Scorpio-র ছোবলে বাকিরা ছবি! জনপ্রিয়তায় পিছনে ফেলছে Mahindra-র অন্যান্য গাড়িকে

ভারতের গাড়ি শিল্পের উপর করোনার প্রকোপ দীর্ঘদিন কালো ছায়ার আবরণ তৈরি করে রেখেছিল। করোনার প্রভাব কমতেই অর্থনীতির চাকা সচল হতে শুরু করে। ধীরে ধীরে গাড়ি…

ভারতের গাড়ি শিল্পের উপর করোনার প্রকোপ দীর্ঘদিন কালো ছায়ার আবরণ তৈরি করে রেখেছিল। করোনার প্রভাব কমতেই অর্থনীতির চাকা সচল হতে শুরু করে। ধীরে ধীরে গাড়ি শিল্প পুরনো জায়গায় ঘুরে দাঁড়াতে শুরু করেছে। সেপ্টেম্বরে এদেশে গাড়ির বিক্রি অন্তত সেই দৃষ্টান্তেরই প্রমাণ দেয়। গত মাসে দেশের এসইউভি (SUV) স্পেশালিস্ট মাহিন্দ্রা (Mahindra) নিজেদের বিক্রি অনেকটাই এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছে। যার কৃতিত্ব সদ্য লঞ্চ হওয়া তাদের নতুন এসইউভিকেই দেওয়া হয়েছে।

কয়েক মাস আগে ভারতে Scorpio N লঞ্চ করেছে মাহিন্দ্রা। নতুন অবতারের পাশাপাশি স্করপিও-র পুরনো মডেলটির বিক্রিও জারি রেখেছে সংস্থা। পুরনো মডেলটি Scorpio Classic নামে বাজারে এনেছে তারা। দুই প্রজন্মের স্করপিও মিলে এসইউভি গাড়ির বাজার কাঁপাচ্ছে। সেপ্টেম্বরে সংস্থার মোট গাড়ির বিক্রি আগের বছরের ওই সময়ের চাইতে ১২০% বেড়েছে বলে জানিয়েছে মাহিন্দ্রা। যার মধ্যে Scorpio এবং XUV700 বিক্রি হয়েছে ১৫,০০০ ইউনিটের অধিক।

গত মাসে Scorpio ও XUV700-এর বিক্রি আসল সংখ্যা হল যথাক্রমে ৯,৫৩৬ ও ৬,০৬৩। স্করপিও-র বিক্রিতে এই অগ্রগতির মূল কারণ সদ্য নয়া ভার্সনে হাজির হয়েছে গাড়িটি। এদিকে গত মাসে সংস্থার অতি জনপ্রিয় Bolero-র বেচাকেনার পরিমাণ ছিল ৮,১০৮ ইউনিট। এটি এক সময়কার বেস্ট সেলিং মডেল থাকলেও, Scorpio-র বিক্রির কাছে হার মানতে বাধ্য হয়েছে।

প্রসঙ্গত, গত মাসে মাহিন্দ্রা তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি XUV400 লঞ্চ করেছে। ২০২৩-এর জানুয়ারি থেকে এর বিক্রির প্রক্রিয়া শুরু করবে সংস্থা। আবার তাদের পরবর্তী ইলেকট্রিক এসইউভি মডেলটি হতে পারে XUV700 EV। কারণ সম্প্রতি গাড়িটিকে ভারতের রাস্তায় ট্রায়াল চালাতে দেখা গিয়েছে।