ফোন চুরি বা খোয়া গেছে? ডেটা সুরক্ষিত রাখতে এই তিনটি কাজ করুন

ফোন চুরি হওয়া বা হারিয়ে যাওয়ার মত ঘটনা আমাদের অনেকের সাথেই ঘটে থাকে। আর, সব সময়ের সঙ্গী এই মুঠোফোন হাতছাড়া হলে স্বাভাবিকভাবেই আমাদের নানাবিধ অস্বস্তির…

ফোন চুরি হওয়া বা হারিয়ে যাওয়ার মত ঘটনা আমাদের অনেকের সাথেই ঘটে থাকে। আর, সব সময়ের সঙ্গী এই মুঠোফোন হাতছাড়া হলে স্বাভাবিকভাবেই আমাদের নানাবিধ অস্বস্তির মুখে পড়তে হয়। সাধারণত, আমাদের ফোন হারিয়ে গেলে বা চুরি হলে, আমরা থানায় FIR করি বা ফোন ট্র্যাক করে সেটি ফেরত পাওয়ার যথাসাধ্য চেষ্টা করি। কিন্তু সেই ফোনে যে ডেটা সেভ থাকে তা রিকভার করার কথা ভাবলেও, সেটি সুরক্ষিত রাখার বিষয়টি অধিকাংশেরই মাথায় থাকেনা বা তারা বিষয়টি সম্পর্কে অবগত নন। এতে শখের ফোন অন্য কারো হাতে পড়লে আমাদের ব্যক্তিগত ডেটার অপব্যবহার হওয়ার ব্যাপক সম্ভাবনা থেকে যায়। সেক্ষেত্রে আপনার সাথে যদি ফোন চুরি/হারিয়ে যাওয়ার মত দুর্ঘটনা ঘটে থাকে, তাহলে ডেটা মুছে ফেলা এবং ব্যক্তিগত ফটো, ভিডিও জাতীয় ফাইলগুলি প্রতারকদের থেকে সুরক্ষিত রাখতে আপনাকে ফোন ব্লক, সিম ব্লক ইত্যাদি তিনটি কাজ করতে হবে। এতে আপনার সম্ভাব্য সমস্যা অনেকটাই এড়ানো যাবে। ভাবছেন কী কাজ? তাহলে আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই…

ফোন চুরি হলে বা হারিয়ে গেলে অবশ্যই করুন এই তিনটি কাজ

১. ফোন ব্লক: কোনো কারণে যদি আপনার ফোন চুরি হয়ে বা হারিয়ে যায়, তাহলে সেটির অপব্যবহার এড়াতে ব্লকিং নামক বিষয়টির দ্বারস্থ হতে পারেন। বলে রাখি, টেলিকম বিভাগ কর্তৃক চালু হওয়া সিইআইআর (CEIR) অফিসিয়াল ওয়েবসাইট, হাতছাড়া হওয়া মোবাইল ফোন ব্লক বা আনব্লক করতে সাহায্য করে। এক্ষেত্রে আপনাকে www.ceir.gov.in ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইল ফোন ব্লক করতে একটি ফর্মটি পূরণ করতে হবে৷ তবে মনে রাখবেন যে এর জন্য আগে আপনাকে একটি এফআইআর রেজিস্টার করতে হবে এবং মোবাইল বিল, পুলিশ কমপ্লেন নম্বর বা কোথায় ফোন হারিয়েছে – সেই জাতীয় তথ্য ওয়েবসাইটে প্রদান করতে হবে।

২. সিম কার্ড ব্লক: ফোন খোয়া গেলে কিন্তু আপনার সিম কার্ড বা ফোন নম্বর অপব্যবহার হতে পারে। সেক্ষেত্রে এই ধরণের দুর্ঘটনা ঘটলে অবিলম্বে সিম কার্ডটি ব্লক করুন। এর জন্য, আপনাকে এফআইআর নম্বরসহ টেলিকম অপারেটরের কাছে অভিযোগ করতে হবে।

৩. ডেটা ডিলিট: খোয়া যাওয়া ফোনের ডেটা সুরক্ষিত রাখতে আপনারা দূর থেকে থেকেই কিছু কাজ করতে পারবেন। যেমন, আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তাহলে www.google.com/android/find ওয়েবসাইটে গিয়ে গুগল আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন। এতে আপনার ফোনের বিবরণ এবং লোকেশন দেখতে পাবেন। সেক্ষেত্রে সেট আপ সিকিউর এবং ইরেজ্ (Erase) অপশন সিলেক্ট করে আপনি আপনার হারানো/চুরি হওয়া ফোনের ডেটা ডিলিট করতে সক্ষম হবেন। অন্যদিকে, আইফোন ব্যবহারকারীরা www.icloud.com/find/ ওয়েবসাইটে তাদের অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করতে পারেন। এখানে ব্যবহৃত অ্যাপল ডিভাইসগুলির একটি তালিকা দেখানো হবে, যা থেকে সিলেক্ট করতে হবে ফোনের মডেল।