Hero Splendor-কে ধরাশায়ী করতে Honda-র মেগা প্ল্যান রেডি, খুব জলদি ভারতে নতুন 100cc বাইক লঞ্চ করবে

পারফরম্যান্স কেন্দ্রিক মোটরসাইকেলের প্রতি তরুণ প্রজন্মের যতই দুর্দমনীয় প্রেম থাকুক, আজও দেশের সর্বাধিক বিক্রিত কিন্তু সেই মধ্যবিত্তের চিরসঙ্গী কমিউটার মডেলই। রোজকার যাতায়াতে ব্যবহারের জন্য এই…

পারফরম্যান্স কেন্দ্রিক মোটরসাইকেলের প্রতি তরুণ প্রজন্মের যতই দুর্দমনীয় প্রেম থাকুক, আজও দেশের সর্বাধিক বিক্রিত কিন্তু সেই মধ্যবিত্তের চিরসঙ্গী কমিউটার মডেলই। রোজকার যাতায়াতে ব্যবহারের জন্য এই জাতীয় মোটরবাইকের জবাব নেই। একোতো কম তেল পোড়ে, আবার রক্ষণাবেক্ষণের খরচও নূন্যতম। তাই দেশের জনপ্রিয়তম বাইক Hero Splendor-এর সাথে টক্কর নিতে এবার হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) নতুন ১০০ সিসি বাইক লঞ্চ নিশ্চিত করল করল। সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম (SIAM)-এর ৬২তম সম্মেলনী মঞ্চ থেকে সংস্থার সভাপতি, সিইও এবং এমডি আতসুশি ওগাটা সংবাদ সংস্থাকে এই বিষয়ে নিশ্চিতবার্তা দিয়েছেন।

ওগাটা জানিয়েছেন, হোন্ডার পরবর্তী প্রোডাক্ট হতে চলেছে একটি ১০০ সিসির‌ কমিউটার মোটরসাইকেল। এই প্রসঙ্গে তিনি বলেন, “মোটরসাইকেলের শিল্প ক্ষেত্র এখনও বর্ধনশীল। বিশেষত ১২৫ সিসি সেগমেন্ট। সৌভাগ্যক্রমে এই সেগমেন্টে আমাদের Shine ও SP125 রয়েছে। এই সেগমেন্টের ক্রেতারা প্রধানত গ্রামাঞ্চলের বাসিন্দা। কয়েকজন বড় শহরে থাকেন। তাই তাদের দূরবর্তী যাত্রার প্রয়োজন পড়ে।” তিনি আরও বলেন, “এক্ষেত্রে ইলেকট্রিক ব্যাটারি সিস্টেমের ততটা চাহিদা নেই। কিন্তু ১০০ সিসির কোনো মডেল আমাদের ঝুলিতে নেই। আমরা খুব শীঘ্রই সেটি বাজারে আনবো।”

প্রসঙ্গত, বর্তমানে ১১০ সিসি কমিউটার মোটরসাইকেলের মধ্যে CD110 Dream DLX ও Livo বিক্রি করে হোন্ডা। প্রথমটির দাম ৭০,৩১৫ টাকা (এক্স-শোরুম), যা সংস্থার সবচেয়ে সাশ্রয়ী মডেল। লিভোর মূল্য ৭৫,০০২ টাকা (এক্স-শোরুম)। দুটি মডেলেই আছে ১০৯.৫১ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে ৭,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৮.৭ বিএইচপি শক্তি এবং ৫,৫০০ আরপিএম গতিতে ৯.৩ এনএম টর্ক উৎপন্ন হয়।

১০০ সিসির মোটরসাইকেলটি মূলত Hero Splendor-এর সাথে টক্কর চালাতেই আনা হচ্ছে। Hero MotoCorp -এর এই মডেলে রয়েছে ৯৭.২ সিসি ইঞ্জিন। ২০২১-২২-এ Splendor ২৬.৬৬ লক্ষ ইউনিট বিক্রির মধ্য দিয়ে বেস্ট সেলিং মোটরসাইকেলের তকমা ছিনিয়ে নিয়েছিল। হিরোর মোট বিক্রিত মডেলের মধ্যে ১০০ সিসি বাইকের বিক্রির পরিমাণ প্রায় ৮০ শতাংশ। যা দেখে ঈর্ষান্বিত হোন্ডা ময়দানে নামার জন্য তোরজোড় শুরু করেছে। অন্যদিকে তারা একটি ইলেকট্রিক মোপেডের উপর কাজ করছে। যা ২০২৩-এর এপ্রিলে ভারতে লঞ্চ করা হবে। এর সর্বোচ্চ গতিবেগ হবে ঘন্টায় ৫০ কিমি।