ভুয়ো Twitter অ্যাকাউন্টকে ব্লু টিক দিয়েছেন মাস্ক! এক টুইটেই ব্যবসা ডুবল এই কোম্পানির

Avatar

Published on:

Elon Musk Twitter Give Blue Tick Fake Profile

গত মাসের একদম শেষে দীর্ঘ চর্চিত চুক্তির ফলশ্রুতি হিসেবে Twitter-এর স্টিয়ারিং নিজের হাতে নিয়েছেন ইলন মাস্ক, আর এই মালিকানা হস্তান্তরের পর থেকেই জনপ্রিয় মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্মটিতে প্রচুর পরিবর্তন দেখা যাচ্ছে। স্পষ্ট কথায় বলতে গেলে Twitter এখন ইউজার এবং সংস্থার কর্মী – উভয়ের জন্যই অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রথমত কোম্পানি বহু কর্মচারীকে বরখাস্ত করেছে। এছাড়া Twitter ‘পেইড ব্লু টিক’ ভেরিফিকেশনের সিদ্ধান্ত নিয়েছে, যার কারণে এখন ইউজারদের ভেরিফায়েড বা ব্লু টিকযুক্ত অ্যাকাউন্ট ব্যবহার করতে ৮ ডলার করে চার্জ দিতে হবে। কিন্তু এই দ্বিতীয় সিদ্ধান্তটিকে হাতিয়ার করেই এখন প্রচুর স্ক্যামার ভেরিফাইড Twitter অ্যাকাউন্ট ব্যবহার করে ভুয়ো খবর ছড়াচ্ছে। এমনকি জল এতদূর গড়িয়েছে যে, সম্প্রতি একটি বড় কোম্পানি তার ব্যবসায় আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

ভুয়ো অ্যাকাউন্টের Tweet-এর জন্য ১,২২৩ বিলিয়ন টাকার ক্ষতি হয়েছে এই ওষুধ কোম্পানির

মাস্কের নতুন সিদ্ধান্তের সুযোগ নিয়ে কিছু মানুষ ভুয়ো অ্যাকাউন্ট খুলে জনপ্রিয় ব্র্যান্ডের পরিচয় ভেরিফাই করেছে বলে ইতিমধ্যেই বেশ হইচই পড়েছে। টুইটার, এই ধরনের অনেক অ্যাকাউন্ট ব্লক করেছে বটে, কিন্তু ততক্ষণে অনেকের জন্য বড় ক্ষতি হয়ে গেছে। যেমন ভুয়ো অ্যাকাউন্টের কারণে আমেরিকার ফার্মেসি জায়ান্ট এলি লিলি (Eli Lilly) পুরো ১,২২৩ বিলিয়ন ডলার লোকসান হয়েছে। আসলে সম্প্রতি কেউ ইনসুলিন নির্মাতা এলি লিলির নামে একটি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট তৈরি করে এবং তার প্রেক্ষিতে ব্লু টিক ভেরিফিকেশন কেনে। এরপর গত বৃহস্পতিবার কোম্পানির নামে ওই ভুয়ো অ্যাকাউন্ট থেকে বিনামূল্যে ইনসুলিন পাওয়া যাচ্ছে বলে টুইট করে।

রিপোর্ট অনুযায়ী, ফ্রি ইনসুলিন সংক্রান্ত এই টুইটের পরেই এলি লিলি কোম্পানির স্টক ৪.৩৭ শতাংশ কমেছে এবং কোম্পানির মার্কেট ক্যাপ প্রায় ১৫ বিলিয়ন ডলার (প্রায় ১,২২৩ বিলিয়ন টাকা) কমেছে। যদিও কোম্পানি তড়িঘড়ি তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে গোটা ঘটনার কথা প্রকাশ্যে এনেছে, তবে এতে লোকসান এড়ানো যায়নি।

ফেক Twitter অ্যাকাউন্ট খোলা হয়েছে এই ব্যক্তিদের নামেও

উল্লেখ্য, এর আগে ডোনাল্ড ট্রাম্প এবং সুপার মারিওর নামে ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করা হয়েছিল যাতে ব্লু টিক ছিল। আবার পেপসি (Pepsi) নামের একটি ভুয়ো অ্যাকাউন্টের টুইটে দাবি করা হয়েছে যে, ‘কোক ইজ বেটার’। একই জাতীয় কিছু টুইট করা হয়েছে নেসলে (Nestlé) এবং টেসলা (Tesla)-র নামযুক্ত ভুয়ো অ্যাকাউন্ট থেকেও।

আপাতত বন্ধ Twitter-এর পেইড ব্লু টিক

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, টুইটার আপাতত তার পেইড ব্লু টিক ভেরিফিকেশন প্রোগ্রাম স্থগিত করেছে। মূলত, বড় বড় ব্র্যান্ড এবং কোম্পানির পাশাপাশি জনপ্রিয় ব্যক্তিদের নামে ভুয়ো অ্যাকাউন্ট ব্যবহারের সংখ্যা বাড়তে থাকার দরুন সংস্থাটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

সঙ্গে থাকুন ➥