Redmi K60: তার ছাড়াই চার্জ! রেডমির ফোন এই প্রথম ওয়্যারলেস চার্জিং ফিচার-সহ আসছে

এই ব্যস্ততার যুগে যেকোনও স্মার্টফোন ব্যবহারকারীর কাছেই তাদের ডিভাইসের চার্জিং স্পিড অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর দ্রুততর চার্জিং গতির পাশাপাশি অধিকাংশ স্মার্টফোন নির্মাতারাই তাদের হ্যান্ডসেটে আরও সুবিধাজনকভাবে…

এই ব্যস্ততার যুগে যেকোনও স্মার্টফোন ব্যবহারকারীর কাছেই তাদের ডিভাইসের চার্জিং স্পিড অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর দ্রুততর চার্জিং গতির পাশাপাশি অধিকাংশ স্মার্টফোন নির্মাতারাই তাদের হ্যান্ডসেটে আরও সুবিধাজনকভাবে চার্জ করার পদ্ধতিগুলি নিয়ে আসার ক্ষেত্রে যথেষ্ট মনোযোগ সহকারে কাজ করে চলেছে। প্রযুক্তির অগ্রগতির কারণে স্মার্টফোনের ওয়্যারলেস চার্জিং সাপোর্টের সাথে বর্তমানে বহু গ্রাহকই পরিচিত। তবে, এক্ষেত্রে কিছুটা পিছিয়ে রয়েছে জনপ্রিয় টেক ব্র্যান্ড রেডমি (Redmi)। পজিশনিং সমস্যার কারণে, রেডমি ফ্ল্যাগশিপে ওয়্যারলেস চার্জিংয়ের কনফিগারেশন সবসময় অনুপস্থিত থাকে, যা এতদিন বহু ব্যবহারকারীকেই নিরাশ করেছে। তবে, এখন এক সুপরিচিত চীনা টিপস্টার দাবি করেছেন যে, রেডমির প্রিমিয়াম ফোনগুলিতে ওয়্যারলেস চার্জিং না থাকার জন্য গ্রাহকদের আক্ষেপ, আপকামিং Redmi K60 স্মার্টফোনগুলির সাথে শীঘ্রই দূর হতে পারে। চলুন এসম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Redmi K60-এ ডায়নামিক আইল্যান্ডের সাথে থাকবে ওয়্যারলেস চার্জিং সাপোর্ট

টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন সম্প্রতি স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসর দ্বারা চালিত একটি নতুন রেডমি ফোনের স্পেসিফিকেশন প্রকাশ করেছেন, যা থেকে জানা যাচ্ছে যে স্মার্টফোনটিতে দুটি চার্জিং স্পেসিফিকেশন থাকবে, একটি হল ৬৭ ওয়াট ওয়্যার্ড + ৩০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট এবং অপরটি ১২০ ওয়াট ওয়্যার্ড + ৩০ ওয়াট ওয়্যারলেস চার্জিং যুক্ত একটি আপগ্রেড সংস্করণ। পূর্ববর্তী রিপোর্টের ওপর ভিত্তি করে বলা যায় যে, ডিভাইসটি রেডমি কে৬০ সিরিজের একটি মডেল হতে পারে।

যদিও, এই নয়া হ্যান্ডসেটের ওয়্যারলেস চার্জিংয়ের ক্ষমতা মাত্র ৩০ ওয়াট, তাও এটি অনেক ব্যবহারকারীর চাহিদা মেটাতে পারে। এছাড়া, এটি ব্যবহার করা খুব সুবিধাজনক হবে। ব্যবহারকারীরা তাদের কর্মক্ষেত্রে, ফোনটিকে চার্জিং বোর্ডে রেখে, যেকোনও সময় বাইরে যেতে পারেন। এটি সম্পূর্ণরূপে চার্জ হয়ে যাবে এবং তার জন্য খুব দ্রুত চার্জিং গতির প্রয়োজন হবে না। শোনা যাচ্ছে, রেডমি কে৬০ সিরিজের ফোনগুলি স্প্রিং ফেস্টিভালের পরে বাজারে আত্মপ্রকাশ করবে এবং এগুলি আগামী বছর এপ্রিল মাসের আগেই কেনার জন্য উপলব্ধ হবে।

অন্যদিকে, Redmi K60 লাইনআপের হাই-এন্ড মডেলটি কনফিগারেশনে আরও এক ধাপ এগিয়ে থাকবে। কেননা এতে আসন্ন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ ফ্ল্যাগশিপ চিপসেটটি ব্যবহার করা হবে বলে জানা গেছে। এই প্রসেসরটি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর ৪ ন্যানোমিটার প্রক্রিয়া ব্যবহার করে তৈরি করা হবে এবং এটি বর্তমান স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১-এর চেয়ে শক্তিশালী পারফরম্যান্স প্রদান করবে বলেই আশা করা যায়।

প্রসঙ্গত, মার্কিন প্রযুক্তি সংস্থা Apple তাদের লেটেস্ট iPhone 14 সিরিজের Pro মডেলগুলির ডিসপ্লের ওপরে চিরাচরিত নচের জায়গায় নতুন ডায়নামিক আইল্যান্ড নোটিফিকেশন সিস্টেমটি যুক্ত করেছে। আর এটি প্রকাশ্যে আসার সাথে সাথেই অন্যান্য স্মার্টফোন নির্মাতারাও তুলনামূলকভাবে একইরকম ফিচার তাদের নিজস্ব ডিভাইসে অন্তর্ভুক্ত করার জন্য আগ্রহী হয়ে উঠেছে বলে মনে করা হচ্ছে। উল্লেখযোগ্যভাবে, অ্যান্ড্রয়েড স্মার্টফোন প্রস্তুতকারকদের মধ্যে রেডমিই প্রথম এই ধরনের প্রযুক্তি যুক্ত স্মার্টফোন বাজারে আনবে বলে অনুমান করা হচ্ছে।

জানিয়ে রাখি, Apple iPhone 14 Pro সিরিজের মডেলগুলির ডিসপ্লের ওপরে সেলফি ক্যামেরা এবং ফেস আইডি প্রযুক্তির জন্য একটি কাটআউট রয়েছে, যেটিকে কোম্পানি ডায়নামিক আইল্যান্ড বলে বাজারজাত করেছে। এটি নোটিফিকেশন এবং অন্যান্য ইনপুট ফাংশনালিটির জন্য বিভিন্ন অ্যাপের সাথে কাজ করতে পারে। বর্তমানে, শোনা যাচ্ছে যে শাওমির অপারেটিং সিস্টেম, এমআইইউআই (MIUI)-এর ডেভেলপাররা ইতিমধ্যেই আসন্ন Redmi K60-এ এই ধরনের একটি ফিচার নিয়ে আসার জন্য কাজ করছে।