Honda CB500X নাকি Benelli TRK 502? কোন বাইক আপনার চালানোর জন্য উপযুক্ত

একঘেয়েমীপূর্ণ জীবনে কাজের পাশাপাশি কিছু সময়ের বিশ্রাম আর মাঝেমধ্যে কয়েকদিনের লম্বা ছুটি কে না চায়। আর এই অবকাশে যদি মেলে লংড্রাইভে আনন্দ তাহলে তো কোনো…

একঘেয়েমীপূর্ণ জীবনে কাজের পাশাপাশি কিছু সময়ের বিশ্রাম আর মাঝেমধ্যে কয়েকদিনের লম্বা ছুটি কে না চায়। আর এই অবকাশে যদি মেলে লংড্রাইভে আনন্দ তাহলে তো কোনো কথাই নেই। গাড়িপ্রেমিদের কাছে নিজের পছন্দের বাহনটিতে করে ঘুরতে যাওয়াটা যেকোনো পরিস্থিতিতে মন ভালো করে দেওয়ার মত একটা বিষয়। কাজের অবসরে কিংবা সপ্তাহ শেষের ছুটি কাটাতে আপনি অনায়াসে একটি এডভেঞ্চার বাইকে সাওয়ার হতে পারেন। আরামদায়ক ভঙ্গিতে দীর্ঘসময় পর্যন্ত যাত্রাপথে এটি আপনাকে মনোরম রাইডিং উপভোগ করাবে।

এমন কিছু কিছু মোটরসাইকেল রয়েছে যা বহুমুখী প্রতিভার অধিকারী। দীর্ঘক্ষণ যাত্রাপথ হোক বা নিত্যদিনের যাতায়াত এরা সবেতেই যেনো এক্সপার্ট। এছাড়াও উঁচু-নিচু পথে এই জাতীয় বাইকগুলি নিয়ে অফ-রোডিং করা যায় নিশ্চিন্তে। আপনার সাধ্যের মধ্যে থাকা এমন দুটি ৫০০ সিসির অ্যাডভেঞ্চার মডেল হল Honda CB500X এবং Benelli TRK 502। এদের মধ্যে কোন বাইক বেশি উপযুক্ত। এই প্রতিবেদনে সেটারই তুলনা রইল।

Honda CB500X vs Benelli TRK 502: লুকস

হোন্ডা সিবি৫০০এক্স মডেলটি বেশ ছিমছাম ডিজাইন নিয়ে এসেছে। এটি অন্য অ্যাডভেঞ্চার মডেলের মতো ফুল ফেয়ারিং ও বড়ো প্যানেল যুক্ত নয়। এতে সামনে রয়েছে ছোট ত্রিভুজাকৃতি এলইডি হেডল্যাম্পের সাথে পাখির ঠোঁটের মত বর্ধিত অংশ এবং উচুঁ ভাইজার। এর লাল রংযুক্ত ফ্রেমটি যথেষ্ট আকর্ষণীয়। এছাড়াও রয়েছে একটানা সিট এবং সাইড মাউন্টেড একজস্ট পাইপ। টেলল্যাম্পটি বেশ কম্প্যাক্ট ও এটি এলইডি লাইট বিশিষ্ট।

হোন্ডা সিবি৫০০এক্স-এর তুলনায় বেনেলি টিআরকে ৫০২ এর ডিজাইন সম্পূর্ণভাবেই একটি অ্যাডভেঞ্চার বাইকের মত। এর মাসকিউলার স্টাইলের সাথে সামনের দিকে রয়েছে স্প্লিট হেডল্যাম্প, সূচালো ঠোঁটের ন্যায় অংশ, লাগেজ র‍্যাক এবং নাকেল গার্ড। এই কারণেই বেনেলির এই মডেলটি গ্রাহকদের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য।

Honda CB500X vs Benelli TRK 502: ফিচার্স

বেনেলি টিআরকে ৫০২ মডেলটিতে উপস্থিত রয়েছে একটি ছোট ডিজিটাল ডিসপ্লে এবং ট্যাকোমিটার। তাছাড়াও ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ব্যাকলিট সুইচ গিয়ারের পাশাপাশি টপ র‍্যাক নাকেল গার্ড ও ট্যাংক গ্রিপ সমস্ত কিছুই রয়েছে এতে। অপরদিকে হোন্ডা সিবি৫০০এক্স-এ সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাসটার এবং অ্যাডজাস্টেবল ব্রেক লিভার ছাড়া তেমন কিছু উপলব্ধ নয়। অর্থাৎ উভয় বাইকের ক্ষেত্রেই আধুনিক বৈশিষ্ট্যের আতিশয্য অনেকটাই কম।

Honda CB500X vs Benelli TRK 502: মূল্য

দামের দিক দিয়ে বিচার করলে বেনেলির TRK 502 মডেলটি, হোন্ডার CB500X-র থেকে তুলনামূলক পিছিয়ে। যেখানে TRK 502 আপনি পেতে পারেন ৫.৪৯ লাখ টাকা থেকে ৫.৫৯ লাখ টাকার মধ্যে, সেখানে CB500X-র এক্স শোরুম মুল্য বেশ খানিকটা বেশি- ৫.৮০ লাখ টাকা। যদিও TRK 502-র ক্ষেত্রে মূল্য কিছুটা নির্ভর করবে আপনি কোন রং নির্বাচন করছেন তার উপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *