5G in India: আর পাওয়া যাবে না ১০ হাজার টাকা বা তার বেশি দামি 4G ফোন, জেনে নিন কারণ

Avatar

Published on:

Smartphone companies discontinue 4G handsets above 10000 Rs

গ্রাহকদের চাহিদার কথা ভেবে Redmi, Realme, Vivo, Oppo, Infinix প্রভৃতি সমস্ত জনপ্রিয় ব্র্যান্ডই বিভিন্ন দামের ফোন বাজারে এনে থাকে। তবে এর মধ্যে ফিচারে ঠাসা বাজেট ফোনগুলি মানে ১০,০০০ টাকা বা তার খানিকটা বেশি দামি হ্যান্ডসেটগুলি অধিকাংশের পছন্দের তালিকায় থাকে। কিন্তু আগামীদিনে এই রেঞ্জের ফোন কেনার বিষয়টিই গল্পকথা হতে চলেছে! সোজা কথায় বললে, আর কয়েকদিন পর থেকেই বাজারে ১০,০০০ টাকা বা তার বেশি দামি 4G স্মার্টফোন কেনার জন্য উপলব্ধ থাকবেনা, কারণ কোম্পানিগুলি এই রেঞ্জের 4G ফোনের উৎপাদন বন্ধ করতে চলেছে। সম্প্রতি, ভারতীয় টেলিকম এবং আইটি (IT) বিভাগের শীর্ষ কর্মকর্তাদের সাথে নিয়োজিত এক বৈঠকে স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলি নিজেরাই এই তথ্য দিয়েছে।

সমস্ত 5G স্মার্টফোনেই মিলবে হাইস্পিড কানেক্টিভিটি?

আজ বুধবার, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) এবং ইলেকট্রনিক্স তথা তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY)-এর আধিকারিকরা, দেশীয় মোবাইল অপারেটর এবং স্মার্টফোন ব্র্যান্ডগুলির সাথে একটি বৈঠকের আয়োজন করেছিলেন। প্রত্যাশা মতই এই বৈঠকে সমস্ত সংস্থাগুলিকে আগামী তিন মাসের মধ্যে ৫জি স্মার্টফোনের সাথে পরিষেবা প্রদান করার নির্দেশ দেওয়া হয়েছে। আসলে ৫জি ফিচার থাকা সত্ত্বেও অ্যাপল (Apple) কোম্পানির বহুমূল্য আইফোন (iPhone) এবং বহু অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা এর কানেক্টিভিটি উপভোগ করতে পারছেননা। ফলে অনেকের মনেই প্রশ্ন উঠছিল যে তবে কি তাদের বিদ্যমান (মানে আগে কেনা) ৫জি ফোনে পরিষেবা মিলবে না? সেক্ষেত্রে এই সমস্যার নিষ্পত্তি করতেই বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক।

এদিকে, এক ঘণ্টারও বেশি সময় ধরে চলা এই বৈঠকের দরুন উপস্থিত স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলিও একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে। তারা জানিয়েছে যে, বর্তমানে ভারতে প্রায় ৭৫০ মিলিয়ন মোবাইল ফোন ইউজার রয়েছে, যার মধ্যে ১০০ মিলিয়নের কাছে আছে ৫জি রেডি ফোন। কিন্তু এখনো ৩৫০ মিলিয়নেরও বেশি মানুষ এমন ফোন ব্যবহার করেন যা শুধুমাত্র ৩জি (3G) এবং ৪জি (4G) নেটওয়ার্ক সাপোর্ট করে। এই পরিস্থিতিতে ব্র্যান্ডগুলি ধীরে ধীরে ১০,০০০ টাকার বেশি দামী ৩জি বা ৪জি ফোনগুলি বন্ধ করে দেবে বলে মন্ত্রকের কাছে জানিয়েছে।

এই মুহূর্তে দেশের নির্বাচিত কিছু শহরেই ৫জি পরিষেবা চালু হয়েছে। কিন্তু সবমিলিয়ে বলা যায়, আগামীদিনে এই নতুন প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা বিস্তৃত হলে তা ব্যবহার করতে চান বা না চান, আপনাকে ৫জি ফোন কিনতেই হবে। নচেৎ তারা চাইলেও হয়ত বাজেট রেঞ্জে ফোন কিনতে পারবেন না!

সঙ্গে থাকুন ➥