Jio কে টেক্কা দিয়ে বেশিরভাগ অঞ্চলে সর্বোচ্চ ডাউনলোড স্পিড দিল Airtel

গত অক্টোবর মাসে দেশের ১৪ টি সার্কেলে সেরা ডাউনলোড স্পিড অফার করার রেকর্ড গড়লো ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম কোম্পানি Airtel। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া…

গত অক্টোবর মাসে দেশের ১৪ টি সার্কেলে সেরা ডাউনলোড স্পিড অফার করার রেকর্ড গড়লো ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম কোম্পানি Airtel। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI) সম্প্রতি অক্টোবর মাসের জন্য তাদের ক্রাউডসোর্সড MySpeed ডেটা প্রকাশ করেছে, যার মধ্যে ৭,৬৩,০১০ (ডাউনলোড, আপলোড) টি স্পিড টেস্ট রেজাল্ট অন্তর্ভুক্ত রয়েছে। প্রসঙ্গত জানিয়ে রাখি, রিয়েল-টাইমের ভিত্তিতে MySpeed Application-এর সাহায্যে সারা ভারত জুড়ে সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে টেলিকম সংস্থাগুলির গড় নেট স্পিড কাউন্ট করে TRAI। সেক্ষেত্রে অক্টোবর মাসের রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, ২২ টি টেলিকম সার্কেলের মধ্যে Airtel ১৪ টি সার্কেলে সর্বোচ্চ ডাউনলোড স্পিড প্রদান করেছে। ফলে দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিটির জায়গা দখল করার জন্য সংস্থাটি যে বেশ জোরকদমে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, সেকথা বলাই বাহুল্য। চলুন, দেশের কোন কোন জায়গায় Airtel কী পরিমাণ ডাউনলোড স্পিড অফার করেছে, সে সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক। তবে এক্ষেত্রে বলে রাখি, যেহেতু এই স্পিড টেস্টে 5G নেটওয়ার্ক অন্তর্ভুক্ত নয়, তাই ৩৩০০ মেগাহার্টজ এবং ২৬ গিগাহার্টজ স্পেকট্রামকে টেবিলের মধ্যে রাখা হয়নি।

অক্টোবর মাসে দেশের ২২ টি সার্কেলে দুর্দান্ত ডাউনলোড স্পিড দিয়েছে Airtel

আপনাদেরকে জানিয়ে রাখি, দেশের সামান্য কয়েকটি জায়গা ব্যতীত বাকি সর্বত্রই এয়ারটেলের সর্বোচ্চ ডাউনলোড স্পিড ১০০ এমবিপিএসের উপরে বা তার কাছাকাছি ছিল। তবে দিল্লিতে সংস্থার ৮৬ মেগাহার্টজ স্পেকট্রাম থাকায় সেখানে কোম্পানিটির ১৩৮১৬৬ কেবিপিএস ডাউনলোড এবং ৮১২২৯ কেবিপিএস আপলোড স্পিড পরিলক্ষিত হয়েছে। উল্লেখ্য যে, ট্রাই তাদের সাম্প্রতিক রিপোর্টে এও জানিয়েছে যে, এয়ারটেল দেশের কোনো একটি জায়গায় ১৪৯৩১৩ কেবিপিএস ডাউনলোড স্পিড অফার করেছে; তবে সেটা ঠিক কোথায়, তা ট্রাই সনাক্ত করে উঠতে পারেনি। এছাড়া, কর্ণাটকে এয়ারটেলের ১৪৭৫৮৭ কেবিপিএস ডাউনলোড স্পিড লক্ষ্য করা গেছে।

Table

আপলোড স্পিডেও বাজিমাত করেছে Airtel

আপলোড স্পিডের কথা বলতে গেলে, দিল্লিতে Airtel-এর তরফে ৮১২২৯ কেবিপিএসের সর্বোচ্চ আপলোড স্পিড প্রত্যক্ষ করা গেছে। তারপরে ৬৯৫১৯ কেবিপিএস এবং ৬৬৬৬৫ কেবিপিএস স্পিড সহ এই তালিকার দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে চেন্নাই (তামিলনাড়ু সার্কেলের কিছুটা অংশ) এবং অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা।

আবার স্পেকট্রামের কথা বললে, TRAI-এর রিপোর্টে দেখা গিয়েছে যে, ভারতের সমস্ত জায়গার মধ্যে বিহারে Airtel সবচেয়ে শক্তিশালী স্পেকট্রাম (১২৮.৪ মেগাহার্টজ) ব্যবহার করে, এবং এরপরে দ্বিতীয় স্থানাধিকারী হিসেবে আসামে টেলিকম সংস্থাটির ১১৪.৫ মেগাহার্টজ স্পেকট্রাম রয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *