৪৯৯ টাকায় ৩৩০০ জিবি ইন্টারনেট ডেটা, BSNL আনল নতুন ফাইবার বেসিক প্ল্যান

সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL) তাদের গ্রাহকদের জন্য সম্প্রতি একটি নতুন ৪৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যান চালু করেছে। নতুন এই…

সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL) তাদের গ্রাহকদের জন্য সম্প্রতি একটি নতুন ৪৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যান চালু করেছে। নতুন এই ৪৯৯ টাকার প্ল্যানটির নাম দেওয়া হয়েছে Fibre Basic, যা আগে ৪৪৯ টাকায় উপলব্ধ প্ল্যানের নাম ছিল। অর্থাৎ, প্ল্যানটি নতুন হলেও নামটি কিন্তু পুরোনো। এটা শুনে আপনাদের নিশ্চয়ই মনে হচ্ছে যে, নির্ঘাত পুরোনো প্ল্যানটির দাম বাড়ানো হয়েছে; অর্থাৎ আলোচ্য প্ল্যানটি আদতে কোনো নতুন প্ল্যান নয়। সেক্ষেত্রে আপনিও যদি এটাই ভেবে থাকেন, তাহলে বলবো যে – এই ধারণাটি সম্পূর্ণভাবে ভুল। ৪৪৯ টাকার পুরোনো প্ল্যানটি এখনও একই সুবিধাসহ মার্কেটে উপলব্ধ রয়েছে, তবে একটি নতুন নামে; এবং এই প্ল্যানটির নাম ব্যবহার করে মার্কেটে আর-একটি নতুন ৪৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যান লঞ্চ করা হয়েছে। কি, এতক্ষণ পর্যন্ত যা বললাম তা শুনে নিশ্চয়ই পুরোটাই মাথার মধ্যে জট পাকিয়ে যাচ্ছে? তাই আসুন, পুরো ব্যাপারটা বিস্তারিতভাবে জেনে নিই…

আসলে বিষয়টা হল, BSNL তার নতুন ৪৯৯ টাকার প্ল্যানের জন্য পুরোনো ৪৪৯ টাকার প্ল্যানটির নাম ব্যবহার করেছে; এবং পুরোনো ৪৪৯ টাকার প্ল্যানটিকে একটি নতুন নাম দিয়েছে। এখন কোম্পানির ৪৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যানের নাম হয়েছে ফাইবার বেসিক (Fibre Basic), আর নতুন নামকরণের সৌজন্যে ৪৪৯ টাকার প্ল্যানটির নাম হয়েছে ফাইবার বেসিক এনইও (Fibre Basic NEO)।

BSNL-এর ৪৯৯ টাকার Fibre Basic ব্রডব্যান্ড প্ল্যান

উল্লেখ্য, বিএসএনএল যে এই প্রথম গ্রাহকদেরকে ৪৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যান অফার করছে, তা কিন্তু নয়। তবে বেশ কিছুদিন যাবৎ এটি মার্কেটে উপলব্ধ ছিল না। যাই হোক, নবাগত ৪৯৯ টাকার প্ল্যানে বর্তমানে আনলিমিটেড ভয়েস কলিংয়ের পাশাপাশি ৪০ এমবিপিএস স্পিডে ৩.৩ টিবি পর্যন্ত এফইউপি (FUP) ডেটা খরচের সুযোগ পাবেন ইউজাররা। আর নির্ধারিত ডেটা লিমিট শেষ হয়ে গেলে নেট স্পিড কমে ৪ এমবিপিএস হয়ে যাবে। তদুপরি, প্রথম মাসের ক্ষেত্রে ৯০% ডিসকাউন্টের সুবাদে ৫০০ টাকা পর্যন্ত ছাড় পেতে সক্ষম হবেন ব্যবহারকারীরা।

BSNL-এর ৪৪৯ টাকার Fibre Basic NEO ব্রডব্যান্ড প্ল্যান

৪৪৯ টাকার ফাইবার বেসিক এনইও ব্রডব্যান্ড প্ল্যানে উপলব্ধ সুবিধাগুলি আগের মতোই রয়েছে। এই প্ল্যানে ৩০ এমবিপিএস স্পিডে ৩.৩ টিবি পর্যন্ত এফইউপি ডেটা খরচের সুযোগ পাবেন ইউজাররা, এবং নির্ধারিত ডেটা লিমিট শেষ হয়ে গেলে নেট স্পিড কমে হবে ৪ এমবিপিএস। এছাড়াও, ব্যবহারকারীরা আনলিমিটেড ভয়েস কলিং এবং প্রথম মাসের বিলে ৯০% ডিসকাউন্ট (৫০০ টাকা পর্যন্ত) পাবেন।

প্রসঙ্গত জানিয়ে রাখি, BSNL শীঘ্রই ৭৭৫ টাকা এবং ২৭৫ টাকার ব্রডব্যান্ড প্ল্যানগুলি বন্ধ করতে চলেছে। সংস্থার তরফে ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে যে, আগামী ১৫ নভেম্বর থেকে এই প্ল্যানগুলি বন্ধ করে দেওয়া হবে। উল্লেখ্য যে, দুটি প্ল্যানই চলতি বছরে ৭৫ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে সংস্থার প্রচারমূলক (প্রোমোশনাল) অফার হিসেবে চালু করা হয়েছিল। এক্ষেত্রে বলে রাখি, এই প্ল্যান জোড়া লঞ্চের সময়ই BSNL জানিয়েছিল যে, এগুলিকে সীমিত সময়ের জন্য উপলব্ধ করা হয়েছে; আর সেই কারণেই লঞ্চের কয়েক মাসের মধ্যেই এই বিশেষ প্ল্যান দুটিকে বন্ধ করে দেওয়া হচ্ছে।