৮ জিবি র‌্যামের সাথে টাইপ সি পোর্ট, Apple iPhone 15 Pro Max অনেক চমক নিয়ে হাজির হবে

Avatar

Published on:

Apple iPhone 15 Pro Max May Come 8GB RAM

গত সেপ্টেম্বর মাসে চারটি নতুন মডেলের সাথে ভারত তথা গ্লোবাল মার্কেটে লঞ্চ হয়েছিল Apple iPhone 14 সিরিজ। যারপর দেখা যায়, এই লেটেস্ট লাইনআপের ‘Pro’ এবং ‘Non-Pro’ মডেলগুলির বাহ্যিক ডিজাইন ও ইন্টারনাল স্পেসিফিকেশন একে অপরের থেকে বেশ ভিন্ন। তবে আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে আসন্ন iPhone 15 সিরিজের অধীনে আসা রেগুলার এবং টপ-এন্ড ভ্যারিয়েন্টগুলির মধ্যে লুক ও ফিচারগত ব্যবধান আরো বেশি চোখে পড়ার মতো হবে বলে সম্প্রতি আমরা জানতে পেরেছি। এক্ষেত্রে, আপকামিং এই লাইনআপের iPhone 15 Pro Max মডেলটি ৮ জিবি র‍্যাম এবং লাইটনিং পোর্টের পরিবর্তে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট সহ আসতে পারে, এমন খবর সামনে এসেছে।

Apple iPhone 15 সিরিজের ‘Pro’ মডেলগুলি সম্পূর্ণ ভিন্ন কনফিগারেশনের সাথে আসতে পারে

তাইওয়ান ভিত্তিক মার্কেট রিসার্চ সংস্থা ‘ট্রেন্ডফোর্স’ প্রদত্ত একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে, ‘নেক্সট জেনারেশন’ আইফোন ১৫ প্রো ম্যাক্স এবং আইফোন ১৫ প্রো মডেলে আরো বেশি অর্থাৎ ৮ জিবি র‍্যাম দেওয়া হবে। যেখানে এবছর আগত আইফোন ১৪ প্রো ম্যাক্স (iPhone 14 Pro Max) এবং আইফোন ১৪ প্রো (iPhone 14 Pro) মডেল-দ্বয়ে ৬ জিবি র‍্যাম বিদ্যমান। তবে পরের বছরের আইফোন লাইনআপের নন-প্রো মডেলগুলিতে কিন্তু এবছরের ন্যায় ৬ জিবি র‍্যামই অফার করা হবে, যা প্রো এবং নন-প্রো মডেলগুলির মধ্যে পার্থক্যকে আরো বাড়িয়ে তুলবে। যাইহোক, পারফরম্যান্সের জন্য, আইফোন ১৫ সিরিজের দুটি প্রো ভ্যারিয়েন্টে সম্ভবত লেটেস্ট এ১৭ বায়োনিক (A17 Bionic) চিপসেট ব্যবহার করা হতে পারে এবং রেগুলার মডেলগুলি বিদ্যমান এ১৬ বায়োনিক (A16 Bionic) প্রসেসরের সাথে আসতে পারে।

ট্রেন্ডফোর্স তাদের রিপোর্টে আরও উল্লেখ করেছে যে, ২০২৩ সালে লঞ্চ হতে চলা আইফোন ১৫ লাইনআপের প্রো মডেলগুলি আরো ভাল ক্যামেরা পারফরম্যান্স সরবরাহের জন্য ৮পি (8P) ডিজাইন সহ একটি আপগ্রেডেড প্রাইমারি ক্যামেরা লেন্সের সাথে আসবে। রিপোর্টে যদিও মুখ্য রিয়ার সেন্সরটির স্পেসিফিকেশন বা লেন্স সংখ্যা সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ ছিল না। তবে মনে করা হচ্ছে, আইফোন ১৫ প্রো ম্যাক্স পেরিস্কোপ ফ্যাংশনালিটি সহ একটি টেলিফটো লেন্সের সাথে আসতে পারে, যা ইউজারদের ১০এক্স (10X) বা উচ্চতর অপটিক্যাল জুম ব্যবহার করতে দেবে। এক্ষেত্রে, এটি বিদ্যমান আইফোন ১৪ প্রো -তে অফার করা সর্বাধিক ৩এক্স (3X) জুমের চেয়ে অনেক গুন ভাল হবে।

তদুপরি, অ্যাপল আইফোন ১৫ সিরিজের অধীনে আসন্ন মডেল চারটিতে ৫জি (5G) কানেক্টিভিটির জন্য কোয়ালকম নির্মিত মডেম ব্যবহার করা হবে। কারণ, টেক জায়ান্টটি তাদের ইন-হাউস এমএমওয়েভ (mmWave) মডেমের পারফরম্যান্স বা কর্মক্ষমতা নিয়ে খুব একটা সন্তুষ্ট নয়। তবে সমাধানস্বরূপ, ২০২৪ সালের মধ্যে অ্যাপল তাদের নিজস্ব ৫জি মডেম চালু করবে বলে কানাঘুষো শোনা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥