চোখের পলকে হাওয়া, বিশ্বের সবচেয়ে দ্রুততম ইলেকট্রিক স্কুটার তৈরি করে চমক এই সংস্থার

কিছুদিন আগে পর্যন্তও আমরা ভারতীয়রা ইলেকট্রিক স্কুটার বলতে খানিকটা খেলনা সম অবয়বের স্কুটারের কথা জানতাম। যার গতিবেগ ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘন্টা কিংবা খুব…

কিছুদিন আগে পর্যন্তও আমরা ভারতীয়রা ইলেকট্রিক স্কুটার বলতে খানিকটা খেলনা সম অবয়বের স্কুটারের কথা জানতাম। যার গতিবেগ ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘন্টা কিংবা খুব বেশি হলে ৫০কিমি/ঘণ্টা। হালে এথার (Ather) কিংবা ওলার (Ola) দৌলতে কিছু আধুনিক ডিজাইনের উচ্চগতির ইলেকট্রিক স্কুটারের দর্শন পেয়েছে ১৩৫ কোটির এই দেশ। কিন্তু তাই বলে বৈদ্যুতিক স্কুটারের গতিবেগ প্রতি ঘন্টায় ২০০ কিমি!

অবাক হবেন না। বাস্তবে এমনই ব্যাটারি চালিত স্কুটার তৈরি করে দেখিয়েছে অস্ট্রিয়ার এক সংস্থা Horwin। যার নামকরণ হয়েছে Senmenti 0। তবে চমক এখনো বাকি আছে। এই বৈদ্যুতিক স্কুটারটি মাত্র ২.৮ সেকেন্ডে শূন্য থেকে ১০০কিমি/ঘণ্টা গতিবেগ তুলতে সক্ষম বলে দাবি করা হয়েছে। মানে চোখের পলকেই হাওয়ার মধ্যে মিশে যাবে এই ই-স্কুটার। স্বাভাবিকভাবেই বিশ্বের সবচেয়ে দ্রুতগামী ইলেকট্রিক স্কুটারের তকমা জুটেছে Senmenti 0-এর মুকুটে।

সম্প্রতি ইতালির EICMA বা মিলান মোটরসাইকেল শো-তে স্কুটারটির উপর থেকে পর্দা সরিয়েছে নির্মাতা। যদিও এই মডেলটির আনুষ্ঠানিক লঞ্চ প্রসঙ্গে মুখে কুলুপ এঁটেছে তারা। সে কারণেই Senmenti 0 কবে কোন দেশে মিলবে তা সম্পূর্ণটাই ধোঁয়াশায় রয়েছে। তাই আগামীতে খুব শীঘ্রই এটি ভারতে আসার সম্ভাবনা নেই বললেই চলে।

Horwin Senmenti 0: বৈশিষ্ট্য ও রেঞ্জ

যদিও নির্মাতার তরফে Senmenti 0-র সম্পর্কে খুঁটিনাটি বেশিরভাগ তথ্যই প্রকাশ করা হয়নি তবে এতে থাকছে স্ট্যান্ডার্ড, রেন ও স্পোর্ট এই তিনটি রাইডিং মোড। স্কুটারটির অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে অটো-হোল্ড, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, এবিএস, সেন্ট্রি মোড, ট্রাকশন কন্ট্রোল, কি-লেস অপারেশন, এলসিডি স্ক্রিন এবং শীতের জন্য হিটেড সিট। আর এই উচ্চগতি আহরণের পিছনে রয়েছে ৬০০ এনএম টর্ক যুক্ত শক্তিশালী বৈদ্যুতিক মোটর।

Senmenti 0 স্কুটারটি যদি ৮৮কিমি/ঘণ্টা গতিতে চালানো যায় সে ক্ষেত্রে সম্পূর্ণ চার্জে পরিপুষ্ট অবস্থায় ৩০০ কিমি রাস্তা চলতে সক্ষম হবে। এতে রয়েছে ১৬.২ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক। এর সাথে ৪০০ ভোল্টের চার্জিং প্রযুক্তি যুক্ত। মাত্র ৩০ মিনিটের মধ্যেই একদম শূন্য থেকে সর্বাধিক ৮০% চার্জ হয়ে যাবে। উপরন্তু এই শক্তিশালী ব্যাটারিকে পাওয়ার ব্যাংক হিসাবেও ব্যবহার করা যাবে অর্থাৎ প্রয়োজনে রাইডার তার মোবাইল ফোন সহ নানা বৈদ্যুতিন সামগ্রী চার্জ করতে পারবেন।

বৈদ্যুতিক টু-হুইলারের জগতে এই উচ্চগতি সম্পন্ন ই-স্কুটারগুলি একদমই নতুন। তাই এই বিষয়টিকে গুরুত্ব দিলে ইউরোপের বাজারে যথেষ্ট প্রভাব বিস্তার করতে পারবে Senmenti 0। যদিও ভারতবর্ষের মাটিতে এর আগমনের বিষয়টি সম্পূর্ণভাবে অনিশ্চিত, তথাপি আগামী দিনে ইলেকট্রিক স্কুটারের জনপ্রিয়তা বৃদ্ধির ফলে যদি Horwin ভারতবর্ষে আসার সিদ্ধান্ত নেয় তবে তাতে অবাক হওয়ার কিছু নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *