মহেন্দ্র সিং ধোনি লঞ্চ করলেন মেড ইন ইন্ডিয়া ড্রোন ‘Droni’, সবার ওপর রাখা যাবে নজর

বর্তমান সময়ে দেশে ড্রোন নামক গ্যাজেটটির ব্যবহার বেশ বেড়েছে। কোনো কিছুর ওপর নজর রাখা বা গতিবিধি ট্র্যাক করার পাশাপাশি এখন ড্রোন ক্যামেরার মাধ্যমে ভিডিও শুট…

বর্তমান সময়ে দেশে ড্রোন নামক গ্যাজেটটির ব্যবহার বেশ বেড়েছে। কোনো কিছুর ওপর নজর রাখা বা গতিবিধি ট্র্যাক করার পাশাপাশি এখন ড্রোন ক্যামেরার মাধ্যমে ভিডিও শুট করছেন অনেকেই। সেক্ষেত্রে অধিকাংশের পছন্দের ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি আজ সোমবার ‘Droni’ নামের একটি ব্যাটারি চালিত কোয়াডকপ্টার কনজিউমার ক্যামেরা ড্রোন লঞ্চ করেছেন। এই মেড ইন ইন্ডিয়া ড্রোনটি গরুড় অ্যারোস্পেস কর্তৃক তৈরি হয়েছে এবং ধোনি ওই কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডর তথা ইনভেস্টর (বিনিয়োগকারী) হিসাবে এটিকে চেন্নাইয়ের গ্লোবাল ড্রোন এক্সপোতে চালু করেছেন।

এই বছরের শেষ থেকে বাজারে পাওয়া যাবে ‘Droni’

ড্রোনি নামক এই নতুন ব্যাটারি চালিত ড্রোনটি বিশেষভাবে নজরদারির জন্য ডিজাইন করা হয়েছে। কোম্পানিটি এই মুহূর্তে এর দাম বা ফিচার সম্পর্কে কিছু জানায়নি। তবে শোনা যাচ্ছে, এই বছরের শেষ নাগাদ ড্রোনটি বাজারে আসতে পারে। সেক্ষেত্রে বাজারে পা রাখার সময়ই এর দাম এবং অন্যান্য হার্ডওয়্যার সম্পর্কিত তথ্য প্রকাশিত হতে পারে।

গরুড় অ্যারোস্পেসের প্রতিষ্ঠাতা এবং সিইও অগ্নিশ্বর জয়প্রকাশ বলেছেন যে, ড্রোনি সম্পূর্ণভাবে উচ্চমানের দেশীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরি হয়েছে এবং এটিকে বিভিন্ন ধরনের নজরদারির কাজে ব্যবহার করা যেতে পারে। বিভিন্ন ক্ষেত্রে এর মাধ্যমে উপকার পাওয়া যাবে বলে তাঁর দাবি। উল্লেখ্য, ড্রোনির পাশাপাশি গরুড় অ্যারোস্পেসও চেন্নাইয়ের ইভেন্টে আরেকটি ড্রোন লঞ্চ করেছে। এটির নাম দেওয়া হয়েছে কিসান ড্রোন যা কীটনাশক বহন করে প্রতিদিন ৩০ একর জমিতে স্প্রে করতে পারে।

গরুড় অ্যারোস্পেসে বড় অংশীদারিত্ব রয়েছে ধোনির

মহেন্দ্র সিং ধোনি নামটি অধিকাংশ ক্রিকেট প্রেমীদের কাছে ‘ইমোশন’ বললেও ভুল হবে না! সেক্ষেত্রে বলি, ভারতীয় ক্রিকেট টিমের প্রাক্তন অধিনায়ক শুধুমাত্র গরুড় অ্যারোস্পেস কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডরই নন, বরঞ্চ এই কোম্পানিতে বিনিয়োগকারী হিসেবে তার একটি বড় অংশীদারিত্ব রয়েছে।