চুটিয়ে করুন ভ্লগিং, Canon ভারতে লঞ্চ করল নতুন ডিএসএলআর ক্যামেরা

ক্যানন ২০২০ সালে লঞ্চ হওয়া EOS R6-এর উত্তরসূরি হিসেবে Canon EOS R6 Mark II ক্যামেরাটি বিশ্ববাজারে লঞ্চ করেছে। এই নতুন মডেলটি সেন্সর রেজোলিউশন, বার্স্ট শুটিং…

ক্যানন ২০২০ সালে লঞ্চ হওয়া EOS R6-এর উত্তরসূরি হিসেবে Canon EOS R6 Mark II ক্যামেরাটি বিশ্ববাজারে লঞ্চ করেছে। এই নতুন মডেলটি সেন্সর রেজোলিউশন, বার্স্ট শুটিং ক্যাপাসিটি, অটোফোকাস এবং ভিডিও রেকর্ডিংয়ের উন্নতির ক্ষেত্রে পূর্বসূরিটির তুলনায় কিছু গুরুত্বপূর্ণ আপগ্রেড অফার করে। এর সাথেই ক্যানন তাদের নতুন RF135mm f/1.8L IS USM প্রাইম লেন্সটিও লঞ্চ করেছে। সংস্থার দাবি, এখনও পর্যন্ত ইনবিল্ট অপটিক্যাল স্টেবিলাইজেশন সহ এই ফোকাল লেন্থের লেন্স বাজারে এটিই একমাত্র। L-সিরিজের হওয়ার কারণে, এটিকে প্রফেশনাল-গ্রেডের গ্লাস বলা হচ্ছে। এর হাউজিংটি, কঠিন পরিস্থিতিতে ব্যবহারের জন্য ধুলো, জল এবং শক প্রতিরোধী। আসুন এদেশে Canon EOS R6 Mark II ক্যামেরাটির দাম ও স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভারতে ক্যানন ইওএস আর৬ মার্ক II-এর মূল্য, লভ্যতা – Canon EOS R6 Mark II Price in India and Availability

ভারতে ক্যানন ইওএস আর৬ মার্ক II-এর শুধু বডিটির দাম ২,৪৩,৯৯৫ টাকা রাখা হয়েছে। আর আরএফ২৪-১০৫মিমি এফ/৪এল আইএস ইউএসএম প্রিমিয়াম কিট লেন্সের সাথে এটির মূল্য ৩,৪৩,৯৯৫ টাকা। অথবা, আগ্রহী ক্রেতারা আরএফ২৪-১০৫মিমি এফ/৪-৭.১ আইএস এসটিএম কিট লেন্সের সাথে এটি পেতে পারেন, যার দাম ২,৭১,৯৯৫ টাকা। ক্যানন জানিয়েছে যে, ক্যামেরা এবং কিটগুলি নভেম্বরের শেষে এদেশে কেনার জন্য উপলব্ধ হবে।

এছাড়া, নতুন আরএফ ১৩৫মিমি এফ/১.৮এল আইএস ইউএসএম প্রাইম লেন্সের দাম রাখা হয়েছে ২,১৯,৯৯৫ টাকা, যদিও ভারতে এর উপলব্ধতা সম্পর্কে এখনও কিছু নিশ্চিত করে জানায়নি ক্যানন।

ক্যানন ইওএস আর৬ মার্ক II-এর স্পেসিফিকেশন এবং ফিচার – Canon EOS R6 Mark II Specifications and Features

ক্যানন ইওএস আর৬ মার্ক II-তে ২৪.২ মেগাপিক্সেলের ফুল-ফ্রেম সিএমওএস (CMOS) সেন্সর রয়েছে, যেটির রেজোলিউশন পূর্বসূরি ইওএস আর৬-এর ২০ মেগাপিক্সেলের সেন্সরের তুলনায় একটু বেশি। তবে, আইএসও (ISO) রেঞ্জে কোন পরিবর্তন হয়নি, যা এখনও স্থিরচিত্রের জন্য ১০০ থেকে ১,০২,৪০০ এবং ভিডিওর জন্য ১০০ থেকে ২৫,৬০০-ই রয়েছে। ক্যানন ইলেকট্রনিক শাটার ব্যবহার করার সময় ইওএস আর৬ মার্ক II-এর বার্স্ট শুটিং ক্যাপাসিটি উন্নত করতে সক্ষম হয়েছে, যা ২০ ফ্রেম প্রতি সেকেন্ড (fps) থেকে ৪০এফপিএস পর্যন্ত এই/এএফ ট্র্যাকিং-এ পৌঁছে গেছে। যদিও, মেকানিক্যাল শাটার ব্যবহার করার সময় স্টিল ফটোর জন্য বার্স্ট রেট এখনও ১২ এফপিএস।

এছাড়াও, Canon EOS R6 Mark II-তে পুরানো মডেলে থাকা পরিচিত ডিজাইন এবং বাটন লেআউট রয়েছে। এতে ইন-বডি ৫-অ্যাক্সিস সেন্সর স্থিতিশীলতা এবং ৩.৬৯ মিলিয়ন-ডট রেজোলিউশন সহ একটি ওলেড (OLED) ইলেকট্রনিক ভিউফাইন্ডার রয়েছে। অটোফোকাস সিস্টেমটিকে উন্নত করা হয়েছে বলে জানা গেছে এবং ক্যামেরায় এআই ডিপ লার্নিং প্রযুক্তির কারণে এটি এখন ঘোড়া, ট্রেন এবং বিমানের মতো আরও দ্রুতগতির ‘সাবজেক্ট’ সনাক্ত করতে পারে। Canon EOS R6 Mark II-তে একটি ডিজিট্যাল টেলিকনভার্টারও রয়েছে যা একটি বাটনের ট্যাপে ফোকাল লেন্থ ২X বা ৪X বাড়াতে পারে।

উল্লেখ্য, EOS R6 Mark II এখন পূর্বসূরির তুলনায় আরও দীর্ঘ সময়ের জন্য ৪কে (4K) ৬০এফপিএস (সম্পূর্ণ সেন্সর প্রস্থ ব্যবহার করে ওভারস্যাম্পল ৬কে ফুটেজ) ভিডিও এবং সীমাহীনভাবে ৪কে ৩০এফপিএস ভিডিও রেকর্ডিং করতে পারে। ক্যামেরাটি স্লো-মোশন ভিডিওর ক্ষেত্রেও ১,০৮০ পিক্সেলে ১৮০এফপিএস (১২০এফপিএস থেকে) পর্যন্ত আপগ্রেড পেয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন