আড়াই বছর আগে লঞ্চ হওয়া জনপ্রিয় স্মার্টফোন Android 13 আপডেট পেল

ওয়ানপ্লাস ২০২০ সালের এপ্রিলে OnePlus 8 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ লঞ্চ করেছিল। যা নিঃসন্দেহে কোম্পানির সবচেয়ে জনপ্রিয় লাইনআপগুলির মধ্যে একটি। এই সিরিজে তিনটি ডিভাইস রয়েছে -OnePlus…

ওয়ানপ্লাস ২০২০ সালের এপ্রিলে OnePlus 8 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ লঞ্চ করেছিল। যা নিঃসন্দেহে কোম্পানির সবচেয়ে জনপ্রিয় লাইনআপগুলির মধ্যে একটি। এই সিরিজে তিনটি ডিভাইস রয়েছে -OnePlus 8, OnePlus 8 Pro এবং OnePlus 8T। এখন রিপোর্ট বলছে, OnePlus 8 লাইনআপের জন্য Android 13 ভিত্তিক স্টেবেল ColorOS 13-এর রোলআউট শুরু হয়েছে। ডিভাইসটির চীনা ভ্যারিয়েন্টটি ইতিমধ্যেই আপডেট পেতে শুরু করেছে। এর পাশাপাশি, Android 13-এর ওপর ভিত্তি করে Stable OxygenOS 13 আপডেটটিও আন্তর্জাতিকভাবে OnePlus 8, 8 Pro এবং 8T মডেলগুলিতে রোল আউট করা শুরু হচ্ছে।

OnePlus 8 সিরিজের হ্যান্ডসেটগুলিতে Stable ColorOS 13 এবং Stable OxygenOS 13- এর রোল আউট শুরু হয়েছে

আইটিহোম সূত্রে জানা গিয়েছে যে, চীনে ওয়ানপ্লাস ৮ স্মার্টফোন লাইনআপটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কালারওএস ১৩ আপডেট পেতে শুরু করেছে। ৫.৭২ জিবি আকারের এই আপডেটটি অ্যান্ড্রয়েড ১৩-এ রান করে এবং এটি অ্যাকোয়াটিক ডিজাইন যুক্ত করার ওপর ফোকাস করেছে, যা ব্যবহারকারীদের একটি নতুন অভিজ্ঞতা দেবে। এছাড়াও, এটি স্ক্রিন ডিসপ্লের একাধিক পছন্দ অফার করে, স্মার্ট অফিসের নিরাপত্তা ও গোপনীয়তাকে বৃদ্ধি করে এবং ইউজার ইন্টারফেস (UI) একটি পরিষ্কার এবং সংগঠিত ভিজ্যুয়াল অভিজ্ঞতা তৈরি করে।

জানিয়ে রাখি, চলতি বছরের ৩০ আগস্ট ওপ্পো ডেভেলপার কনফারেন্স ২০২২ (Oppo Developer Conference 2022)-এর সময়, কালারওএস-এর নতুন সংস্করণটি আনুষ্ঠানিকভাবে চালু করা হয়েছিল। এই ইউআই-এর প্রধান আপডেটগুলির মধ্যে রয়েছে, একটি উন্নত কোয়ান্টাম অ্যানিমেশন ইঞ্জিন, হোমস্ক্রিনে নতুন উইজেটের জন্য সাপোর্ট এবং নতুন নোটিফিকেশন প্যানেল ও আইকন। নয়া গোপনীয়তা এবং নিরাপত্তা-সম্পর্কিত উন্নতিগুলিও ইউআই ওভারহলের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া, সম্প্রতি উন্মোচিত ইউআই-টি অবশ্যই ওপ্পোর এক্সক্লুসিভ ওমোজিস (Omojis) এবং স্পেসিয়াল অডিও সাপোর্ট করবে।

অন্যদিকে, চীনে ওয়ানপ্লাস (OnePlus)-এর ফোনগুলি কালারওএস-এর সেই একই সংস্করণে রান করে, যেটিতে ওপ্পো ফোনগুলি চলে। গ্লোবাল মার্কেটের স্মার্টফোনগুলি অক্সিজেনওএস (OxygenOS) কাস্টম স্কিনে চলে, যা মূলত কালারওএস-এর তুলনায় কয়েকটি খুব ছোটখাট পরিবর্তনের সাথে আসে। এখন বিশ্ববাজারে উপলব্ধ OnePlus 8 হ্যান্ডসেটগুলিতেও Stable OxygenOS 13 আপডেটটি রোলআউট করা শুরু হয়েছে।