Suzuki-র তাল কাটল, সেপ্টেম্বর -অক্টোবরে রেকর্ড বিক্রির পর টু-হুইলারের চাহিদায় পতন

সুজুকি মোটর কর্পোরেশনের অধীনস্থ টু-হুইলার নির্মাণকারী সংস্থা সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড বা এসএমআইপিএল (SMIPL) নভেম্বরে ভারতে মোট ৭৯,৩৫৯ ইউনিট স্কুটার ও বাইক বিক্রি করতে…

সুজুকি মোটর কর্পোরেশনের অধীনস্থ টু-হুইলার নির্মাণকারী সংস্থা সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড বা এসএমআইপিএল (SMIPL) নভেম্বরে ভারতে মোট ৭৯,৩৫৯ ইউনিট স্কুটার ও বাইক বিক্রি করতে পেরেছে। এর ফলে ২০২১-এর একই সময়ের তুলনায় বেচাকেনায় ২১ শতাংশ বৃদ্ধি ঘটেছে। আবার গত মাসে শুধু ভারতের বাজারে জাপানি সংস্থাটি মোট ৬৩,১৫৬টি টু-হুইলার বেচেছে।

অন্যদিকে, এদেশ থেকে বিদেশের বাজারে ১৬,২০৩ ইউনিট রপ্তানি হয়েছে। তবে অক্টোবরের রেকর্ড বিক্রির নিরিখে গত মাসে ভারতে সেলস থেকে ইন্টারন্যাশনাল মার্কেটে এক্সপোর্ট উভয় ক্ষেত্রেই কিছুটা পতন লক্ষ্য করা যায়। বর্তমানে সুজুকির ভারতীয় শাখার ঝুলিতে একাধিক প্রিমিয়াম স্কুটার ও রেসিং-স্পোর্টস বাইক বিদ্যমান।

যেগুলির মধ্যে রয়েছে Burgman 125, Access 125, Avenis, Katana, Hayabusa, V-Strom 650 XT, V-Strom SX, Gixxer, Gixxer SF, Gixxer 250, এবং Gixxer SF 250। টু হুইলার বিক্রির প্রসঙ্গে এসএমআইপিএল-এর ম্যানেজিং ডিরেক্টর সাতোশি উচিদা বলেন, “নভেম্বরেও সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া সফলভাবে বিক্রির ধারা বজায় রাখতে পেরেছে। যার ফলে গত মাসে দুই অঙ্কের ইয়ার-অন-ইয়ার গ্রোথ অর্জিত হয়েছে। ইতি ভারত এবং বিদেশের বাজারে সুজুকির টু হুইলারের চাহিদা এবং জনপ্রিয়তা বৃদ্ধির ফলাফল।”

প্রসঙ্গত, এবছর ইতালির মিলানে অনুষ্ঠিত EICMA প্রদর্শনীতে V-Strom 800 DE-এর উপর থেকে পর্দা সরিয়েছিল সুজুকি। অ্যাডভেঞ্চার ট্যুরিং মোটরসাইকেলটি বাজারে BMW 860 GS, Triumph Tiger এবং আসন্ন Honda Transalp 750-এর মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে পা রাখবে। এদিকে সম্প্রতি আন্তর্জাতিক বাজারে হোন্ডা তাদের GSX-8S লঞ্চ করেছে। এই নেকেড মোটরসাইকেলটি ভারতের বাজারেও পদার্পণ করবে বলে আশা করা হচ্ছে, যদিও সংস্কার তরফে এ বিষয়ে এখনও কোনো নিশ্চিত বার্তা আসেনি।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন