আগে কেউ পারেনি, বিশ্বের উচ্চতম গাড়ি চলার রাস্তায় উঠে রেকর্ড গড়ল Tata Motors-এর ইলেকট্রিক গাড়ি

বিশ্বের উচ্চতম গাড়ি চলার সড়কটি আমাদের ভারতেই রয়েছে। যার নাম উমলিং লা। এটি লাদাখে অবস্থিত। সমুদ্র পৃষ্ঠ থেকে যার উচ্চতা ১৯,০২৪ ফুট। প্রথম ইলেকট্রিক গাড়ি…

বিশ্বের উচ্চতম গাড়ি চলার সড়কটি আমাদের ভারতেই রয়েছে। যার নাম উমলিং লা। এটি লাদাখে অবস্থিত। সমুদ্র পৃষ্ঠ থেকে যার উচ্চতা ১৯,০২৪ ফুট। প্রথম ইলেকট্রিক গাড়ি হিসেবে বিশ্বের ওই সর্বোচ্চ গাড়ি চলাচলের রাস্তায় পৌঁছে নজির গড়েছে Nexon EV Max। যে কারণে টাটা মোটরস (Tata Motors)-এর বৈদ্যুতিক গাড়িটি ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ডস’-এ নাম তুলেছে। সূত্রের খবর, অভিজ্ঞ চালকদের একটি দল Nexon EV Max-এ করে লেহ থেকে যাত্রা শুরু করে। আর ১৮ সেপ্টেম্বর উমলিং লা গিরিখাতে উঠে নতুন রেকর্ড গড়ার পর ফিরে আসে।

Tata Nexon EV Max ড্রাইভিং রেঞ্জ, ব্যাটারি এবং চার্জিং টাইম

Nexon EV Max-এ ৪০.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক বর্তমান। যা ফুল চারজে ৪৩৭ কিমি রেঞ্জ পেতে সহায়তা করে। এতে স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে একটি ৩.৩ কিলোওয়াট আওয়ার পোর্টেবল চার্জার মেলে। যার দ্বারা ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে ১৫-১৬ ঘন্টা সময় লাগে। তবে অতিরিক্ত মূল্যে কেনা ৭.২ কিলোওয়াট আওয়ার পোর্টেবল চার্জার দিয়ে ব্যাটারিটি ৫-৬ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। আবার গাড়িটি ৫০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জিং সাপোর্ট করে৷ ফলে ৫৬ মিনিটে ৮০ শতাংশ চার্জ হয়ে যায়।

Tata Nexon EV Max স্পেসিফিকেশন এবং সেফটি ফিচার্স

Nexon EV Max-এর ইলেকট্রিক মোটরটি থেকে ১৪৩ বিএইচপি শক্তি ও ২৫০ এনএম টর্ক উৎপন্ন হয়। প্রাইম মডেলের তুলনায় আউটপুট ১৪ বিএইচপি ও ৫ এনএম বেশি। ০-১০০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে ১০ সেকেন্ডের কম সময় লাগে। সুরক্ষা জনিত ফিচারের মধ্যে Nexon EV Max-এ উপস্থিত ইলেকট্রনিক স্টেবিলটি প্রোগ্রাম, ট্রাকশন কন্ট্রোল, রোল ওভার মিটিগেশন, অটো ভেহিকেল হোল্ড, হিল ডিসেন্ট কন্ট্রোল, হিল অ্যাক্সেন্ট কন্ট্রোল, ব্রেক ডিস্ক ওয়াইপিং, ইবিডি সহ এবিএস, হাইড্রোলিক ব্রেক হেডিং কম্পেন্সেশন সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য।

Tata Nexon EV Max ভ্যারিয়েন্ট ও দাম

টাটা নেক্সন ইভি ম্যাক্স XZ+, XZ+ Lux ও সম্প্রতি লঞ্চ হওয়া Jet Edition-এ উপলব্ধ। এর দাম ১৮.৩৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এবং প্রিমিয়াম মডেলটির মূল্য ২০.০৪ লক্ষ টাকা (এক্স-শোরুম)।