Hero দেশের সবথেকে সস্তা স্পোর্টস বাইকের দাম বাড়িয়ে দিল, কিনতে এখন কত খরচ

ডিসেম্বরেই প্রায় প্রতিটি মোটরসাইকেলের দাম বৃদ্ধির পথে হাঁটলো দেশের এক নম্বর টু-হুইলার ক নির্মাতা হিরো মটোকর্প (Hero MotoCorp)। তার মধ্যে রয়েছে দেশের সবথেকে সস্তা ফুল-ফেয়ার্ড…

ডিসেম্বরেই প্রায় প্রতিটি মোটরসাইকেলের দাম বৃদ্ধির পথে হাঁটলো দেশের এক নম্বর টু-হুইলার ক নির্মাতা হিরো মটোকর্প (Hero MotoCorp)। তার মধ্যে রয়েছে দেশের সবথেকে সস্তা ফুল-ফেয়ার্ড বাইক Xtreme 200S। এটির দাম ১,০০০ টাকা বেড়ে এক্স-শোরুম মূল্য দাঁড়িয়েছে ১,৩৫,৩৬০ টাকায়। উল্লেখ্য, এর নেপথ্যে কাঁচামালের খরচ বেড়ে যাওয়াকেই আগে দায়ী করেছিল সংস্থা।

উল্লেখ্য, দাম বাড়লেও বাইকটির বৈশিষ্ট্য, ইঞ্জিন স্পেসিফিকেশন কিংবা ডিজাইনে কোনো ধরনের পরিবর্তন করা হয়নি। আগের মতোই সবকিছু অপরিবর্তিত রয়েছে। Hero Xtreme 200S বাইকটির খুঁটিনাটির উপর এবার আলোকপাত করা যাক।

ডিজাইন ও হার্ডওয়ার

Hero Xtreme 200S মডেলটি শক্তিশালী ডায়মন্ড টাইপ ফ্রেমের উপর নির্মিত। সামনে রয়েছে মাসকুলার ফুয়েল ট্যাংক। সম্পূর্ণ ফেয়ারিংযুক্ত এই বাইকটিতে একটানা উঁচু করা সিট, পিলিয়ন গ্র্যব রেল, উঁচু করা এগজস্ট পাইপ এবং একটি ছোট উইন্ড শিল্ড দেখতে পাওয়া যায়। বাইকটির সমগ্র অংশেই এলইডি লাইটের ব্যবহার বেশ আকর্ষণীয়। এছাড়াও এতে রয়েছে ব্লুটুথ কানেকশনযুক্ত এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। উভয় দিকেই ১৭ ইঞ্চির অ্যালয় হুইল লাগানো রয়েছে। এর ফুয়েল ট্যাংকটিতে প্রায় ১২.৮ লিটার তেল ধরে ও বাইকটির ওজন ১৫৪.৫ কেজি।

ইঞ্জিন স্পেসিফিকেশন

হিরোর এই বাইকটিতে চলার শক্তি যোগায় ১৯৯.৬ সিসির সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, টু-ভাল্ব, OHC ইঞ্জিন। ফাইভ স্পিড গিয়ার বক্স যুক্ত এই ইঞ্জিনটি থেকে সর্বোচ্চ ১৭.৮ এইচপি শক্তি এবং ১৬.৪ এনএম টর্ক উৎপাদিত হয়।

সাসপেনশন ও ব্রেক

Hero Xtreme 200S বাইকটিতে ব্রেকিং এর দায়িত্ব সামলায় উভয় চাকাতে ডিস্ক ব্রেক বর্তমান। রাইডারের সুরক্ষার্থে এতে সিঙ্গেল চ্যানেল এবিএস বিদ্যমান। উন্নত সাসপেনশনের জন্য সামনে টেলিস্কোপিক ফর্ক থাকলেও পিছনে রয়েছে মনোশক অ্যাবজরভার।