টেসলা-কে কাঁপুনি ধরিয়ে দেওয়া BYD Atto 3 ইলেকট্রিক SUV ভারতে লঞ্চ হল, এক চার্জে ছুটবে 521 কিমি

Avatar

Updated on:

BYD Atto 3 Electric SUV launched in India

বিক্রির নিরিখে টেসলাকেও ধরাশায়ী করা চীনের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি সংস্থা বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি (BYD) ভারতে তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি গাড়ি Atto 3 লঞ্চের ঘোষণা করল। যার দাম ৩৩.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। ১১ অক্টোবর থেকে এ পর্যন্ত গাড়িটি প্রায় ১,৫০০ ভারতীয় বুকিং করেছেন। BYD Atto 3 মোট চারটি রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে – বোল্ডার গ্রে, পার্কার রেড, স্কাই হোয়াইট এবং সার্ফ ব্লু।

ইলেকট্রিক প্ল্যাটফর্ম ৩.০-এর উপর ভিত্তি করে গড়ে ওঠা BYD Atto 3-তে উপস্থিত আল্ট্রা-সেফ ব্লেড ব্যাটারি। ফাস্ট চার্জিংয়ে এর ব্যাটারি ০ থেকে ৮০% চার্জ ৫০ মিনিটেই হয়ে যাবে। আবার রেঞ্জের দিক থেকে গাড়িটি প্রতিপক্ষদের তাক লাগিয়ে দিয়েছে। ARAI-এর শংসাপত্রে দাবি করা হয়েছে সিঙ্গেল চার্জে এটি ৫২১ কিমি পথ দৌড়বে। যদিও বাস্তবে রেঞ্জ এর চাইতে কিছুটা কম মিলবে বলেই ধরে নেওয়া যায়। গাড়িটিতে থাকা ৬০.৪৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৭.৩ সেকেন্ডে তুলতে পারবে।

স্পোর্টি, স্টাইলিশ এবং শক্তিশালী গাড়িটির ফিচারের তালিকায় রয়েছে দ্বিতীয় পর্যায়ের অ্যডভান্সড ড্রাইভিং অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা এডিএএস (ADAS), ৭টি এয়ার ব্যাগ, একটি প্যানোরামিক সানরুফ, একটি ১২.৮ ইঞ্চি অ্যাডাপ্টিভ রোটেটিং স্ক্রিন, ৩৬০ ডিগ্রি হলোগ্রাফিক ট্রান্সপারেন্ট ইমেজিং সিস্টেম, এনএফসি কার্ড কি এবং ভেহিকেল-টু-লোড বা (VTOL) মোবাইল পাওয়ার স্টেশন। এছাড়া মোবাইল ফোন ওয়্যারলেস চার্জিং, ওয়ান-টাচ ইলেকট্রিক কন্ট্রোল টেইলগেট, একটি ৮-ইঞ্চি স্পিকার অডিও সিস্টেম, ইলেকট্রিক সিট অ্যাডজাস্টমেন্ট, ভয়েস কন্ট্রোল, এলইডি হেডল্যাম্প, এলইডি রিয়ার লাইট, মাল্টি কালার রেডিয়েন্ট আম্বিয়েন্ট লাইটিং সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য আছে।

BYD Atto 3-তে দেওয়া হয়েছে একটি ৭ কিলোওয়াট হোম চার্জার। এছাড়া ইনস্টলেশন সার্ভিস, তিন কিলোওয়াট পোর্টেবল চার্জিং বক্স, তিন বছরের জন্য ৪জি ডেটা সাবস্ক্রিপশন, ৬-বছরের জন্য রোড সাইড অ্যাসিস্ট্যান্স, ৬টি ফ্রি মেইনটেনেন্স পরিষেবা উপলব্ধ । আবার গাড়িটির মোটরে ৮ বছর বা ১.৬ লক্ষ কিমি (যেটি আগে হবে) ওয়ারেন্টি অফার করছে কোম্পানি। আবার গাড়িতে থাকছে ৬ বছর বা ১.৫ লক্ষ কিমি (যেটি আগে হবে) ওয়ারেন্টি।

ভারতে বিওয়াইডি-র সমস্ত ডিলারশিপ Atto 3-কে ডিসপ্লে করা হবে। গ্রাহকরা গাড়িটি সংস্থার যেকোনো স্বীকৃত ডিলারশিপ থেকে বুক করতে পারবেন। আবার এর ডেলিভারি ২০২৩-এর জানুয়ারি থেকে শুরু হবে বলে জানিয়েছে সংস্থা। এই প্রসঙ্গে সংস্থার ঊর্ধ্বতন সহ-সভাপতি সঞ্জয় গোপালকৃষ্ণান বলেন, “আমরা ক্রেতাদের আগ্রহ দেখে উৎফুল্ল। এবং বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে আমাদের সাথে হাত মেলানোর জন্য ধন্যবাদ জ্ঞাপন করছি। আমরা বহু প্রতীক্ষিত ইলেকট্রিক এসইউভি BYD Atto 3-এর দাম ঘোষণা করতে পেরে আনন্দিত।

সঙ্গে থাকুন ➥