ডেবিট কার্ড ছাড়াই করা যাবে UPI পেমেন্ট, কীভাবে এই সুবিধা কাজে লাগাবেন জেনে নিন

যেকোনো ধরনের অনলাইন পেমেন্টের জন্য এখন অধিকাংশ স্মার্টফোন ইউজারই PhonePe প্ল্যাটফর্ম ব্যবহার করে থাকেন, যার ফলে মোবাইল হ্যান্ডসেটে অন্যান্য রকমারি অ্যাপ্লিকেশনের সাথে এখন বেগুনি রঙের…

যেকোনো ধরনের অনলাইন পেমেন্টের জন্য এখন অধিকাংশ স্মার্টফোন ইউজারই PhonePe প্ল্যাটফর্ম ব্যবহার করে থাকেন, যার ফলে মোবাইল হ্যান্ডসেটে অন্যান্য রকমারি অ্যাপ্লিকেশনের সাথে এখন বেগুনি রঙের লোগোযুক্ত এই UPI অ্যাপটিও পাকাপোক্ত জায়গা করে নিয়েছে বললে চলে। এই মুহূর্তে প্ল্যাটফর্মটির ২.৫ মিলিয়নের বেশি অ্যাক্টিভ ইউজারও রয়েছে। সেক্ষেত্রে নিজের জনপ্রিয়তা তথা গ্রহণযোগ্যতা বাড়াতে PhonePe এমন একটি সুবিধা চালু করেছে যাতে ডেবিট কার্ড ছাড়াই অনলাইন পেমেন্ট করা যাবে। অবাক হবেননা, আসলে ব্যাপারটা হচ্ছে যে সংস্থাটি সম্প্রতি আধার (Aadhaar) কার্ডের মাধ্যমে UPI অ্যাক্টিভ করার অপশন চালু করেছে। ফলত এখন আগ্রহীরা PhonePe-র OTP ভেরিফিকেশন প্রক্রিয়া আধার কার্ড ব্যবহার করেই সম্পন্ন করতে পারবেন, এর জন্য ATM কার্ডের বিশদ প্রয়োজন হবেনা।

এখন প্রশ্ন হচ্ছে কীভাবে আধার কার্ডের মাধ্যমে ফোনপের অথেন্টিকেশন সারবেন। সেক্ষেত্রে বলি, এই প্রক্রিয়াটি খুবই সহজ এবং এর জন্য কিছু সহজ পদক্ষেপ অনুসরণ করতে হবে। নিচে এই বিষয়ে বিশদে বলা হল।

Aadhaar দিয়ে এভাবে PhonePe-র মাধ্যমে অনলাইন পেমেন্ট করুন

১. আধার কার্ড দিয়ে ফোনপের অথেন্টিকেশন সম্পন্ন করার জন্য প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ থেকে ফোনপে অ্যাপটি ডাউনলোড করতে হবে।

২. এরপরে অ্যাপটি খুলে আপনাকে সেখানে নিজের মোবাইল নম্বর এবং ওটিপি লিখতে হবে।

৩. পরবর্তী ধাপে ‘মাই মানি’ (My Money) সেকশনে ট্যাপ করতে হবে ‘পেমেন্ট মেথডস’ (Payments methods) মোডে।

৪. এখানে আপনাকে ‘অ্যাড নিউ ব্যাংক অ্যাকাউন্ট’ (Add New Bank Account) অপশনে ক্লিক করতে হবে।

৫. এবার নির্দিষ্ট ব্যাংকের নাম সিলেক্ট করতে হবে যার জন্য আপনি ইউপিআই সক্রিয় করতে চান।

৬. এক্ষেত্রে ফোনপের যাচাইকরণের পরে আপনার অ্যাকাউন্টটি ইউপিআইয়ের সাথে লিঙ্ক করা হবে যারপর ইউপিআই অ্যাক্টিভেট করতে আপনাকে ডেবিট/এটিএম কার্ড বা আধার কার্ড নির্বাচন করতে বলা হবে।

৭. এখানে আধার কার্ড বিকল্পটি বেছে নিলে আপনাকে প্রদত্ত জায়গায় আধার কার্ডের শেষ ৬টি সংখ্যা লিখতে হবে। তারপরে এন্টার করতে হবে রেজিস্টার্ড মোবাইল নম্বরে প্রাপ্ত ।

৮. ওটিপি এন্টার করার পরে, আপনাকে ইউপিআই পিন সেট করতে হবে এবং তারপর আপনি সহজেই অনলাইন পেমেন্ট করতে পারবেন।

নিঃসন্দেহে ফোনপের এই নতুন সুবিধাটি অত্যন্ত কাজে দেবে, কারণ এতে যাদের ব্যাংক অ্যাকাউন্টের ডেবিট কার্ড নেই, তারাও ইউপিআই সক্রিয় করতে পারবেন। তবে মনে রাখবেন, আধার ভিত্তিক ইউপিআই প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আপনার মোবাইল নম্বর অবশ্যই ব্যাংকে নিবন্ধিত থাকতে হবে।