Tesla অবশেষে ভারতে আসছে, অল্প দামে বৈদ্যুতিক গাড়ি লঞ্চের ঘোষণা ইলন মাস্ক-এর

ইন্দোনেশিয়াতে শুরু হয়েছে জি-২০ সম্মেলন। যাতে ভার্চুয়ালি যোগ দিয়ে ভারতের জন্য সুখবর শোনালেন ধন কুবের ইলন মাস্ক (Elon Musk)। তিনি বলেন, ভারতের জন্য তাঁর বৈদ্যুতিক…

ইন্দোনেশিয়াতে শুরু হয়েছে জি-২০ সম্মেলন। যাতে ভার্চুয়ালি যোগ দিয়ে ভারতের জন্য সুখবর শোনালেন ধন কুবের ইলন মাস্ক (Elon Musk)। তিনি বলেন, ভারতের জন্য তাঁর বৈদ্যুতিক গাড়ির সংস্থা টেসলা (Tesla) একটি সাশ্রয়ী মূল্যের মডেল তৈরি করবে।এমনকি এই কমদামি গাড়িটি এদেশ ছাড়াও ইন্দোনেশিয়ার বাজারেও হাজির করার কথা জানান মাস্ক।

এখন বিষয় হচ্ছে, ভারতে ব্যবসা শুরু করার বিষয়ে গত বছর থেকেই কেন্দ্রীয় সরকারের সাথে টেসলার মতবিরোধ শুরু হয়। যার মূলে রয়েছে গাড়ির আমদানিতে ভারতের উচ্চ শুল্ক। যা কমানোর জন্য সরকারের কাছে আবেদন করেন মাস্ক। তার প্রত্যুত্তরে কেন্দ্রীয় সরকার সাফ জানিয়ে দেয়, গাড়ির আমদানি না করে, এদেশেই কারখানা গড়ে গাড়ির ব্যবসা করুক টেসলা। আর তাতেই বাদে দ্বন্দ্ব। বেঁকে বসেন টেসলার কর্ণধার। এরপর দীর্ঘদিন ভারতে গাড়ি লঞ্চের জল্পনার আগুন নিভু নিভু হয়ে এলেও, এবারে ফের তাতে বাতাস সঞ্চার করল স্বয়ং ইলন মাস্ক।

জি-২০ সম্মেলন কম দামি ব্যাটারি গাড়ি আনার প্রসঙ্গে মাস্ক বলেন, “আমরা মনে করি যে অনেক বেশি সাশ্রয়ী মূল্যের গাড়ি তৈরি করলে বেশ ভালো হবে। এবং আমাদের কিছু করা উচিত।” অন্যদিকে ভারতের পরোক্ষ করের কেন্দ্রীয় বোর্ডের চেয়ারম্যান বিবেক জোহরি বলেন, “শুল্ক কমানোর প্রয়োজন আছে কিনা আমরা তা ভেবে দেখছি। কিন্তু আমাদের ভারতেও গাড়ি তৈরি হচ্ছে এবং বর্তমান শুল্ক কাঠামোর উপর ভিত্তি করেই কিছু বিনিয়োগ এসেছে। যা থেকে স্পষ্ট যে এটি কোনো বাধা নয়।”

প্রসঙ্গত, ইলন মাস্ক ভারতের জন্য কম দামি গাড়ি তৈরির প্রসঙ্গে বললেও সেটি আদৌ এ দেশের মাটিতে তৈরি হবে কিনা, সেই প্রসঙ্গে কোনো স্পষ্ট বার্তা দেননি। এখনও সংস্থাটি ভারত সরকারের সাথে শুল্ক কমানোর বিষয়ে কথাবার্তা চালিয়ে যাচ্ছে। যেখানে ভারত সরকারের তরফে জানানো হয়েছে টেসলা চাইলে এদেশে যন্ত্রাংশ আমদানি করে সেগুলি অ্যাসেম্বেল করে গাড়ি তৈরি করতে পারবে। এদিকে ভারতে গাড়ির ইঞ্জিন, দাম, বীমা ইত্যাদি অনুযায়ী গাড়ির মূল্যের ১০০ শতাংশ পর্যন্ত আমদানিক শুল্ক ধার্য রয়েছে। যা কমানোর কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই।