ইলেকট্রিক মোটরসাইকেলের নতুন শোরুম উদ্বোধন করল Revolt Motors

ভারতের ইলেকট্রিক মোটরসাইকেলের দুনিয়ায় একটি অতি পরিচিত নাম রিভল্ট মোটরস (Revolt Motors)। বর্তমানে সংস্থাটি এদেশে নিজেদের সম্প্রসারণে মনোনিবেশ করেছে। দেশের বিভিন্ন রাজ্যে শোরুম উদ্বোধন করে…

ভারতের ইলেকট্রিক মোটরসাইকেলের দুনিয়ায় একটি অতি পরিচিত নাম রিভল্ট মোটরস (Revolt Motors)। বর্তমানে সংস্থাটি এদেশে নিজেদের সম্প্রসারণে মনোনিবেশ করেছে। দেশের বিভিন্ন রাজ্যে শোরুম উদ্বোধন করে আরও বেশিসংখ্যক গ্রাহকের কাছে পৌঁছে যেতে কোমর বেঁধেছে তারা। সম্প্রতি মধ্যপ্রদেশ, গুজরাত এবং কেরলের পর এবার তামিলনাড়ুর ত্রিচিতে নতুন ডিলারশিপের শুভারম্ভ করল রিভল্ট। এটি এদেশে সংস্থার ২৮তম স্টোর। তাদের লক্ষ্য এ বছরের মধ্যে মোট ৪০টি শোরুম চালু করা।

এদিকে ব্যাটারিচালিত যানবাহনকে জনপ্রিয় করে তুলতে বর্তমানে রাজ্যে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশনের পরিকাঠামো উন্নয়নে পদক্ষেপ করেছে তামিলনাড়ু সরকার। ২০২৫ পর্যন্ত সংশ্লিষ্ট ক্ষেত্রের সাথে সংযুক্ত সংস্থাগুলির ১০০% বিদ্যুতের বিল মকুবের ঘোষণা করেছে রাজ্য প্রশাসন। এছাড়া চার্জিং স্টেশন নির্মাতা সংস্থাগুলিকে বিক্রি নথিভূক্তকরণ এবং যানবাহন নির্মাণের ক্ষেত্রে সরকারের তরফে ১০০ শতাংশ স্টেট জিএসটি ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। আবার নির্মাণ আইনের সংশোধনের পরিকল্পনা করছে সরকার, যাতে আরও বেশি পরিমাণে চার্জিং পরিকাঠামোর উন্নয়ন ঘটানো যায়।

রিভল্টের নতুন শোরুমটি তামিলনাড়ুর ত্রিচির স্বামীনাথা শাস্ত্রী রোডে এইচডিএফসি ব্যাঙ্কের বিপরীতে) অবস্থিত। কেন্দ্রীয় সরকারের ফেম-২ এবং নীতি আয়োগের ব্যাটারি সোয়াপিং পলিসির কারণে বৈদ্যুতিক মোটরসাইকেলের বিক্রি বাড়বে বলেই মনে করছে রিভল্ট। একই সাথে অসংখ্য মানুষ পরিবেশের প্রতি সচেতন হয়ে এখন ব্যাটারি চালিত মডেল বেছে নিচ্ছেন।

প্রসঙ্গত, বর্তমানে রিভল্টের ঝুলিতে রয়েছে একটিমাত্র বৈদ্যুতিক মোটরবাইক। যার নাম Revolt RV 400। এর দাম ১,১৬,২৯৯ টাকা। সংস্থার ফ্ল্যাগশিপ মডেলটিতে রয়েছে একটি ৩ কিলো ওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি, যা এতে উপস্থিত ৩ কিলোওয়াট মোটরকে শক্তি জোগায়। মোটরটি থেকে ৫ কিলোওয়াট শক্তি এবং ৫০ এনএম টর্ক উৎপন্ন হয়। ইকো, নরমাল এবং স্পোর্ট – এই তিনটি রাইটিং মোড সহ বেছে নেওয়া যায় RV 400। এই মোডগুলিতে সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় যথাক্রমে ৪৫ কিমি, ৬৫ কিমি এবং ৮৫ কিমি। ব্ল্যাকের সাথে রেড এবং ব্ল্যাক ডুয়েল টোন স্কিমে বেছে নেওয়া যায় মোটরসাইকেলটি।