটি নতুন মডেল হাজির করতে চলেছি। যাতে মার্কেট শেয়ার উল্লেখযোগ্য হারে বাড়ানোর সাথে সমগ্র ভারতের আনাচে-কানাচে পৌঁছে যেতে পারি।”

সংস্থাটি জানিয়েছে, ভারতে বেশিরভাগ ই-বাইক চীন থেকে আমদানি করে সেগুলির ডিজাইন এবং ম্যাটেরিয়ালে কোনোরকম পরিবর্তন ছাড়াই দেশের বাজারে বিক্রি করা হয়। ওডিসি উপলব্ধি করেছে সেগুলি ভারতের আবহাওয়ার সাথে উপযুক্ত নয়। তাই কয়েক বছরের পরীক্ষা-নিরীক্ষার পর নতুন ডিজাইনের সাসপেনশন, ইলেকট্রনিক্স, মেটিরিয়াল কোয়ালিটি ও মোটর সহ ভারতের জলবায়ুর সাথে সামঞ্জস্যপূর্ণ এবং গ্রাহকদের চাহিদা মতো ই-বাইক আনতে চলেছে তারা।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন