ক্যামেরায় নতুনত্ব থাকবে না, iPhone 15 Pro -এর চমক থাকবে অন্য জায়গায়

গত সেপ্টেম্বরে ‘ফার আউট’ (Far Out) ইভেন্টে iPhone 14 সিরিজ উন্মোচন করেছিল Apple। এরপর থেকেই পরবর্তী প্রজন্মের আইফোন সিরিজ অর্থাৎ iPhone 15 -কে ঘিরে বিভিন্ন…

গত সেপ্টেম্বরে ‘ফার আউট’ (Far Out) ইভেন্টে iPhone 14 সিরিজ উন্মোচন করেছিল Apple। এরপর থেকেই পরবর্তী প্রজন্মের আইফোন সিরিজ অর্থাৎ iPhone 15 -কে ঘিরে বিভিন্ন তথ্য সামনে এসেছে। যেমন গত মাসে একটি রিপোর্টে দাবি করা হয় যে, আসন্ন এই সিরিজের অধীনে স্ট্যান্ডার্ড iPhone 15 বাদেও iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max / Ultra মডেলকে অন্তর্ভুক্ত করা হবে। একই সাথে, এই মডেলগুলি বিদ্যমান আইফোনের তুলনায় আরো আপগ্রেডেড রিয়ার ক্যামেরা লেন্সের সাথে আসবে বলেও জানা গেছে। তবে এখন, অ্যাপল ডিভাইস বিশ্লেষক মিং-চি কুও (Ming-Chi Kuo) এই বিষয়ে কিছুটা ভিন্ন মতামত পোষণ করছেন। তার প্রদত্ত রিপোর্ট অনুসারে, ১৫তম প্রজন্মের আইফোন সিরিজের ‘Pro’ মডেলগুলি ক্যামেরা বিভাগে কোনো আপগ্রেড অফার করবে না। প্রসঙ্গত, সিরিজের হাই-এন্ড আইফোনগুলি ফিজিক্যাল ভলিউম ও পাওয়ার বোতামের পরিবর্তে সলিড-স্টেট বাটনের সাথে আসবে বলে পূর্বে দাবি করেছিলেন কুও।

iPhone 15 Pro সিরিজের ক্যামেরা নিয়ে নতুন তথ্য Apple বিশ্লেষকের

আইফোন ১৫ প্রো মডেলগুলির প্রাইমারি রিয়ার ক্যামেরায় একটি ৮পি (8P) লেন্স থাকবে বলে আশা করা হচ্ছিলো। কিন্তু মিং-চি কুও তার টুইটে বলেছে, অ্যাপল তাদের আসন্ন আইফোন সিরিজের হ্যান্ডসেটগুলিতে 8P লেন্স সংযুক্ত নাও করতে পারে৷ জানিয়ে রাখি, 8P বলতে আট-স্তরীয় প্লাস্টিকের লেন্সকে বোঝানো হয়, যা iPhone 14 Pro দ্বয়ে উপস্থিত 7P লেন্সের একটি আপগ্রেডেড সংস্করণ। যাইহোক রিপোর্টে আরও বলা হয়েছে যে, আইফোন ১৫ প্রো ম্যাক্সে ১০এক্স অপটিক্যাল জুম সহ একটি পেরিস্কোপ ক্যামেরা দেওয়া হতে পারে। আর মনে করা হচ্ছে এই মডেলটি হয়তো আইফোন ১৫ আল্ট্রা নামে আত্মপ্রকাশ করবে।

প্রসঙ্গত পূর্বে প্রকাশিত রিপোর্ট অনুসারে, আলোচ্য লাইনআপের প্রো মডেলগুলি অ্যাপলের পরবর্তী প্রজন্মের এ১৭ বায়োনিক (A17 Bionic) চিপসেট দ্বারা চালিত হবে। অন্যদিকে, নন-প্রো আইফোন ১৫ মডেলে ব্যবহৃত হতে পারে পুরোনো এ১৬ বায়োনিক (A16 Bionic) প্রসেসর। স্টোরেজের ক্ষেত্রেও ফারাক নজরে পড়বে। কেননা, বিদ্যমান আইফোন ১৪ লাইনআপে যেখানে ৬ জিবি র‍্যাম পাওয়া যায়, সেখানেই আপকামিং আইফোন ১৫ প্রো মডেল-দ্বয়ে ৮ জিবি পর্যন্ত র‍্যাম অফার করা হতে পারে।

আর আগেই যেমনটা বলেছি, অ্যাপল ডিভাইস বিশ্লেষক কুও আইফোন ১৫ সিরিজ ফিজিক্যাল ভলিউম এবং পাওয়ার বাটনের পরিবর্তে সলিড-স্টেট বাটন সহ আসবে বলে দাবি করেছিলেন। এক্ষেত্রে, iPhone 7, iPhone 8, iPhone SE 2 এবং iPhone SE 3 -এর ন্যায় হোম বাটন ডিজাইন আসন্ন লাইনআপেও দেখা যেতে পারে। আর প্রাপ্যতার কথা বললে, প্রত্যেক বারের মতোই আগামী বছরের দ্বিতীয়ার্ধে আইফোন ১৫ সিরিজ আত্মপ্রকাশ করবে বলেই আমাদের অনুমান।