বিশ্বখ্যাত সংস্থা Gogoro আগামীকাল তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার ভারতে লঞ্চ করবে, দাম কত হবে

তাইওয়ানের বিখ্যাত ইলেকট্রিক নোবিলিটি ব্র্যান্ড গোগোরো (Gogoro) ভারতবর্ষে পদার্পণের জন্য সম্পূর্ণরূপে তৈরি। আগামীকাল, ৩ নভেম্বর এ দেশে ব্যবসায়িক পরিকল্পনার কথা জানাবে তারা। একইসাথে লঞ্চ করতে পারে…

তাইওয়ানের বিখ্যাত ইলেকট্রিক নোবিলিটি ব্র্যান্ড গোগোরো (Gogoro) ভারতবর্ষে পদার্পণের জন্য সম্পূর্ণরূপে তৈরি। আগামীকাল, ৩ নভেম্বর এ দেশে ব্যবসায়িক পরিকল্পনার কথা জানাবে তারা। একইসাথে লঞ্চ করতে পারে নতুন ইলেকট্রিক স্কুটার। সেগুলি বিজনেস টু বিজনেস অথবা বিজনেস টু কনজিউমার উভয় সেগমেন্টে আসতে পারে। অর্থাৎ ব্যবসায়িক প্রতিষ্ঠানের  পাশাপাশি সাধারণ ক্রেতাদের জন্য বৈদ্যুতিক স্কুটার নিয়ে গোগোরো হাজির হবে বলেই খবর। উল্লেখ্য, সংস্থাটি গত বছর হিরো মটোকর্পের সঙ্গে জোট বেঁধেছে। আগামীতে হাতে হাত মিলিয়ে দেশের বিভিন্ন জায়গায় ব্যাটারি সোয়াপিং সেন্টার গড়তে চলেছে তারা। তাছাড়াও ই-স্কুটার মার্কেটে ওকিনাওয়া, ওলা এবং এথার এনার্জিকে কড়া টক্কর দেবে গোগোরো।

যদিও সংস্থার তরফে তাদের আগত নতুন মডেলটির ব্যাপারে বিশদে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে অনুমান করা হচ্ছে যে সাধারণ ক্রেতাদের জন্য একটি S1 স্কুটার লঞ্চ করতে পারে তারা। অন্যদিকে ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহারের জন্য Gogoro Viva নামের আরো একটি স্কুটার আনার পরিকল্পনা রয়েছে তাদের। এটি প্রধানত লাস্ট মাইল ডেলিভারির কাজে ব্যবহারের উদ্দেশ্যেই লঞ্চ করা হবে।

Gogoro S1 স্কুটারটিতে ব্যবহৃত বৈদ্যুতিক মোটরটি সর্বাধিক ৯.৬ বিএইচপি শক্তি ও ২৭ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রাখে। এই স্কুটারটির ক্ষেত্রে সোয়াপেবেল ব্যাটারি অর্থাৎ বদলযোগ্য ব্যাটারির অপশন রেখেছে গোগোরো। সম্পূর্ণ চার্জে এটি ১৫০ কিমি রাস্তা চলতে সক্ষম। কেন্দ্রীয় সরকারের ফেম-টু ভর্তুকি ধরে এর এক্স শোরুম মূল্য ১.৫০ লাখ টাকা হওয়ার সম্ভাবনা।

এই মুহূর্তে এদেশে ইলেকট্রিক স্কুটারের জগতে প্রবাদপ্রতিম মডেলগুলি যেমন Ola S1 Pro, Ather 450X, TVS iQube ST, Hero Vida V1, Bajaj Chetak-এদের সাথে সরাসরি প্রতিযোগিতায় লিপ্ত হবে গোগোরোর নতুন স্কুটারটি। এটি অ্যালুমিনিয়াম মনোকক চ্যাসিসের উপর নির্মিত। সাসপেনশনের জন্য সামনে সিঙ্গেল আর্ম ফর্ক ও মনোশক ইউনিট রয়েছে।

এছাড়া ভারতে লঞ্চ হলে বলে অনুমান করা Gogoro Viva-তে রয়েছে একটি ছোট বৈদ্যুতিক মোটর যা ৪ হর্সপাওয়ার উৎপাদন করতে সক্ষম। গোগোরো ভিভা মডেলটি এক চার্জে ৮৫ কিমি চলার ক্ষমতা রাখে। স্কুটারটির শক্তিশালী লো-এন্ড ক্ষমতা এবং উন্নত গঠনশৈলীর জন্য গ্রাহকদের কাছে অতি ভরসাযোগ্য হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে।

এই স্কুটারটিতে চিরাচরিত সাসপেনশন সেটআপ দেখা যায়। সামনে রয়েছে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে টুইন শক অ্যাবজর্ভার। কেন্দ্রীয় সরকারের ফেম-টু প্রকল্পের আওতায় এর এক্স শোরুম মূল্য ৮০,০০০ টাকা থেকে শুরু হতে পারে। এই দামের বিচারে গোগোরো ভিভা এর প্রধান প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছে Hero Electric Nyx HX এবং Okinawa Dual 100 B2B ইলেকট্রিক স্কুটার।