Apple কে টেক্কা, স্যাটেলাইট কানেক্টিভিটি অপশনের ফোন আনছে Samsung

মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple) চলতি মাসের শুরুতে তাদের লেটেস্ট iPhone 14 সিরিজটি বিশ্বব্যাপী বাজারে লঞ্চ করেছে। এই সিরিজের অন্তর্ভুক্ত ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটগুলি যেমন স্পেসিফিকেশনের ক্ষেত্রে…

মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple) চলতি মাসের শুরুতে তাদের লেটেস্ট iPhone 14 সিরিজটি বিশ্বব্যাপী বাজারে লঞ্চ করেছে। এই সিরিজের অন্তর্ভুক্ত ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটগুলি যেমন স্পেসিফিকেশনের ক্ষেত্রে কিছু আপগ্রেড অফার করে, তেমনই এগুলিতে বিভিন্ন অত্যাধুনিক ফিচারও রয়েছে। Apple iPhone 14 লাইনআপের এই হাই-এন্ড ফিচারগুলির মধ্যে অন্যতম হল, স্যাটেলাইট কানেক্টিভিটি অপশন। এই বৈশিষ্ট্যটি আইফোন ব্যবহারকারীরা জরুরি পরিস্থিতিতে ব্যবহার করতে পারবেন। তবে এখন এক টুইটার ব্যবহারকারী দাবি করেছেন যে, অ্যাপলের অন্যতম মুখ্য প্রতিদ্বন্দ্বী স্যামসাং (Samsung)-ও এবার তাদের আপকামিং গ্যালাক্সি ডিভাইসগুলিতে এই ফিচারটি অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে।

Samsung-এর স্মার্টফোনে এবার স্যাটেলাইট কানেক্টিভিটি অপশন

টুইটার-ভিত্তিক টেক ইনসাইডার, রিকিওলো (Ricciolo) তার সাম্প্রতিক টুইটে জানিয়েছেন যে, স্যামসাং তাদের আসন্ন স্মার্টফোনগুলিতে স্যাটেলাইট কানেক্টিভিটি অপশন চালু করার পরিকল্পনা করেছে। তবে এই ফিচার স্যামসাং গ্যালাক্সি এস২৩ সিরিজের ডিভাইসগুলিতে পাওয়া যাবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি সংস্থাটি এখনও এই ফিচার সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

প্রসঙ্গত, অ্যাপল গত ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত ‘ফার আউট’ ইভেন্টে আইফোন ১৪ সিরিজের ডিভাইসগুলির ওপর থেকে পর্দা সরিয়েছে। এই ব্র্যান্ড-নিউ আইফোন লাইনআপের হাই-এন্ড বৈশিষ্ট্যগুলির মধ্যে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচারটিও অন্তর্ভুক্ত রয়েছে। এই বৈশিষ্ট্যটি আইফোন ১৪ ব্যবহারকারীরা জরুরি পরিস্থিতিতে ব্যবহার করতে পারবেন। তবে, এটি বর্তমানে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার গ্রাহকদের জন্য উপলব্ধ রয়েছে।

তবে জানিয়ে রাখি, অ্যাপলের আগে চীনা প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে (Huawei) তাদের ডিভাইসে স্যাটেলাইট সংযোগ অন্তর্ভুক্ত করেছে। Huawei Mate 50 সিরিজের ডিভাইসগুলির ব্যবহারকারীরা চীনের গ্লোবাল বেইডুও (BeiDou) স্যাটেলাইটের সাহায্যে বার্তা পাঠাতে পারেন, এর জন্য তাদের নেটওয়ার্কের ওপর নির্ভর করতে হয় না।

iPhone 14-এর স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার ব্যবহারের পদ্ধতি

নয়া আইফোন ব্যবহারকারীরা সেলুলার ক্যারিয়ার নেটওয়ার্ক ব্যবহার করে জরুরী কল করতে না পারলে, “ইমারজেন্সি টেক্সট ভায়া স্যাটালাইট” অপশনে ট্যাপ করতে পারেন।

এছাড়াও, তিনি “মেসেজেস টু টেক্সট ৯১১ (মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার জন্য জরুরী টেলিফোন নম্বর) বা এসওএস” অপশনে যেতে পারেন, তারপরে ব্যবহারকারীকে ইমারজেন্সি সার্ভিসে ট্যাপ করতে হবে।

এরপর “রিপোর্ট ইমার্জেন্সিতে” ট্যাপ করতে হবে।

তারপরে জরুরী অবস্থাকে আরও ভালভাবে বর্ণনা করার জন্য ব্যবহারকারীকে জরুরী প্রশ্নের উত্তর দিতে হবে।

আইফোন ইউজার তার অবস্থান এবং তার জরুরী অবস্থার প্রকৃতি সম্পর্কে অবহিত করতে “নোটিফাই ইওর ইমারজেন্সি কন্ট্যাক্ট” অপশনটি বেছে নিতে পারেন।

ব্যবহারকারীকে একটি স্যাটেলাইটের সাথে তার আইফোনটি সংযোগ করার জন্য, ফোনটিকে হাতে ধরে রাখতে এবং অন-স্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

এটি সংযুক্ত হওয়ার পরে, জরুরী পরিষেবাগুলিতে আপনার বার্তা পাঠানোর সময় সংযুক্ত থাকার জন্য প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করা চালিয়ে যেতে হবে।

এই পদ্ধতিতে ডিভাইসটিকে স্যাটেলাইটের সাথে কানেক্ট করা যাবে, আর আইফোনটি তখন জরুরী প্রতিক্রিয়াকারীদেরকে গুরুত্বপূর্ণ তথ্য পাঠাতে শুরু করবে।

ভারতে স্যাটেলাইট যোগাযোগের নিয়ম

ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DoT) ভারতে স্যাটেলাইট কমিউনিকেশন সক্ষম ফোনের পরিষেবা পাওয়ার জন্য কিছু নিয়ম নির্ধারণ করেছে। এগুলি হল-

১. টেলিকম বিভাগ থেকে নির্দিষ্ট অনুমতি বা অনাপত্তি শংসাপত্র নেওয়া প্রয়োজন।

২. একটি স্যাটেলাইট হ্যান্ডসেট এবং সিম শুধুমাত্র বিএসএনএল (BSNL) থেকে নিতে হবে, কারণ শুধুমাত্র এই রাষ্ট্র-চালিত টেলিকম এন্টারপ্রাইজটি স্যাটেলাইট-ভিত্তিক পরিষেবার অপারেশন এবং পরিচালনার জন্য ভারতে ইনস্টল করা তার গেটওয়ে ব্যবহার করার জন্য অনুমোদিত হয়েছে।