67,990 টাকা দামের Royal Enfield Classic 500 কিনতে লম্বা লাইন, দেখতে দেখতে স্টক শেষ

কোনও দামী বহুতলে প্রবেশের সময় অনেক ক্ষেত্রেই সেই সম্পূর্ণ বিল্ডিং ও তার চারপাশের অঞ্চলের ক্ষুদ্র নকশা চোখে পড়ে। এতটাই নিখুঁত হয় সেগুলি যে বাস্তবিক স্ট্রাকচারের…

কোনও দামী বহুতলে প্রবেশের সময় অনেক ক্ষেত্রেই সেই সম্পূর্ণ বিল্ডিং ও তার চারপাশের অঞ্চলের ক্ষুদ্র নকশা চোখে পড়ে। এতটাই নিখুঁত হয় সেগুলি যে বাস্তবিক স্ট্রাকচারের সঙ্গে তার পার্থক্য বের করা মুশকিল। সম্প্রতি তেমনই Royal Enfield Classic 500 এর ছোট আকারের রেপ্লিকা মডেল তৈরি করে বাইকপ্রেমীদের সামনে হাজির করেছিল চেন্নাই কেন্দ্রিক এই সংস্থা। আসল বাইকের সঙ্গে এর ডিজাইন ও নকশা অবিকল একই রেখে চমকে দিয়েছিল তারা। গত মাসে গোয়াতে অনুষ্ঠিত “রাইডার ম্যানিয়া” থেকেই এটি কিনতে পাওয়া যাচ্ছিল। তবে চাহিদা এতটাই যে রেপ্লিকা মডেলের স্টক পুরো শেষ হয়ে যাওয়ার কথা জানানো হয়েছে রয়্যাল এনফিল্ডের তরফে।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠবে এর দাম কত? ১:৩ আনুপাতিক হারে তৈরী মিনিয়েচার ক্লাসিক ৫০০ মডেলটির মূল্য রাখা হয়েছিল ৬৭,৯৯০ টাকা। অর্থাৎ এই দামে হিরো, বাজাজ কিংবা টিবিএস এর এন্ট্রি লেভেলের বাইক সহজেই কেনা যায়। খেলনার আকারের ক্লাসিক ৫০০ এর এই মডেলটির দৈর্ঘ্য প্রস্থ ও উচ্চতা যথাক্রমে ৭৮০মিমি ৩৮০মিমি ও ২৬১ মিমি। এর ওজন ৮.৫ কেজি।

তবে এই দামের পেছনে কারণ রয়েছে বহুবিধ। ক্লাসিক ৫০০-র সাথে পুঙ্খানুপুঙ্খ মিল রাখতে ক্ষুদ্র সংস্করণেও চলমান থ্রটেল, ক্লাচ ইউনিট, অ্যাডজাস্টেবল সাসপেনশন, অ্যাডজাস্টেবল চেইন ও একটি ছোট চাবি সমস্ত কিছুই দেওয়া হয়েছে। এমনকি টিয়ার ড্রপ ফুয়েল ট্যাঙ্ক, সাইড প্যানেল ও রং করা বডি ওয়ার্ক সবকিছু মিলিয়েই যেন হুবহু অবিকল একটি ক্লাসিক ৫০০।

এছাড়াও আসল বাইকের মত এটিও গান গ্রে, টিল গ্রীন, ক্রোম ব্ল্যাক, রেডিচ রেড, মেরুন ক্রোম, ব্যাটেল গ্রীন, ডেজার্ট স্টর্ম ও জেট ব্ল্যাক এই আটটি রঙে উপলব্ধ করা হয়েছিল। তবে দুর্ভাগ্যের বিষয় রেপ্লিকা মডেলটির স্টক আপাতত শেষ। আগামীতে নতুন স্টক আসবে কিনা, সে ব্যাপারে কিছুই জানায়নি তারা।

প্রসঙ্গত, এবছরের রাইডার ম্যানিয়ার মূল আকর্ষণ ছিল সংস্থার সদ্য প্রকাশিত ফ্লাগশিপ মডেল Super Meteor 650। এর আগে আন্তর্জাতিক ক্ষেত্রে আত্মপ্রকাশ করলেও ভারত এই প্রথম দেখা পেলো তার। প্রত্যাশা মতই আগামী জানুয়ারিতে ভারতবর্ষ সহ বহির্বিশ্বে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হবে এটি। ফেব্রুয়ারি থেকেই বাইকটির ডেলিভারি দেওয়া শুরু করবে তারা।

Interceptor 650 ও Continental GT 650-র মতোই একই ধরনের এয়ার/অয়েল কুল্ড প্যারালাল টুইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে সুপার মিটিওরে। যদিও নতুন মডেলটি অনুযায়ী এই ইঞ্জিনের টিউনিং ও অন্যান্য অ্যাডজাস্টমেন্ট করা হয়েছে। এই ইঞ্জিনটি ৭,২৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪৭ বিএইচপি শক্তি এবং ৫,৬৫০ আরপিএম গতিতে সর্বাধিক ৫২ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। সাথে রয়েছে ৬ ধাপযুক্ত গিয়ার বক্স।

৬৫০ সিসি সেগমেন্টের বর্তমান দুটি বাইকের তুলনায় সুপার মিটিয়র ৬৫০ বাস্তবে ক্ষেত্রেই যথেষ্ট বড় ও ভারী। এর ওজন ২৪১ কেজি। তবে সুপার মিটিয়র বাইকটি রয়্যাল এনফিল্ড এর প্রথম বাইক যাতে এলইডি হেডল্যাম্প ও ইউএসডি ফর্ক ব্যবহার করা হয়েছে। এর পাশাপাশি বাইকটিতে ট্রিপার নেভিগেশন ও একগুচ্ছ জেনুইন এক্সেসরিজ অফার করা হয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন