Google এর বাড়বাড়ন্ত মানবে না ভারত সরকার, কোপ পড়তে পারে বিভিন্ন পরিষেবায়

সমস্যা বাড়ছে বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি সংস্থা, গুগল (Google) এর। কারণ বিশ্বের বিভিন্ন অংশের এজেন্সিগুলি এর একচেটিয়া আধিপত্য শেষ করার চেষ্টা করছে। এমনকি ভারত সরকারও…

সমস্যা বাড়ছে বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি সংস্থা, গুগল (Google) এর। কারণ বিশ্বের বিভিন্ন অংশের এজেন্সিগুলি এর একচেটিয়া আধিপত্য শেষ করার চেষ্টা করছে। এমনকি ভারত সরকারও এই লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। জানা গেছে, কেন্দ্র গুগলের কাছ থেকে সাইবার স্পেসের নিয়ন্ত্রণ ছিনিয়ে নিতে সচেষ্ট হচ্ছে।

সম্প্রতি, ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ (EEU) এর আদালত সার্চ ইঞ্জিন জায়ান্ট কে ৪.১২ বিলিয়ন ডলার জরিমানা করেছে। গুগলের বিরুদ্ধে অভিযোগ যে, তারা অ্যান্ড্রয়েড ফোন নির্মাতাদের ওপর বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে তাদের সার্চ ইঞ্জিন কে জনপ্রিয় করার চেষ্টা চালিয়েছে।

ভারতেও Google এর বিরুদ্ধে শুরু হয়েছে তদন্ত

ইইউ এবং মার্কিন এজেন্সিগুলির মতো, ভারত সরকারও গুগলের বিরুদ্ধে তদন্ত জোরদার করছে। ইলেক্ট্রনিক্স ও আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন যে, এভাবে ডিজিটাল স্পেসে কোনো একটি কোম্পানির নিয়ম-কানুন ও স্বেচ্ছাচারিতা যাতে না চলে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

মিডিয়া চ্যানেলগুলিকে আয়ের একটি অংশ দিতে হবে Google কে

ভারত সরকারের অ্যান্টিট্রাস্ট ওয়াচডগ কম্পিটিশন কমিটি অফ ইন্ডিয়া বা সিসিআই (CCI) গুগলের বিরুদ্ধে দায়ের করা পিটিশনটিও তদন্ত করছে। ডিএনপিএ (ডিজিটাল নিউজ পাবলিশার্স অ্যাসোসিয়েশন) এই পিটিশনটি দায়ের করেছে, যেখানে বলা হয়েছে যে গুগলেরও তার আয়ের কিছু অংশ সংবাদ সংস্থা এবং মিডিয়া চ্যানেলগুলিকে দেওয়া উচিত।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন