পেট্রলের বদলে ভুল করে ডিজেল ভরে ফেলেছেন? কিভাবে বাঁচাবেন গাড়ি, জেনে নিন

Updated on:

Diesel Petrol Car Some Tips

রক্তমাংসের মানুষ যতই বুদ্ধিদীপ্ত হোক না কেন “মানুষ মাত্রই ভুল হয়” এই প্রবাদ সবার ক্ষেত্রেই সত্য। আমাদের দৈনন্দিন কাজের মধ্যে অনেক সময়ই অত্যাধিক সাবধান থাকা সত্ত্বেও মুহূর্তের অন্যমনস্কতার জন্য ঘটে যায় কোনো ভুল। বহুদিনের গাড়ি চলাচল চালানোর অভিজ্ঞতা সম্পন্ন একজন দক্ষ ড্রাইভারের ক্ষেত্রেও ঘটে এমন অনেক ভুল। গাড়ির চাবি ভুল করে ফেলে রেখে আসা কিংবা হেডলাইট চালু থাকা অথবা গাড়ির কাঁচ তুলতে ভুলে যাওয়া এগুলি সবই সাধারণ মনুষ্যপ্রবৃত্তির অংশবিশেষ। যদিও এরকম ধরনের ভুল হওয়ার সম্ভাবনা খুবই কম তবুও যদি কোনো সময় ভুলবশত পেট্রোল চালিত গাড়িতে পেট্রোলের পরিবর্তে ডিজেল ঢেলে ফেলেন তখন কী করবেন? কীভাবে বাঁচাবেন তখন আপনার গাড়িকে?

প্রথমেই জানা প্রয়োজন পেট্রোল ও ডিজেল চালিত ইঞ্জিন কিভাবে কাজ করে। এই দুই ধরনের ইঞ্জিনের মধ্যে অনেক মিল থাকলেও রয়েছে কিছু পার্থক্যও। পেট্রোল ইঞ্জিনের মধ্যে স্পার্ক প্লাগের ব্যবহার করা হয় যা মূলত পেট্রোলের সাথে বাতাসের সংমিশ্রণকে সঠিকভাবে দহন করতে সাহায্য করে। যেহেতু পেট্রোল প্রকৃতিগতভাবে ডিজেলের তুলনায় অনেক বেশি দাহ্য ও উদ্বায়ী, তাই কম্প্রেসারের সাহায্যে উচ্চ চাপে এর তাপমাত্রা বৃদ্ধি করার কোনো প্রয়োজন হয় না।

অন্যদিকে ডিজেল ইঞ্জিনের মধ্যে থাকা সিলিন্ডারে উচ্চ চাপে ডিজেলকে চালিত করার দরকার হয়। এর ফলেই ডিজেলের দহন সঠিকভাবে হয়। এক্ষেত্রে স্পার্ক প্লাগের কোনো প্রয়োজন পড়ে না। তবে অবশ্যই একটি কথা মনে রাখা উচিত ডিজেলের মধ্যে থাকা ক্ষুদ্রাতি ক্ষুদ্র কণাগুলি খুব দৃঢ়ভাবে আবদ্ধ থাকে বলে এর তুলনায় পেট্রোল অনেক বেশি তাড়াতাড়ি উবে যেতে সক্ষম। এই কারণেই পেট্রোলের তুলনায় ডিজেল অনেক বেশি ঘন।

পেট্রোল ইঞ্জিনে ডিজেল মিশলে কী হয়

পেট্রোল চালিত ইঞ্জিন তার নির্দিষ্ট ফুয়েল দ্বারা পরিচালিত হওয়ার জন্যই নির্মিত। এর মধ্যে ব্যবহৃত ফুয়েল পাম্প কেবলমাত্র পেট্রলকেই পাম্প করার কাজে ব্যবহার করা সম্ভব। তাই যখনই এই ইঞ্জিনে ডিজেলের প্রবেশ ঘটবে তখন তার অতিরিক্ত ঘনত্বের জন্য ইঞ্জিনের মধ্যে থাকা এই ফুয়েল পাম্প এবং ইঞ্জেক্টর সঠিকভাবে তার কার্য সম্পাদন করতে পারবে না। ফলস্বরূপ এই পাম্প এবং ইঞ্জেক্টর সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যেতে পারে। পাশাপাশি তেলের পরিবহন বন্ধ হয়ে যাওয়ায় ইঞ্জিনের প্রকোষ্ঠের মধ্যে সঠিক দহনের ঘাটতি হবে এবং তা সমস্যার সৃষ্টি করবে।

সমাধান

যদি আপনি এই ভুলটি তৎক্ষণাৎ ধরতে পারেন তবে বিন্দুমাত্র সময় ব্যয় না করে ফুয়েল ট্যাংকের মধ্যে পর্যাপ্ত পরিমাণ পেট্রোল ঢেলে দিন যাতে এর মধ্যে থাকা ডিজেলের ঘনত্ব হ্রাস পায়। তবে যদি ইঞ্জিনের মধ্যে থাকা সমস্ত অংশে ডিজেল ছড়িয়ে না পড়ে তবেই কাজ করবে এই পদ্ধতিটি। নচেৎ আপনার গাড়িটিকে সাধারণভাবে ঠিক করা অসাধ্য। সেক্ষেত্রে গাড়িটিকে নিকটবর্তী কোনো সার্ভিস সেন্টারে অন্য গাড়ি দ্বারা টেনে নিয়ে যেতে হবে। সার্ভিস সেন্টারে গাড়িটির ফুয়েল ট্যাঙ্ক থেকে সম্পূর্ণ ভাবে ডিজেল অপসারিত করার কাজ প্রথমে সম্পন্ন হবে। তবে ইঞ্জিনের কিছু অংশে ডিজেলের প্রবেশ ঘটে থাকতে পারে সেগুলিকেও পুরোপুরি ভাবে নিঃসৃত করা প্রয়োজন। সম্পূর্ণ এই প্রক্রিয়াটি বেশ কয়েকবার করার প্রয়োজন হতে পারে।

সঙ্গে থাকুন ➥