WhatsApp Restore: বিশ্ববাসীকে স্বস্তি দিয়ে দুঘণ্টা পর ফের সচল হল হোয়াটসঅ্যাপ

প্রায় দু ঘন্টা ধরে ইউজারদের অস্বস্তিতে ভোগানোর পর অবশেষে সচল হল WhatsApp পরিষেবা। আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার পর থেকে হঠাৎই জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটি ডাউন…

প্রায় দু ঘন্টা ধরে ইউজারদের অস্বস্তিতে ভোগানোর পর অবশেষে সচল হল WhatsApp পরিষেবা। আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার পর থেকে হঠাৎই জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটি ডাউন হয়ে যায়; সারা ভারতে তো বটেই তাছাড়াও বিশ্বের অনেক দেশেই ইউজাররা একে অপরকে মেসেজ পাঠাতে গিয়ে ব্যর্থ হন, ভালো ইন্টারনেট কানেকশন থাকা সত্ত্বেও। এরপরই সংবাদমাধ্যমের পাশাপাশি WhatsApp-এর মূল সংস্থা Meta-র অন্যান্য সোশ্যাল নেটওয়ার্কিং সাইট (Facebook, Instagram) এবং মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম Twitter-এ বিষয়টি নিয়ে বেশ হইচই পড়ে যায়। অনেকে, খন্ডগ্রাস সূর্যগ্রহণের দিন WhatsApp-এ গ্রহণ লেগেছে বলে মজা করতে শুরু করেন। তবে স্বস্তির ব্যাপার এটাই যে, ব্যঙ্গবিদ্রুপ, অভিযোগ-অনুযোগের পর এখন (দুপুর ২টো ১৮ মিনিট নাগাদ) আবার আগের মতই স্বাভাবিক ছন্দে ফিরেছে WhatsApp। যদিও এই বিভ্রাটের কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

A
Source: ফেসবুক

WhatsApp বিভ্রাটে প্রভাবিত লক্ষ লক্ষ মানুষ

প্রচুর মানুষ, দূরবর্তী প্রিয়জনের সাথে যোগাযোগ রাখার জন্য বা প্রয়োজনীয় কাজ সারার প্রতিদিনের অনেকটা সময় হোয়াটসঅ্যাপে কাটান। তাই ভরদুপুরে যদি এই অতি গুরুত্বপূর্ণ পরিষেবা বন্ধ হয়ে যায়, তাহলে আর অস্বস্তির শেষ থাকেনা। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, লক্ষাধিক মানুষ আজ এই প্ল্যাটফর্মের অচলবস্থার শিকার হয়েছেন। এর মধ্যে, দুপুর ১টা নাগাদ ডাউনডিটেক্টর (Downdetector) প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপ ডাউন হওয়ার বিষয়ে অভিযোগের সংখ্যা ছাড়িয়েছে ২৭,০০০-এর গণ্ডি।

C 1
Source: ফেসবুক

ঠিক কী সমস্যা হয়েছিল WhatsApp-এ?

B
Source: ফেসবুক

হোয়াটসঅ্যাপ ডাউন হওয়ার এই সমস্যা কোনো নতুন বিষয় নয়, এর আগেও বেশ কয়েকবার এই প্ল্যাটফর্মে পরিষেবা সাময়িকভাবে বন্ধ থাকতে দেখা গেছে। সেক্ষেত্রে আজ (পড়ুন অন্যান্যবারের মতই) ইউজাররা নির্দিষ্ট সময় ধরে অ্যাপে উপস্থিত চ্যাটগুলি অ্যাক্সেস করতে পারলেও, নতুন মেসেজ আদান প্রদান করতে পারেননি। এমনকি অনেকে প্ল্যাটফর্মে লগ ইন করতে গিয়েও সমস্যায় পড়েছেন বলে অভিযোগ উঠেছে। প্রাথমিকভাবে বিষয়টি অনেকে ফোন বা ইন্টারনেট কানেকশনের গন্ডগোল ভাবলেও, কিছুক্ষণের মধ্যে সত্যি সামনে আসে।

স্বাভাবিকভাবেই এই বিষয়টি ঘিরে হাসির খোরাক হয়েছে WhatsApp। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে এই নিয়ে ঘুরছে নানা মজাদার মিম্। Twitter বলুন বা Facebook, এখন WhatsApp সর্বত্রই চর্চার কেন্দ্রবিন্দু!